Panta Bhaat: পান্তা খেলেই কমবে ওজন! জেনে নিন গরমে কেন খাবেন এই সুস্বাদু খাবার...

Summer: একটু মশলাদার খাবার খেলেই হচ্ছে শরীর খারাপ। তার ওপর গরমের জন্য শরীরে জলেরও অভাব হচ্ছে। এই দুই সমস্যার সমাধানই হবে একটিমাত্র খাবারে। তা হলো পান্তা ভাত। এই খাবারের উপকার জানলে আপনারও মনে হবে পান্তা ভাতই একমাত্র উপায়।

Updated By: Apr 24, 2024, 04:30 PM IST
Panta Bhaat: পান্তা খেলেই কমবে ওজন! জেনে নিন গরমে কেন খাবেন এই সুস্বাদু খাবার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যের গরমে হাঁসফাঁস করছে সকলেই। একটু মশলাদার খাবার খেলেই হচ্ছে শরীর খারাপ। প্রত্যেকেই চেষ্টা করছেন খাওয়া দাওয়ায় পরিবর্তন করতে। তার ওপর গরমের জন্য শরীরে জলেরও অভাব হচ্ছে। এই দুই সমস্যার সমাধানই হবে একটিমাত্র খাবারে। তা হলো পান্তা ভাত। শুনে হয়তো অনেকেই নাক সিঁটকাচ্ছেন, কিন্তু এই খাবারের উপকার জানলে আপনারও মনে হবে পান্তা ভাতই একমাত্র উপায়।

আরও পড়ুন: Diabetes: আপনার সুগার আছে, গরমে রক্ষা পেতে আপনি কি ORS খেতে পারেন?
এই গরমে, সকাল হোক বা রাত পান্তা ভাতের থেকে ভালো কিছু নেই। পান্তা ভাত মানেই তা জলে এক রাত বা বেশ কিছুক্ষণ ভেজানো থাকে। ফলে সেই ভাতে তৈরি হয় অনেক পরিমাণে বি টুয়েলভ (B12), যার ফলে পান্তা ভাত খেলে ক্লান্তি দূর হয়। অনেকেরই একটা ভুল ধারনা থাকে যে পান্তা ভাত খেলে ঘুম পায়, তা একেবারেই ভুল। পাশাপাশি এতে থাকা ফ্যাটি অ্যাসিড, রোগ প্রতিরোধ করে।
এই প্রচন্ড গরমে ডিহাইড্রেশন হওয়ার একটা সম্ভাবনা থাকে, তাই চেষ্টা করুন পান্তা ভাত খেতে। এই খাবার খেলে আপনার শরীর প্রচুর পরিমাণে জল পাবে। এই খাবারে পাশাপাশি থাকে আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক এবং আরও নানা পুষ্টিকর খনিজ দ্রব্য। পান্তা ভাত খেলে শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়ে এবং নানা রকম যন্ত্রণা কমাতে সাহায্য করে। 

আরও পড়ুন: Horoscope Today: ধৈর্যই জিতিয়ে দেবে বৃশ্চিককে, ঝুঁকি না নিলে ঠকবেন কুম্ভ
সবথেকে অবাক করা বিষয় বিজ্ঞানীরা এখনও পান্তা ভাতে কোনও রকম খারাপ কিছু বা অপকারীতা খুঁজে পাওয়া যায়নি। তবে ডায়বেটিক রোগীদের এই খাবার খাওয়া উচিত কিনা তা জানতে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা। যদিও অনেক উপকৃত মানুষই জানিয়েছেন, রুটির থেকে বেশি পান্তা ভাত খেলে ডায়বেটিস কমছে বলে জানিয়েছেন। পাশাপাশি সাধারণ সিদ্ধ ভাতের থেকে বেশি পান্তা ভাত খেলে কমবে আপনার ওজন। 

আগামী রবিবার এই পান্তা ভাতের গল্প নিয়েই আসছে আমারো পরাণো যাহা খায়-এর নতুন একটি এপিসোড। নজর রাখুন জি ২৪ ঘণ্টার ফেসবুক, ইউটিউব এবং এক্স হ্যান্ডেলে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.