Madhya Pradesh: স্ত্রীর সঙ্গে যৌনাচার স্বাভাবিক, বিকৃতকাম হলেও! সম্মতি নেওয়ার প্রশ্নই নেই: হাইকোর্ট

Madhya Pradesh High Court: মধ্যপ্রদেশ হাইকোর্ট পর্যবেক্ষণ করেছে যে স্ত্রীর সঙ্গে একজন পুরুষের অস্বাভাবিক যৌন মিলন সহ যেকোনও যৌন মিলন স্ত্রীর সম্মতি হিসাবে ধর্ষণ বলে গণ্য হবে না। এই ধরনের ক্ষেত্রে ধর্ষণ শব্দটি অর্থহীন বলেই মনে করা হচ্ছে।

Updated By: May 4, 2024, 09:29 PM IST
Madhya Pradesh: স্ত্রীর সঙ্গে যৌনাচার স্বাভাবিক, বিকৃতকাম হলেও! সম্মতি নেওয়ার প্রশ্নই নেই: হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে 'বৈবাহিক ধর্ষণ'কে অপরাধ হিসাবে স্বীকৃত করা হয়নি উল্লেখ করে, মধ্যপ্রদেশ হাইকোর্ট পর্যবেক্ষণ করেছে যে স্ত্রীর সঙ্গে একজন পুরুষের অস্বাভাবিক যৌন মিলন সহ যেকোনও যৌন মিলন স্ত্রীর সম্মতি হিসাবে ধর্ষণ বলে গণ্য হবে না। এই ধরনের ক্ষেত্রে ধর্ষণ শব্দটি অর্থহীন বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: AstraZeneca | Covishield Side Effects: ঘাতক কোভিশিল্ড? মৃত্যুর জবাব চেয়ে এবার পুনাওয়ালার বিরুদ্ধে মামলা...
বিচারপতি গুরপাল সিং আহলুওয়ালিয়ার একটি বেঞ্চ বলেছে যে, বৈধ বিবাহের সময় যদি কোনও স্ত্রী তাঁর স্বামীর সঙ্গে থাকেন, তবে তাঁর নিজের স্ত্রীর (পনেরো বছরের বেশি বয়সী) সঙ্গে কোনও পুরুষের যে কোনও যৌন সংসর্গ বা যৌন কাজ ধর্ষণ হবে না।
আদালত অবশ্য যোগ করেছে যে আইনের এই অবস্থানের একমাত্র ব্যতিক্রম হল ভারতীয় দণ্ডবিধির (IPC) এর 376-B ধারা, যেখানে বিচারিক বিচ্ছেদ বা অন্যথায় পৃথক জীবনযাপনের সময় তাঁর নিজের স্ত্রীর সঙ্গে যৌন আচরণ করা হলে তা হবে ধর্ষণ।
ধারা 375 এর ব্যতিক্রম ২ উল্লেখ করে, আদালত উল্লেখ করেছে যে একজন পুরুষ তাঁর নিজের স্ত্রীর সঙ্গে যৌন সংসর্গ বা যৌন ক্রিয়াকলাপ ধর্ষণের পরিমান হবে না।
আইপিসির 377 ধারা অনুযায়ী অস্বাভাবিক অপরাধের অভিযোগে তাঁর স্ত্রী মনীশ সাহু নামক এক ব্যক্তির বিরুদ্ধে দায়ের করা একটি এফআইআর বাতিল করার সময় আদালত এই পর্যবেক্ষণগুলি করেছে৷
গুরুত্বপূর্ণভাবে , ভারতীয় দণ্ডবিধির (IPC) ধারা 375 অনুসারে, ধর্ষণের মধ্যে একজন মহিলার সঙ্গে অ-সম্মতিমূলক সহবাসের সঙ্গে জড়িত সমস্ত ধরণের যৌন নিপীড়ন অন্তর্ভুক্ত। আইপিসি ধারা 375 এর ব্যতিক্রম ২ অনুসারে, ১৫ বছরের বেশি বয়সী একজন স্বামী এবং স্ত্রীর মধ্যে যৌন মিলন "ধর্ষণ" গঠন করে না এবং এইভাবে এই ধরনের কাজগুলিকে বিচার থেকে বাধা দেয়।

আরও পড়ুন: Mumbai Shocker: মুম্বইয়ে মরণফাঁদ! মোবাইলের আলো জ্বেলে সার্জারি, মা-সন্তান দুজনেই...
ভারতীয় দণ্ডবিধির ধারা 375(a) পরীক্ষা করে (২০১৩ সংশোধনী আইন দ্বারা সংশোধিত), আদালত উল্লেখ করেছে যে যদি একজন ব্যক্তি তার পুরুষাঙ্গটি কোনও মহিলার মুখ, মূত্রনালী বা মলদ্বারে প্রবেশ করে তবে সে ধর্ষণের জন্য দোষী হবে। 
ফলস্বরূপ, এই সিদ্ধান্তে পৌঁছনো যায় যে স্বামীর দ্বারা তাঁর বৈধভাবে বিবাহিত স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌনতার কাজটি ভারতীয় দণ্ডবিধির-এর 377 ধারার অধীনে অপরাধ নয়, আদালত স্বামীর বিরুদ্ধে দায়ের করা এফআইআর বাতিল করে আবেদনের অনুমতি দেয়৷

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.