Gupi-Bagha: অন্য ভূমিকায় ফিরছে গুপী-বাঘা...

World Thalassemia Day: গত ২ মে ছিল কিংবদন্তি সত্যজিৎ রায়ের জন্মদিন। তাঁর সৃষ্ট অনেক চরিত্রই মনে দাগ কেটেছে সিনেপ্রেমীদের। তবে তারই মধ্যে অন্যতম গুপী ও বাঘা। এবার তারা ফিরছে, তবে একেবারে অন্য ভূমিকায়। আগামী ৮ মে সারা বিশ্ব জুড়ে পালিত হয় আন্তর্জাতিক থ্যালাসেমিয়া দিবস। 

Updated By: May 3, 2024, 02:29 PM IST
Gupi-Bagha: অন্য ভূমিকায় ফিরছে গুপী-বাঘা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার ছিলেন সত্যজিৎ রায়ের(Satyajit Ray) জন্মদিন। আর কিছুদিন পরেই আসন্ন আন্তর্জাতিক থ্যালাসেমিয়া দিবস(Thalassemia Day)। আগামী ৮ মে সারা বিশ্ব জুড়ে পালিত হয় এই দিন। পৃথিবী জুড়ে এই ব্যাধির জন্য অনেক শিশুর জীবন বিপন্ন, ব্যায় বহুল চিকিৎসা, কি ভাবে এই রোগ সম্পর্কে সচেতন হওয়া যায়, সাধারণ মানুষকে সচেতন করা যায়, এই বার সে কথা বলবে সত্যজিৎ রায় সৃষ্ট দুই বিশেষ চরিত্র গুপী-বাঘা(Gupi-Bagha)।

আরও পড়ুন- Raghav Chadha: ক্রমশ দৃষ্টিশক্তি হারাচ্ছেন, বিদেশে অস্ত্রোপচার রাঘব চাড্ডার, পাশে পরিণীতি...

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর অমর সৃষ্টি, সত্যজিৎ রায়ের হাত ধরে যাদের ছবির পর্দায় আগমন, সেই গুপী-বাঘা বলবে এই রোগ সম্পর্কে সচেতনতার কথা। গুপী-বাঘা ভূতের রাজার বর পেয়েছিল। যেমন খুশি খেতে, ঘুরতে যেতে, গান বাজনা দিয়ে লোকদের মাতিয়ে রাখার বর। কিন্তু ভূতের রাজার বর থ্যালাসেমিয়ার নির্মুলীকরণে কি ভাবে কাজ দেয় সেই কথাই শোনাবে গুপী-বাঘা। 

পথ নাটিকার মাধ্যমে গুপী-বাঘা জানাবে সুস্থ থাকার পাসওয়ার্ড, থ্যালাসেমিয়া মুক্ত সমাজ গড়ার কথা। উদ্যোগে সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন। মূল ভাবনা সংস্থার সম্পাদক সঞ্জীব আচার্য্যর। ২ মে কলকাতার প্রেস ক্লাবে বিকাল ৫টায় প্রথমবার নাটিকাটি পরিবেশিত হবে। নাটিকাটির চিত্রনাট্য রচনা করেছেন সঞ্জীব আচার্য্য।

আরও পড়ুন- Shakib Khan | Apu Biswas| Bubly: চিকিৎসক পাত্রীর সঙ্গে তৃতীয় বিয়ে শাকিবের, কী বলছেন অপু-বুবলী?

"প্রতি বছর ৮ মে আন্তর্জাতিক থ্যালাসেমিয়া দিবস হিসাবে আমরা থ্যালাসেমিয়া সপ্তাহ পালন করি। বছরের পর বছর ধরে আমরা অনেক কাজ  করে থাকি, যারা ওষুধ কেনার সুবিধা পায় না তাদের সহায়তা করি, মানসিকভাবে সুস্থ রাখতে আমরা অনেক সাংস্কৃতিক কর্মকাণ্ড করি, আমরা এমনকি ভরসা নামক একটি সংগঠন শুরু করেছি যাতে থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুরা বিভিন্ন অবকাশকালীন প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে স্বনির্ভর করতে পারে। আমাদের সংস্কৃতিতে অপরিসীম অবদানের জন্য এটি উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং সত্যজিৎ রায়ের প্রতিও আমাদের শ্রদ্ধাঞ্জলি।" জানালেন সঞ্জীব আচার্য্য, সম্পাদক, সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.