Diabetes: আপনার সুগার আছে, গরমে রক্ষা পেতে আপনি কি ORS খেতে পারেন?

Diabetes: প্রশ্ন যাদের ডায়বেটিস রয়েছে তাঁরা ORS খেতে পারবে কিনা। জেনে নিন, চিকিৎসকরা কী বলছেন।

Updated By: Apr 24, 2024, 01:23 PM IST
Diabetes: আপনার সুগার আছে, গরমে রক্ষা পেতে আপনি কি ORS খেতে পারেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিহাইড্রেশন এবং ডায়াবেটিস একে ওপরের সঙ্গে অতঃপ্রতভাবে জড়িয়ে, যা অনেকের জন্যই ভালো সংকেত নয়। ডিহাইড্রেশন, তীব্র গ্যাস্ট্রোএন্টেরাইটিস, তীব্র অপুষ্টি এবং যারা দীর্ঘ সময়ের জন্য অ্যান্টিবায়োটিক খাচ্ছেন তাঁদের ক্ষেত্রে ওআরএস-এর একটি গুরুত্বপূর্ণ থেরাপিউটিক ভূমিকা নেয়। WHO ওআরএস-এর নতুন ফর্মুলেশন তৈরি করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা প্রকাশিত সর্বশেষ ORS হল একটি সোডিয়াম ক্লোরাইড বা লবণ, পটাসিয়াম ক্লোরাইড, ট্রাইসোডিয়াম সাইট্রেট এবং অ্যানহাইড্রাস গ্লুকোজের সংমিশ্রণ, যা অন্ত্রে জল এবং ইলেক্ট্রোলাইট শোষণকে অনুকরণ করে।

আরও পড়ুন: Horoscope Today: ধৈর্যই জিতিয়ে দেবে বৃশ্চিককে, ঝুঁকি না নিলে ঠকবেন কুম্ভ
ডায়াবেটিসের জন্য ওরাল রিহাইড্রেশন সলিউশন কার্যকর কিনা জনসংখ্যার মধ্যে একটি বড় বিভ্রান্তি রয়েছে? অনেকের মনে একটি ভয় বা একটি মিথ আছে যে চিনি খাওয়া উচিত নয় কারণ এটি রক্তে গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে। ডায়াবেটিস একটি বিপাকীয় ব্যাধি যেখানে ইনসুলিন প্রতিরোধ পরিলক্ষিত হয় বা ইনসুলিনের সম্পূর্ণ অনুপস্থিতি দেখা যায়। ডায়াবেটিস রোগীদের সাধারণ উপসর্গকে পলিউরিয়া বলা হয় কারণ ইনসুলিনের উৎপাদন কম হয় এবং এই উচ্চ রক্তে গ্লুকোজের মাত্রা শরীরে হাইড্রেশন কমিয়ে দেয়। এই ক্ষয়ক্ষতির কারণে বিশেষ ভাবে কিডনির উপর প্রভাব পড়ে। লক্ষণগুলির মধ্যে রয়েছে শুষ্ক মুখ, হাইপোগ্লাইসেমিয়া, গাঢ় হলুদ বর্ণের প্রস্রাব, চরম ক্লান্তি, শক্তির অভাব। এই বিপজ্জনক অবস্থা এড়াতে শরীরের ইলেক্ট্রোলাইট প্রয়োজন। 
অত্যধিক তৃষ্ণা ডায়াবেটিসের একটি প্রাথমিক লক্ষণ, সেইসঙ্গে হালকা ডিহাইড্রেশনের একটি উপসর্গ। প্রতিদিন ন্যূনতম ২.৫-৩ লিটার প্রতিটি ব্যক্তির জল খাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে এবং শারীরিক কার্যকলাপ অনুযায়ী খাওয়া উচিত। তবে এবার প্রশ্ন যাদের ডায়বেটিস রয়েছে তাঁরা ORS খেতে পারবে কিনা।

আরও পড়ুন: হনুমান জয়ন্তীতে এই রাশির জাতকদের জীবনে ঘটবে সৌভাগ্যের সূর্যোদয়, আসছে সুবর্ণসুযোগ...
ORS আসলে গ্লুকোজ এবং ইলেক্ট্রোলাইট দিয়ে পরিপূর্ণ যা শরীরে ইলেক্ট্রোলাইটের পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে। যেসকল মানুষ ইনসুলিন নেয় , তাঁদের ORS খেতে কোনও বারণ নেই। তবে ডায়বেটিসের কথা মাথায় রাখলে কিছু কিছু ORS চিনি ছাড়াও পাওয় যায়, সেগুলি খেতে হবে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.