Robotic surgery: অনুমানযোগ্য এবং সর্বোত্তম অস্ত্রোপচারের সাফল্যের চাবিকাঠি

ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার এখন বিভিন্ন অস্ত্রোপচারের বিশেষত্ব জুড়ে যত্নের মান। চার দশক আগে প্রবর্তিত, ল্যাপারোস্কোপি অস্ত্রোপচার রোগীদের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি এবং ফলাফল পরিবর্তন করেছে। দুই দশক আগে প্রবর্তিত রোবোটিক সার্জারি ছিল ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের বিবর্তনের পরবর্তী ধাপ। 

Updated By: Apr 22, 2024, 04:25 PM IST
Robotic surgery: অনুমানযোগ্য এবং সর্বোত্তম অস্ত্রোপচারের সাফল্যের চাবিকাঠি
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোবোটিক সার্জারি, যা রোবট-সহায়তা সার্জারি নামেও পরিচিত, প্রচলিত কৌশলগুলির তুলনায় বর্ধিত নির্ভুলতা, নমনীয়তা এবং নিয়ন্ত্রণ প্রদানের মাধ্যমে অস্ত্রোপচার পদ্ধতির ক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে। সাধারণত ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের সাথে যুক্ত, রোবোটিক সার্জারি একটি ক্যামেরাযুক্ত হাত এবং অস্ত্রোপচারের যন্ত্রপাতি সংযুক্ত যান্ত্রিক অস্ত্র সমন্বিত একটি সিস্টেম ব্যবহার করে, যা একটি কম্পিউটার কনসোলে বসে থাকা সার্জন দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই সেটআপটি সার্জিক্যাল সাইটের হাই-ডেফিনিশন, ম্যাগনিফাইড, 3D ভিউ প্রদান করে, যা সার্জনের সূক্ষ্ম এবং জটিল পদ্ধতিগুলি সম্পাদন করার ক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন, '3 Grams Of Sugar' Row: ভারতে শিশুস্বাস্থ্য নিরাপদ নয়? তাদের যে-ফুড সাপ্লিমেন্ট খাওয়ানো হচ্ছে, সেটা ক্ষতিকর?

ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার এখন বিভিন্ন অস্ত্রোপচারের বিশেষত্ব জুড়ে যত্নের মান। চার দশক আগে প্রবর্তিত, ল্যাপারোস্কোপি অস্ত্রোপচার রোগীদের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি এবং ফলাফল পরিবর্তন করেছে। দুই দশক আগে প্রবর্তিত রোবোটিক সার্জারি ছিল ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের বিবর্তনের পরবর্তী ধাপ। এখন, সময় এসেছে যখন একজন সার্জন সুযোগে কিছু রেখে যাওয়া এড়িয়ে যায়। উন্নত, স্থিতিশীল এবং অনুমানযোগ্য রোবোটিক সার্জারি প্রতিটি ক্ষেত্রে সাফল্য নিশ্চিত করতে পারে। কলকাতায় ডাঃ ফরকান বাবু শেখ, কনসালটেন্ট - জেনারেল, রোবোটিক এবং রেনাল ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগ - নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালে এ ধরণের কাজ করেন। 

রোবোটিক সার্জারি বেছে নেওয়ার প্রাথমিক অনুপ্রেরণা হল বর্ধিত নির্ভুলতা, নমনীয়তা এবং নিয়ন্ত্রণ এটি অপারেশনের সময় সার্জনদের জন্য সুবিধা প্রদান করে। এই অগ্রগতি তাদের অস্ত্রোপচারের স্থানটিকে আরও ভালভাবে কল্পনা করতে এবং এমন পদ্ধতিগুলি সম্পাদন করতে সক্ষম করে যা ঐতিহ্যগত পদ্ধতিগুলির সাথে কঠিন বা অসম্ভব হতে পারে। উপরন্তু, রোবোটিক সার্জারি প্রায়শই ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতিগুলিকে সহজতর করে, যা রোগীদের জন্য বেশ কিছু সুবিধা নিয়ে আসে, যার মধ্যে কম জটিলতা যেমন সার্জিক্যাল সাইটের সংক্রমণ, ব্যথা এবং রক্তের হ্রাস, হাসপাতালে স্বল্প সময় থাকা, দ্রুত পুনরুদ্ধারের সময় এবং ছোট, কম লক্ষণীয় দাগ। এটা ব্যাপকভাবে স্বীকার করা হয় যে রোবোটিক সার্জারি নিরাপদ, প্রচলিত ওপেন সার্জারির তুলনায় ন্যূনতম ঝুঁকি সহ। রোবোটিক পদ্ধতির নির্ভুলতা এবং ন্যূনতম আক্রমণাত্মক প্রকৃতি সংক্রমণ এবং অন্যান্য জটিলতার কম ঝুঁকিতে অবদান রাখে।

ভারতে, দা ভিঞ্চি সিস্টেমটি সাধারণত ইউরোলজি, গাইনোকোলজি, কার্ডিওথোরাসিক এবং সাধারণ অস্ত্রোপচার সহ বিভিন্ন বিশেষত্ব জুড়ে রোবোটিক সার্জারির জন্য ব্যবহৃত হয়। ইউরোলজিতে, রোবোটিক সার্জারি একটি উল্লেখযোগ্য অগ্রগতি হিসাবে আবির্ভূত হয়েছে, খোলা বা ল্যাপারোস্কোপিক পদ্ধতির তুলনায় বেশ কিছু সুবিধা প্রদান করে। এই সুবিধাগুলির মধ্যে রয়েছে রক্তক্ষরণ হ্রাস, রোগীর অস্বস্তি হ্রাস, ব্যথানাশক ওষুধের ন্যূনতম ব্যবহার, স্বল্প সময়ে হাসপাতালে থাকা এবং দ্রুত নিরাময়ের সময়। সাধারণত রোবোটিক প্রযুক্তি ব্যবহার করে সঞ্চালিত ইউরোলজিক্যাল সার্জারির মধ্যে রয়েছে রোবোটিক প্রোস্টেটেক্টমি, রোবোটিক সিস্টেক্টমি, রোবোটিক আংশিক নেফ্রেক্টমি, রোবোটিক পাইলোপ্লাস্টি, এবং অন্যান্য পদ্ধতি যেমন নেফ্রোরেটেরেক্টমি, অ্যাড্রেনালেক্টমি, ইউরেটেরিক রিইমপ্লান্টেশন এবং কিডনি প্রতিস্থাপন।

এমনকি প্রায়শই সঞ্চালিত নন-ক্যান্সারযুক্ত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সার্জারির ক্ষেত্রে যেমন চলোসিস্টেক্টমি গল ব্লাডার অপসারণ বা হার্নিয়া, কিছু গুরুতর আঘাত সহ অসংখ্য চ্যালেঞ্জ মোকাবেলা করা যেতে পারে, যার ফলে হাসপাতালে দীর্ঘস্থায়ী থাকা বা জীবন-হুমকির পরিস্থিতি হতে পারে। রোবোটিক সার্জারি রোগীদের জন্য চূড়ান্ত নিরাপত্তা সহ মসৃণ ফলাফল নিশ্চিত করার সাথে সাথে সার্জনের শেষে ঘটতে থাকা সংগ্রামকে ফিল্টার করে।

রোবোটিক সার্জারির সুবিধা সম্বন্ধে আমাদের উপলব্ধি ইউরো-সার্জারি এবং অনকো-সার্জারিতে ক্যান্সার রোগীদের থেকে উদ্ভূত হয়েছে। আজ নন-ক্যান্সার সার্জারি সমান নির্ভুলতা এবং নিরাপত্তার দাবি রাখে। জটিলতা প্রতিরোধ এবং দ্রুত পুনরুদ্ধার হল নতুন পয়েন্ট। নিছক সংখ্যার কারণে, সৌম্য অস্ত্রোপচারের ফলাফলের উন্নতি বিপুল সংখ্যক সুস্থ এবং সুখী রোগীদের মধ্যে অনুবাদ করবে। যদিও প্রযুক্তি প্রিমিয়াম থাকে, স্বাস্থ্য বীমা কোম্পানিগুলি এই ধরনের উন্নত প্রযুক্তি বোঝে এবং অনুমোদন করে।

নারায়ণা হেল্থে-এ, আমরা বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থার জন্য রোবোটিক-সহায়তা পদ্ধতিও অফার করি। আমাদের রোবোটিক সার্জারি প্রোগ্রামটি ন্যূনতম আক্রমণাত্মক সাধারণ অস্ত্রোপচারের জন্য দা ভিঞ্চি সার্জিক্যাল সিস্টেম ব্যবহারে বিশেষজ্ঞ একটি অভিজ্ঞ দলকে গর্বিত করে। একটি ভিডিও ক্যামেরার মাধ্যমে অপারেটিভ ফিল্ড দেখার সময় সার্জন একটি কনসোল থেকে রোবোটিক অস্ত্র নিয়ন্ত্রণ করে, রোগী পুনরুদ্ধারের কম সময় লাগে, সাধারণত স্ট্যান্ডার্ড ওপেন সার্জারির সাথে যুক্ত ছয় থেকে আট সপ্তাহের পরিবর্তে দুই থেকে তিন সপ্তাহের মধ্যে স্বাভাবিক ক্রিয়াকলাপে ফিরে আসে। রোবোটিক সার্জারির ক্ষেত্রে ক্রমাগত উদ্ভাবন এবং বিকাশের ফলে বিস্তৃত অ্যাপ্লিকেশনের সাথে খরচ কমবে। আমরা স্বাধীনতার ৭৭ বছর পূর্ণ করার সাথে সাথে, ভারত রোবোটিক সার্জারির অগ্রগতির সাথে বিশ্বব্যাপী নেতৃত্ব দিচ্ছে।

আরও পড়ুন, Changes in Female Body Goes Through After Sex: যৌনতায় কীভাবে সাড়া দেয় নারীশরীর? সেক্সের সময় ৪ উল্লেখযোগ্য পরিবর্তন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.