Covaxin Side Effects: পার্শ্বপ্রতিক্রিয়া বেশি কোভ্যাক্সিনে? স্টাডি বলছে, প্রতি তিন জনে একজন ভুগছেন!

Covishield Vs Covaxin: বিদেশি সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডে যে মারাত্বক কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে, তা এথন প্রমাণিত। পরিস্থিতি এমনই যে, গোটা বিশ্ব থেক করোনা টিকা তুলেছে কোভিশিল্প প্রস্তুতকারী সংস্থা। এমনকী, অ্যাস্ট্রাজেনেকা ও ভারতে কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টস্টিটিউট মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে।

Updated By: May 16, 2024, 10:47 PM IST
Covaxin Side Effects: পার্শ্বপ্রতিক্রিয়া বেশি কোভ্যাক্সিনে? স্টাডি বলছে, প্রতি তিন জনে একজন ভুগছেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: কোভিশিল্ডের থেকে বেশি বিপদ কোভ্যাক্সিনে! রিপোর্ট বলছে, যাঁরা কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁদের মধ্যেই মূত্রনালীতে সংক্রমণ, ঋতুস্রাবে অস্বাভাবিকতার মতো পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন অনেকেই। সংখ্য়াটা প্রায় ৩ ভাগের এক ভাগ।

আরও পড়ুন:  Medicine Price Reducing: ভোট-পর্বেই প্রাপ্তি! নিত্য প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ সব ওষুধের দাম কমল! দেখে নিন, কী কী...

ঘটনাটি ঠিক কী? করোনা আতঙ্কে তখন দিশেহারা গোটা বিশ্ব। বিভিন্ন দেশের মধ্যে শুরু হয়ে গিয়েছিল টিকা তৈরি প্রতিযোগিতা। বিদেশি সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডে যে মারাত্বক কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে, তা এথন প্রমাণিত। পরিস্থিতি এমনই যে, গোটা বিশ্ব থেক করোনা টিকা তুলেছে কোভিশিল্প প্রস্তুতকারী সংস্থা। এমনকী, অ্যাস্ট্রাজেনেকা ও ভারতে কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টস্টিটিউট মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে।

এদিকে করোনার টিকা তৈরি করেছিল এদেশের সংস্থা ভারত বায়োটেক। নাম, কোভ্যাক্সিন। তাতেও কি পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে? এক বছর ধরে সমীক্ষা চালিয়েছেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন ৯২৬ জন। তাঁদের মধ্যে পঞ্চাশ শতাংশই মূত্রনালীতে সংক্রমণ, ঋতুস্রাবে অস্বাভাবিকতার মতো পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন। 

আরও পড়ুন:  Dangue Mosquito: মেয়েদের তুলনায় ছেলেদেরই বেশি কামড়ায় ডেঙ্গির মশা, কারণ জানলে তাজ্জব হবেন

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানে

.