Calcutta High Court: 'রাজ্যের অভ্যাস হয়ে দাঁড়াচ্ছে আদালত অবমাননা', বিচারপতি

অফিসারের বিরুদ্ধে রুল ইস্যু করল বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। যার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে তিনি চাইলে আপিল করতে পারতেন। তিনি সেটা করেননি। কিন্তু রুল ইস্যু করা হল। কেন তাকে সাজা দেওয়া হবে না তার উত্তর দেবেন বিচারপতি। 

Updated By: May 3, 2024, 03:00 PM IST
Calcutta High Court: 'রাজ্যের অভ্যাস হয়ে দাঁড়াচ্ছে আদালত অবমাননা', বিচারপতি
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: স্টেট পাবলিক ইনফরমেশন অফিসারের বিরুদ্ধে রুল ইস্যু করল কলকাতা হাইকোর্ট। ২০২২ সালে সেপ্টেম্বর মাসে এই পদে ছিলেন আইপিএস ওয়াকার রাজা। এটি সম্পূর্ণ আদালত অবমাননাই মনে করে কলকাতা হাইকোর্ট। তাই অফিসারের বিরুদ্ধে রুল ইস্যু করল বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। যার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে তিনি চাইলে আপিল করতে পারতেন। তিনি সেটা করেননি। কিন্তু রুল ইস্যু করা হল। কেন তাকে সাজা দেওয়া হবে না তার উত্তর দেবেন বিচারপতি। 

আরও পড়ুন, Hooghly: 'কাপড়, পোশাক ছিঁড়ে দিল', তৃণমূল করার অপরাধে গৃহবধূকে চুলের মুঠি ধরে মারধর-হেনস্থা!

এটা রাজ্যের অভ্যাস হয়ে দাঁড়াচ্ছে। আর কোনও ভাবে সুযোগ দেওয়া হবে না বলেই জানায় আদালত। পুলিসের সাব-ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষা সংক্রান্ত কিছু তথ্য জানতে চেয়ে আরটিআই করেছিলেন মামলাকারী অভিজিৎ গুপ্তা। স্টেট পাবলিক ইনফরমেশন অফিসারের ওয়াকার রাজার বিরুদ্ধেই মামলাটি দায়ের হয়। আদালতে নির্দেশ ছিল ৭ দিনের আরটিআই উত্তর দিতে হবে। তারপরেও সেই নির্দেশ কার্যকর হয়নি। আদালত অবমাননা মামলা দায়ের হয়।

উল্লেখ্য, কিছুদিন আগে মুর্শিদাবাদে নতুন ডিআইজি হলেন সৈয়দ ওয়াকার রাজা। মুকেশ কুমারকে সরিয়ে দেওয়ার পরে পরবর্তী DIG মুর্শিদাবাদ রেঞ্জ পদের জন্য নির্বাচন কমিশনের নির্দেশে ৩ আইপিএস আধিকারিকের নাম পাঠায় রাজ্য। তাঁরা হলেন ওয়াকার রাজা, রণেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় এবং দেবস্মিতা দাস। ২৪ ঘণ্টার মধ্যে সেই পদে নয়া পদাধিকারীকে নিয়োগ করা হয়।

আরও পড়ুন, Jalpaiguri: জলপাইগুড়িতে এক টুকরো শান্তিনিকেতন! বৃক্ষরোপনে সর্তক স্কুল...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.