World Malaria Day: বিশ্ব ম্যালেরিয়া দিবসে জেনে নিন, কেন মারণ এই রোগটি বেশি ছড়ায়, কীভাবে এর প্রতিরোধ সম্ভব...

World Malaria Day: আজও বিশ্বে যেসব কারণে শিশুমৃত্যু ঘটে, তার অন্যতম ম্যালেরিয়া। আজই একথা মনে হল, কারণ, আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস। ম্যালেরিয়া বরাবরই সভ্যতার কাছে একটা চ্যালেঞ্জ হয়ে থেকে গিয়েছে।

Updated By: Apr 25, 2024, 07:06 PM IST
World Malaria Day: বিশ্ব ম্যালেরিয়া দিবসে জেনে নিন, কেন মারণ এই রোগটি বেশি ছড়ায়, কীভাবে এর প্রতিরোধ সম্ভব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ম্যালেরিয়া বরাবরই সভ্যতার কাছে একটা চ্যালেঞ্জ হয়ে থেকে গিয়েছে। আজও বিশ্বে যেসব কারণে শিশুমৃত্যু ঘটে, তার অন্যতম ম্যালেরিয়া। আজই একথা মনে হল, কারণ, আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস। সারা বিশ্ব দিনটি উদযাপন করে। উদযাপন করে মানে, ম্যালেরিয়া সংক্রান্ত সচেতনতা প্রচার করে, মানুষকে সতর্ক করে, ম্য়ালেরিয়া রোগটির ব্যাপারে তথ্য প্রদান করে।

আরও পড়ুন: Food Insecurity: ২৮ কোটির বেশি মানুষ অনাহারে! খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে সারা বিশ্ব...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম্যালেরিয়া দিবস নিয়ে খুবই সক্রিয় থাকে। নানা ভাবে তারা দিনটিকে চর্চার মধ্যে রাখে। বিশ্ব থেকে ম্যালেরিয়া দূর করার জন্য কোমর বেঁধে নেমেছে তারা। কিন্তু রোগটি ক্রমশই যেন দুর্বোধ্য হয়ে পড়ছে। প্রতি বছরই এদিনটির একটি থিম থাকে। এ বছরের ম্যালেরিয়া দিবসের থিম হল --Accelerating the fight against malaria for a more equitable world! এই থিমটিও সেই লড়াইকেই আরও সংহত করে।

ম্যালেরিয়া সম্বন্ধে বেশ কয়েকটি তথ্য জেনে রাখা ভালো:

কোথায় কোথায় ম্যালেরিয়া বেশি হয়? যেসব জায়গা আর্দ্র, যেখানে বৃষ্টিপাত বেশি হয়, তেমন জায়গায় ম্যালেরিয়া বেশি হওয়ার আশঙ্কা থাকে। 

পাঁচ বছরের নীচের বয়সের এবং ৬৫ বছরের ওপরের বয়সের মানুষই ম্যালেরিয়ায় বেশি আক্রান্ত হন। 

অন্তঃসত্ত্বা মহিলারা যে কোনও সময়ে ম্যালেরিয়ায় আক্রান্ত হতে পারেন। এঁদের রোগপ্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল থাকে, তাই এঁরা যে কোনও সময় ম্যালেরিয়ায় কাবু হয়ে পড়তে পারে।

যখন বহু মানুষ এক জায়গা থেকে আর এক জায়গায় যান, সেটা ভ্রমণ হতে পারে, হতে পারে অভিবাসন, তখন  ম্যালেরিয়া ছড়িয়ে পড়ার একটা ক্ষেত্র প্রস্তুত হয়। 

আরও পড়ুন: Kolkata Record Temperature: কলকাতায় রেকর্ড গরম, ৫০ বছরে দ্বিতীয় সর্বোচ্চ! চলবে তাপপ্রবাহ, তাপমাত্রা বাড়বে আরও...

যেসব জায়গায় পুকুর-ডোবার সংখ্যা বেশি, সেখানেই ম্যালেরিয়া হওয়ার আশঙ্কা বেশি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.