Bird Flu: এবার গরুর দুধেও বার্ড ফ্লু-র ভাইরাস! ফের কি আসছে নতুন মহামারি? আতঙ্কের আবহ সারা বিশ্বে...

Bird Flu Virus Found In Cow Milk: কোথাও কোথাও ব়্য মিল্ক বা খাঁটি দুধ নিয়েও নানা প্রডাক্ট তৈরি হয়। যেমন ফ্রান্সে এক ধরনের চিজ বানানো হয় সরাসরি দুধ থেকে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, তার গুণাগুণ নিয়ন্ত্রণে কড়াকড়ি করা হচ্ছে। মানুষের ভয় পাওয়ার মতো এখনই কিছু ঘটেনি!

Updated By: Apr 25, 2024, 04:25 PM IST
Bird Flu: এবার গরুর দুধেও বার্ড ফ্লু-র ভাইরাস! ফের কি আসছে নতুন মহামারি? আতঙ্কের আবহ সারা বিশ্বে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বার্ড ফ্লু আমাদের কাছে নতুন নয়। এর আগেও একাধিক বার এই রোগটি আমাদের যন্ত্রণা দিয়ে গিয়েছে, সমস্যা তৈরি করেছে। করোনা-পরবর্তী বিশ্বে আবার এই ভাইরাস শুরু করেছে তার মারণলীলা। সেটা কি মহামারির আকার ধারণ করবে? কতটা ক্ষয়ক্ষতি হবে?

আরও পড়ুন: Purba Medinipur: গ্যাসের ভর্তুকি দেওয়ার নাম করে ৯০ হাজারেরও বেশি টাকা লোপাট অ্যাকাউন্ট থেকে!

ফের বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক। গত কয়েক মাস ধরেই ভয়ংকর আকার ধারণ করছে বার্ড ফ্লু। এবার গরুর দুধেও মিলল বার্ড ফ্লু ভাইরাসের অস্তিত্ব। আর দুধে এই ভাইরাসের অস্তিত্ব মিলতেই আশঙ্কা তৈরি হয়েছে বিশ্ব জুড়ে যে, তাহলে তা কি মানবদেহেও ছড়িয়ে পড়তে পারে?

তবে, সেটা এ দেশে নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে। গতকাল, মঙ্গলবার মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, তাদের দেশে পাস্তুরাইজ বা প্রক্রিয়াজাত গরুর দুধে বার্ড ফ্লু ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। হাইলি প্য়াথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (HPAI) ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন প্রদেশের গরু প্রতিপালন কেন্দ্রে ও বিভিন্ন গোয়ালে ছড়িয়ে পড়েছে। লক্ষাধিক মুরগির মৃত্যু হয়েছে সেখানে। তবে জানানো হয়েছে, গরু আক্রান্ত হলেও, সেই অসুস্থতা এখনও তেমন গুরুতর আকার ধারণ করেনি। প্রসঙ্গত, বার্ড ফ্লু বা এইচ৫এন১ ভাইরাস প্রথম পাওয়া গিয়েছিল ১৯৯৬ সালে। চলতি বছরের মার্চ মাসেও গরু-ছাগলের দেহে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছিল।

যদিও এই শান্তি বা উদ্বেগহীনতার মধ্যেও বার্ড ফ্লু নিয়ে সেখানে চিন্তা বা উদ্বেগের কারণও আছে। কেননা, এক ব্যক্তির শরীরেও এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তবে তাঁর উপসর্গ মৃদু। এবং বিশেষজ্ঞরা ইতিমধ্যে জানিয়েও রেখেছেন যে, খাবারের মাধ্যমে এই সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমই।

আরও পড়ুন: Bankura: লাল মাটির জঙ্গলে জল-নুন-ছোলা-গুড় নিয়ে 'হরিণের জন্য একক'!

তবে কোথাও কোথাও ব়্য মিল্ক বা খাঁটি দুধ নিয়েও নানা প্রডাক্ট তৈরি হয়। যেমন ফ্রান্সে এক ধরনের চিজ বানানো হয় সরাসরি দুধ থেকে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, তার গুণাগুণ নিয়ন্ত্রণে কড়াকড়ি করা হচ্ছে।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.