Hariyana: 'আস্থা ভোটের নির্দেশ দিন', হরিয়ানার রাজ্যপালকে চিঠি প্রাক্তন বিজেপি শরিকের!

হরিয়ানায় একসময়ে বিজেপি-র জোট শরিক ছিল জননায়ক জনতা পার্টি। সেই দলেরই নেতা  দুষ্যন্ত চৌতালা। রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়কে চিঠি লিখে তিনি জানিয়েছেন, 'সাম্প্রতিক পদত্য়াগ ও সমর্থন প্রত্য়াহারের কারণে বিজেপি জোট এখন কার্যত সংখ্যালঘু হয়ে গিয়েছে। সরকারের সংখ্য়াগরিষ্ঠতা নির্ধারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আস্থা ভোট আয়োজন করার নির্দেশ দেওয়ার আর্জি জানাচ্ছি'। 

Updated By: May 9, 2024, 05:28 PM IST
Hariyana: 'আস্থা ভোটের নির্দেশ দিন', হরিয়ানার রাজ্যপালকে চিঠি প্রাক্তন বিজেপি শরিকের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হরিয়ানায় আরও বিপাকে বিজেপি সরকার। বিধানসভায় আস্থা ভোটের দাবি জানিয়ে এবার রাজ্যপালকে চিঠি দিলেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী ও একদা বিজেপির শরিক দুষ্যন্ত চৌতালা।

আরও পড়ুন:  Air India Express Crisis: 'সিক লিভে' গণছুটিতে ১৬০ উড়ান বাতিল, ছাঁটাইয়ের পথে হাঁটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস!

ঘটনাটি ঠিক কী? হরিয়ানায় বিজেপি সরকার থেকে স্রেফ সমর্থন প্রত্যাহারই নয়, কংগ্রেসে যোগ দিয়েছেন ৩ নির্দল বিধায়ক সম্বির সংগাঁও, রণধীর গোলেন ও ধরমপাল গোন্দের। রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়কে চিঠি লিখে চৌটালা জানিয়েছেন, 'সাম্প্রতিক পদত্যাগ ও সমর্থন প্রত্য়াহারের কারণে বিজেপি জোট এখন কার্যত সংখ্যালঘু হয়ে গিয়েছে। সরকারের সংখ্যাগরিষ্ঠতা নির্ধারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আস্থা ভোট আয়োজন করার নির্দেশ দেওয়ার আর্জি জানাচ্ছি'।

হরিয়ানায় একসময়ে বিজেপি-র জোট শরিক ছিল জননায়ক জনতা পার্টি। সেই দলেরই নেতা  দুষ্যন্ত চৌতালা। উপমুখ্যমন্ত্রীও হয়েছিলেন তিনি। চৌটালা বলেন, 'মাত্র ২ মাস আগে যে সরকার তৈরি হয়েছে, সেই সরকার এখন সংখ্য়ালঘু! কারণ, ২ বিধায়ক, যাঁরা এই সরকার সমর্থন করত, তাঁরা পদত্যাগ করেছেন। ৩ নির্দল বিধায়ক সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন'। স্পষ্টতই জানিয়ে দিয়েছেন, 'সরকারের বিরুদ্ধে যদি অনাস্থা প্রস্তাব আনা হয়, তাহলে আমরা প্রস্তাব সমর্থন করব'। 

হরিয়ানা বিধানসভা আসনসংখ্য়া ৯০। কিন্তু বিজেপি সরকারের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার এবার লোকসভা ভোটে প্রার্থী।  সঙ্গে নির্দল বিধায়ক রঞ্জিত সিং চৌটালাও। বিজেপি টিকিটে লোকসভা ভোটে লড়ছেন তিনিও। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন দু'জনেই। ফলে বিধানসভায় বিধায়ক সংথ্যা কমে দাঁড়িয়েছে ৮৮। সেই হিসেবে সংখ্য়াগরিষ্ঠতা পেতে গেলে ৪৫ জন বিধায়কের সমর্থন প্রয়োজন। 

এদিকে যেদিন বিজেপি থেকে সমর্থন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন ৩ নির্দল বিধায়ক, সেদিনই আস্থা ভোটের দাবি করেছিলেন হরিয়ানা প্রদেশ কংগ্রেসের সভাপতি উদয় ভান। তিনি বলেছিলেন, 'নয়াব সিং সাইনি সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে আর এক মিনিটও পদে অধিকার নেই। মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত। অবিলম্বে বিধানসভা ভোট হোক'।  আস্থা ভোটের দাবিতে রাজ্য়পালের কাছে যাচ্ছে কংগ্রেসও।

আরও পড়ুন:  Mumbai Chicken Shawarma Death: স্লো পয়জনিং? চিকেন শাওয়ারমা খেয়ে ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে পড়ল কিশোর!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.