IAF | Arogya Maitri Cube: ভারতীয় সেনার বিশাল গর্বের কীর্তি! দুরূহ বিপদের জন্য প্রথম এয়ারলিফ্ট হাসপাতাল...

World's first air-lifted portable hospital: বিশ্বের প্রথম বিপর্যয় হাসপাতাল যা এয়ারলিফ্ট অর্থাৎ এক জায়গা থেকে অন্যা জায়গায় নিয়ে যাওয়া যেতে পারে। ১৪ মে আগ্রাতে ভারতীয় বিমান বাহিনী দ্বারা তার পরীক্ষা চালানো হল।

Updated By: May 17, 2024, 03:06 PM IST
IAF | Arogya Maitri Cube: ভারতীয় সেনার বিশাল গর্বের কীর্তি! দুরূহ বিপদের জন্য প্রথম এয়ারলিফ্ট হাসপাতাল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরোগ্য মৈত্রী কিউবস, বিশ্বের প্রথম বিপর্যয় হাসপাতাল যা এয়ারলিফ্ট অর্থাৎ এক জায়গা থেকে অন্যা জায়গায় নিয়ে যাওয়া যেতে পারে। ১৪ মে আগ্রাতে ভারতীয় বিমান বাহিনী দ্বারা তার পরীক্ষা চালানো হল।

আরও পড়ুন: Tiger Eats Man: সাবধান! ব্যস্ত শহরে বাঘে খেল মানুষ, রেড অ্যালার্ট জারি...
ভীষ্ম, বা সহযোগিতা হিতা এবং মৈত্রী ভারতের জন্য হেলথ ইনিশিয়েটিভ প্রকল্পের অধীনে নির্মিত, আরোগ্য মৈত্রী কিউবসকে যে কোনও সময় জরুরি পরিস্থিতি মোকাবেলায় যে কোনও জায়গায় মোতায়েন করার জন্য ডিজাইন করা হয়েছে।
এইড কিউব বেশ কয়েকটি উদ্ভাবনী সরঞ্জাম দিয়ে সজ্জিত যা দুর্যোগের এবং জরুরী পরিস্থিতিতে চিকিৎসা সহায়তা প্রদান করে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং ডেটা বিশ্লেষণকে একীভূত করে কার্যকর সমন্বয়, রিয়েল-টাইম মনিটরিং এবং ক্ষেত্রের চিকিৎসা পরিষেবাগুলির দক্ষ পরিচালনার সুবিধার্থে তৈরি।
২০২২ সালের ফেব্রুয়ারিতে ভীষ্ম প্রকল্প ঘোষণা করা হয়েছিল, যার পরে প্রতিরক্ষা মন্ত্রক এই উদ্যোগের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছিল। ২০২৩ সালের জানুয়ারিতে গ্লোবাল সাউথ সামিটে, প্রধানমন্ত্রী মোদি 'আরোগ্য মৈত্রী' প্রকল্প ঘোষণা করেছিলেন যার অধীনে ভারত প্রাকৃতিক দুর্যোগ বা মানবিক সংকটে ক্ষতিগ্রস্ত যে কোনো উন্নয়নশীল দেশকে প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ করবে।

আরও পড়ুন: Air India | Pune: অল্পের জন্য রক্ষা পেলেন ১৮০ যাত্রী, এয়ার ইন্ডিয়ার ভরা প্লেন সোজা ধাক্কা মারল ট্রাকে!
একটি বিবৃতিতে বলা হয়েছে, পুরো ইউনিটটিতে ৭২ টি সহজে পরিবহনযোগ্য উপাদান রয়েছে যা হাত, সাইকেল বা এমনকি ড্রোন দ্বারা সুবিধাজনকভাবে বহন করা যেতে পারে, যা অতুলনীয় নমনীয়তা প্রদান করে।
কিউবগুলি বুলেটের ক্ষত, বিপুল রক্তপাত, গুরুতর পোড়া, মাথায় আঘাত, লম্বা অঙ্গের ফাটল, মেরুদণ্ডের আঘাত, বুকে আঘাত এবং মেরুদণ্ডের ফাটলগুলির মতো আঘাতগুলির চিকিত্সায় সাহায্য করে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.