Weather Today: বৃষ্টিতেও নেই স্বস্তি! ৯০ শতাংশ আর্দ্রতায় ঘামতে হবে কুলকুল করে...

সকাল ৮ টা থেকেই চূড়ান্ত ঘর্মাক্ত পরিস্থিতি। বৃষ্টি বাড়বে সোম ও মঙ্গলবার। 

Updated By: May 4, 2024, 08:54 AM IST
Weather Today: বৃষ্টিতেও নেই স্বস্তি! ৯০ শতাংশ আর্দ্রতায় ঘামতে হবে কুলকুল করে...

অয়ন ঘোষাল: বঙ্গে কমতে শুরু করল তাপমাত্রা। রবিবার পর্যন্ত উল্লেখ্যযোগ্য পারদ পতন নেই। সোম ও মঙ্গলবার এই দুদিনে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমতে পারে তাপমাত্রা। পরবর্তী অন্তত ৭২ ঘণ্টার জন্য স্বস্তি। সোমবার রাজ্যে তাপপ্রবাহের প্রথম স্পেলের ইতি। 

সিস্টেম

হাওয়ার গতিপথ বদল হবে আজ শনিবার। গনগনে গরম পশ্চিমের লু জাতীয় বাতাসের বদলে বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয়বাষ্পের পরিমাণ বাড়বে গোটা রাজ্যে। আজ থেকে বৃষ্টি শুরু উত্তরবঙ্গে। রবিবার থেকে বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে।

তাপপ্রবাহ

দক্ষিণবঙ্গে রবিবার বিকেল ৩টে পর্যন্ত তাপপ্রবাহ পশ্চিমের  জেলাগুলিতে। বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে বেশি পারদ থাকার সম্ভাবনা।

বৃষ্টি

উত্তরের ৫ জেলায় আজ থেকেই বৃষ্টি। আগামী ২ ঘণ্টায় বৃষ্টি দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে। বেলা বাড়লে বিক্ষিপ্ত বৃষ্টি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। যদিও মালদহ এবং দুই দিনাজপুরে আজ বিকেল পর্যন্ত মৃদু বা মডারেট তাপপ্রবাহের হলুদ সতর্কতা বহাল। রবিবার থেকে বৃষ্টি উপকূলের ও পূর্ব দিকের জেলাগুলিতে। বৃষ্টি বাড়বে সোম ও মঙ্গলবার। ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির বেশি সম্ভাবনা বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে।

উত্তরবঙ্গ

আজ থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সর্তকতা। ঝড় ও বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতেই। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গ

সকালের দিকে জেলায় জেলায় পরিস্কার আকাশ। দুপুরের পর গাঙ্গেয় জেলায় আংশিক মেঘলা আকাশ। উপকূলের জেলায় সন্ধ্যার পর সম্পূর্ণ মেঘলা আকাশ। আজ দিনভর গাঙ্গে জেলায় তীব্র গুমোট অস্বস্তি এবং ঘর্মাক্ত পরিস্থিতি। 

কলকাতা

সকাল ৮ টা থেকেই চূড়ান্ত ঘর্মাক্ত পরিস্থিতি। সকাল ১১ টা থেকে ঘর্মাক্ত পরিস্থিতি আরও চরমে উঠবে। বিকেলের পর থেকে আকাশ আংশিক মেঘলা। তাপমাত্রা খুব বেশি উত্থান পতনের ইঙ্গিত নেই। 

পরিসংখ্যান

কাল দিনের তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। তাপপ্রবাহের কবল থেকে বৃহস্পতিবারের পর মুক্তি পেয়েছে কলকাতা। কাল রাতের পরিস্থিতি বেশ অস্বস্তিকর ছিল। ৭৮ শতাংশ আপেক্ষিক আর্দ্রতার সঙ্গে যোগ হয়েছিল ২৯.১ ডিগ্রি তাপমাত্রা। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আজ কলকাতায় সকালের দিকে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ শতাংশ। বেলা বাড়লে যা ৯০ শতাংশ ছাড়িয়ে যাবে। 

কবে কোথায় বৃষ্টি?

আজ ৪ মে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিম্পং জেলায় বৃষ্টি। 

রবিবার ৫ মে দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে বৃষ্টি। 

সোমবার ৬ মে রাজ্যের সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। দু-এক জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে উপকূলের জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া। 

মঙ্গলবার ৭ মে দক্ষিণবঙ্গের সব জেলা এবং উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।

আরও পড়ুন, Hiran Chatterjee: বাম প্রার্থীর পায়ে হাত দিয়ে প্রণাম হিরণের, একে অপরকে আলিঙ্গনও!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.