Athens: সাহারায় শিহরন, এদিকে কমলা ধুলোমেঘে ঢাকল এথেন্স!

Athens: মহাকাল যা পারেনি, সাহারা সেটাই করে দেখাল! ধুলোয় ঢেকে দিল গোটা এথেন্স! গ্রিসের অবদানের উপর ইতিহাসের ধুলেোর আস্তরণ পড়েনি। কিন্তু সাহারা ধুলোয় ঢাকল এথেন্সকে!

Updated By: Apr 24, 2024, 07:57 PM IST
Athens: সাহারায় শিহরন, এদিকে কমলা ধুলোমেঘে ঢাকল এথেন্স!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাল যা পারেনি, সাহারা সেটাই করে দেখাল! ধুলোয় ঢেকে দিল গোটা এথেন্স! গ্রিসের অবদানের উপর ইতিহাসের ধুলেোর আস্তরণ পড়েনি। কিন্তু সাহারা ধুলোয় ঢাকল এথেন্সকে! ভূমধ্যসাগর জুড়ে ধূলিকণার মেঘ অ্যাক্রোপলিস-সহ এথেন্সের বিভিন্ন জায়গাকে গ্রাস করে ফেলল মঙ্গলবার। এর ফলে কমলা রঙে পরিণত হল দক্ষিণ গ্রিসের বিস্তীর্ণ আকাশ! 

আরও পড়ুন: Allyson Felix: 'নাইকে'র চোখে চোখ রেখে লড়ে মহিলা ক্রীড়াবিদদের জন্য তৈরি করলেন সুরক্ষা-বলয়...

জানা গিয়েছে, প্রবল বাতাসে সাহারা মরুভূমি থেকে উড়ে আসা ধূলিকণা এথেন্সের বায়ুমণ্ডলকে করে তোলে প্রায় মঙ্গলগ্রহের মতো রাঙা! আশ্চর্য দেখতে লাগে বিশ্ব বিখ্য়াত এই নগরের আকাশপট। 

মঙ্গলবার ক্রিটের দক্ষিণাঞ্চলীয় দ্বীপের কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা উত্তর গ্রিস জুড়ে সাধারণত যে তাপমাত্রা থাকে তার চেয়ে ২০ ডিগ্রি সেলসিয়াস বেশি! সম্প্রতি এমন বাতাসের কারণে গ্রিসের দক্ষিণাঞ্চলে দাবানলও ছড়িয়ে পড়েছে। গ্রিসের ফায়ার সার্ভিস বিভাগ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২৫টি দাবানল ছড়িয়েছে।

আরও পড়ুন: Bangladesh: মসজিদের দানবাক্সে টাকার পাহাড়! ২৩ বস্তা টাকা গুনে কত দাঁড়াল শুনলে মাথা ঘুরে যাবে...
 
আরও জানা গিয়েছে, বাতাসে সবচেয়ে বেশি ধূলিকণা যুক্ত হয় আফ্রিকা থেকে। এবং তা প্রায় ৫০ শতাংশের মতো!‌ এর পরেই আছে এশিয়া। যেখান থেকে বায়ুমণ্ডলে প্রায় ৪০ শতাংশ ধূলিকণা ঢোকে! ধূলিকণার দ্বিতীয় প্রধান উৎস চিন ও মঙ্গোলিয়ার গোবি মরুভূমি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.