Bird Flu in Jharkhand: সাবধান, দুয়ারে বার্ড ফ্লু! পুরুলিয়া, আসানসোল পেরিয়ে ঢুকে পড়ল বলে...

Bird Flu: ফের ভয় দেখাচ্ছে বার্ড ফ্লু-র ভাইরাস। সংক্রমণ আটকাতে ৪ হাজারের বেশি মুরগিকে এই দিন মেরে ফেলা হয়েছে। ঘটনাটি ধরা পড়েছে রাঁচির এক পোলট্রি ফার্মে। এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ার জায়গা থেকে ১ কিলোমিটার এলাকায় মুরগি, পাখি ও ডিম বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। 

Updated By: Apr 25, 2024, 06:18 PM IST
Bird Flu in Jharkhand: সাবধান, দুয়ারে বার্ড ফ্লু! পুরুলিয়া, আসানসোল পেরিয়ে ঢুকে পড়ল বলে...
ফোটো- রয়টার্স

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবারও চোখ রাঙাচ্ছে বার্ড ফ্লু। বার্ড ফ্লু আমাদের কাছে নতুন নয়। এর আগেও একাধিক বার এই রোগটি আমাদের যন্ত্রণা দিয়ে গিয়েছে, সমস্যা তৈরি করেছে। বাংলায় এখনও না ঢুকলেও পাশের রাজ্যে পাওয়া গেল এই রোগের ভাইরাস। রাঁচিতে সরকার পরিচালিত পোলট্রি খামারে ছড়িয়েছে এই ভয়ানক ভাইরাস‌‌। সরকারি খামারে বার্ড ফ্লুর সংক্রমণ ছড়ানোয় গোটা ঝাড়খণ্ডে সতর্কতা জারি করা হল।

আরও পড়ুন, Kotak Electoral Bond: বিজেপি-র পকেটে গেছে টাকা, ইলেকটোরাল বন্ডে ৬০ কোটি অনুদান প্রমোটারদের

ঝাড়খণ্ডের রাজধানী হোটওয়ারের একটি লোকাল পোলট্রি খামারে এই খবর সামনে আসার পর প্রায় ৪০০০ পাখি মারা হয় এবং শত শত ডিমও নষ্ট করে দেওয়া হয়। এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ার জায়গা থেকে ১ কিলোমিটার এলাকায় মুরগি, পাখি ও ডিম বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এমনকী খামারে অবশিষ্ট হাঁস-মুরগিও আগামীদিনে মেরে ফেলা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যমেই এই সমস্যার নিষ্পত্তি করা হবে বলে সরকার কর্তৃক জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির বিস্তারিত একটি আদেশে বলা হয়েছে। 

বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ফ্লু ভাইরাসের সংক্রমণ হলে একটি বিশেষ পদ্ধতি মেনে প্রাণীদেহ ও বর্জ্য নিষ্কাশন করতে হয়। সেই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর মেনেই এই মুরগি ও ডিমগুলিকে স্থানান্তর করা হবে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মুরগির মাংস এবং ডিম বিক্রি বন্ধ রাখতে হবে। জেলা প্রশাসনের আধিকারিকরা সংক্রমিত এলাকার এক কিলোমিটারের মধ্যে বাড়ি বাড়ি গিয়ে পরিস্থিতির খোঁজ নেবেন। 

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই ভয়ংকর আকার ধারণ করছে বার্ড ফ্লু। এবার গরুর দুধেও মিলল বার্ড ফ্লু ভাইরাসের অস্তিত্ব। আর দুধে এই ভাইরাসের অস্তিত্ব মিলতেই আশঙ্কা তৈরি হয়েছে বিশ্ব জুড়ে। বার্ড ফ্লু বা এইচ৫এন১ ভাইরাস প্রথম পাওয়া গিয়েছিল ১৯৯৬ সালে। চলতি বছরের মার্চ মাসেও গরু-ছাগলের দেহে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন, Kerala: তাঁর চড়েই মরেছেন স্ত্রী! নেশায় ভুল ভেবে নিজের প্রাণ কাড়লেন যুবক...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.