AstraZeneca | Covishield Side Effects: ঘাতক কোভিশিল্ড? মৃত্যুর জবাব চেয়ে এবার পুনাওয়ালার বিরুদ্ধে মামলা...

Covishield Side Effects: কোভিশিল্ড দেওয়ার পরে মারা যাওয়া এক যুবতীর বাবা-মা বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন নির্মাতার পাশাপাশি ব্রিটিশ ফার্মা জায়ান্টের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে।

Updated By: May 3, 2024, 11:22 PM IST
AstraZeneca | Covishield Side Effects: ঘাতক কোভিশিল্ড? মৃত্যুর জবাব চেয়ে এবার পুনাওয়ালার বিরুদ্ধে মামলা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিশিল্ড দেওয়ার পরে মারা যাওয়া এক যুবতীর বাবা-মা বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন নির্মাতার পাশাপাশি ব্রিটিশ ফার্মা জায়ান্টের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে। যুক্তরাজ্যের আদালতের নথিতে অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করে যে তাদের ভ্যাকসিন বিরল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা রক্ত ​​​​জমাট বাঁধতে পারে এবং কম প্লেটলেট সংখ্যা হতে পারে।

আরও পড়ুন: Mumbai Shocker: মুম্বইয়ে মরণফাঁদ! মোবাইলের আলো জ্বেলে সার্জারি, মা-সন্তান দুজনেই...
অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ভারতে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) দ্বারা 'কোভিশিল্ড' নামে তৈরি করা হয়েছিল এবং ভারতে ব্যাপকভাবে পরিচালিত করা হয়েছিল।
যদিও এই বিষয়ে, এসআইআই এখনও এই বিষয়ে মন্তব্য করেনি।
ভেনুগোপালন গোবিন্দন, যিনি ২০২১ সালে তার ২০ বছর বয়সী কন্যা কারুণ্যকে হারিয়েছিলেন, বলেছেন যে ভর্তিতে খুব দেরী হয়েছিল সেই কারণেই মৃত্যু হয়েছে তাঁদের মেয়ের।
একটি অনলাইন পোস্টে, তিনি বলেছেন যে ১৫ টি ইউরোপীয় দেশ রক্ত ​​​​জমাট বাঁধার কারণে মৃত্যুর ক্ষেত্রে এর ব্যবহার সীমাবদ্ধ করার পরে সিরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন সরবরাহ বন্ধ করা উচিত ছিল। তিনি বলেন, শোকাহত অভিভাবক অর্থাৎ তাঁরা বিচারের জন্য বিভিন্ন আদালতে লড়ছেন, কিন্তু শুনানি পাচ্ছেন না।
তিনি বলেছেন, "যদি পর্যাপ্ত প্রতিকার না পাওয়া যায়, ন্যায়বিচারের স্বার্থে এবং জনস্বাস্থ্যের নামে সংঘটিত এই নৃশংসতার পুনরাবৃত্তি রোধ করতে, আমরা যে কোনও অপরাধীর বিরুদ্ধে নতুন মামলা দায়ের করব যাদের কর্মের কারণে মৃত্যু হয়েছে। আমাদের শিশুরা শিকারের পরিবারগুলির মধ্যে আটজন যুক্ত হয়েছে এবং আমি আমাদের সকলের সাধারণ অনুভূতির প্রতিধ্বনি করছি,”।
"সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং আদর পুনাওয়ালাকে তাঁদের পাপের জন্য জবাব দিতে হবে" মিঃ গোবিন্দন একটি অনলাইন পোস্টে লিখেছেন। তিনি সরকারী কর্তৃপক্ষকে ভ্যাকসিনের রোলআউট অনুমোদনের জন্যও অভিযুক্ত করেছেন।
রচনা গাঙ্গু, যিনি ২০২১ সালে তাঁর ১৮ বছর বয়সী মেয়ে রিথাইকাকে হারিয়েছিলেন এবং মিঃ গোবিন্দন, এর আগে তাঁদের মেয়েদের মৃত্যুর তদন্তের জন্য একটি মেডিকেল বোর্ড নিয়োগের জন্য এবং প্রাথমিক সনাক্তকরণের জন্য একটি প্রোটোকল প্রস্তুত করার জন্য সুপ্রিম কোর্টে একটি রিট আবেদন করেছিলেন। 

আরও পড়ুন: Goddess Kali Kills Demon: অলৌকিক? স্বয়ং 'কালী' গলা কেটে দিলেন 'অসুরে'র! নিজের চোখে তা 'দেখলেন'ও সকলে...
অ্যাস্ট্রাজেনেকা ইতিমধ্যেই যুক্তরাজ্যে একটি ক্লাস অ্যাকশন মামলার মুখোমুখি হচ্ছে। অন্তত ৫১ টি ক্ষেত্রে দাবি করা হয়েছে যে, এই ভ্যাকসিনটি বেশ কয়েকটি ক্ষেত্রে মৃত্যু এবং গুরুতর আহত করছে। এটি সম্প্রতি স্বীকার করেছে যে এর টিকা খুব বিরল ক্ষেত্রে, টিটিএস ঘটাতে পারে। টিটিএস মানে থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম, যা মানুষের রক্ত ​​জমাট বাঁধাতে এবং রক্তের প্লেটলেট সংখ্যা কম করে দেয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.