Bangladesh: এবার এভারেস্ট জয় করে ফেললেন বাবর! প্রতিবেশী দেশের এই তরুণটিকে সকলেই চেনেন ভিন্ন পরিচয়ে...

Bangladesh's Babar Ali Conquers Mount Everest: থাকব নাকো বদ্ধ ঘরে জানব এবার জগৎটাকে। অনেকেরই জীবনের এই সুর। কিন্তু এঁদের অনেকেই আবার তাঁদের এই ইচ্ছে অনুযায়ী কাজ করতে পারেন না। কেউ কেউ পারেন। তাঁদেরই একজন বাবর আলি। জয় করলেন পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ।

Updated By: May 20, 2024, 03:13 PM IST
Bangladesh: এবার এভারেস্ট জয় করে ফেললেন বাবর! প্রতিবেশী দেশের এই তরুণটিকে সকলেই চেনেন ভিন্ন পরিচয়ে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: থাকব নাকো বদ্ধ ঘরে জানব এবার জগৎটাকে। অনেকেরই জীবনের এই সুর। কিন্তু এঁদের অনেকেই আবার তাঁদের এই ইচ্ছে অনুযায়ী কাজ করতে পারেন না। কেউ কেউ পারেন। তাঁদেরই একজন বাবর আলি। জয় করলেন পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ।

আরও পড়ুন: West Bengal Lok Sabha Election: কথাশিল্পীর গ্রামে আজ ভোট, বন্ধ তাঁর বাসভবন! দরজা থেকে দলে-দলে ফিরে যাচ্ছেন দর্শনার্থীরা...

মাউন্ট এভারেস্ট জয় করলেন বাংলাদেশের বাবর আলি। পঞ্চম বাংলাদেশি হিসাবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছেন তিনি। গতকাল, ১৯ মে রবিবার সকাল আটটা ৪৫ মিনিটে এভারেস্ট জয় করেন তিনি। জানা গিয়েছে, গত ১ এপ্রিল হিমালয়ের শীতিধার চূড়া জয়ের জন্য রওনা দিয়েছিলেন বাবর।

দীর্ঘ কয়েকদিনের সফরের পরে রবিবার সকাল পৌনে ন'টা নাগাদ বিশ্বের সর্বোচ্চ চূড়ায় বাংলাদেশের পতাকা ওড়ান তিনি। চলতি বছরের ১ এপ্রিল নেপালে পৌঁছন বাবর। প্রয়োজনীয় জিনিস নিয়ে কাঠমান্ডু থেকে লুকলার উদ্দেশ্যে রওনা দেন তিনি। তারপর সপ্তাহখানেকের মধ্যে ট্রেকিং করে পৌঁছন এভারেস্টের বেস ক্যাম্পে। এরপর প্রায় দুমাস সময় লাগে তাঁর শৃঙ্গে পৌঁছতে। বাবর আলির এই শৃঙ্গজয়ে উচ্ছ্বসিত তাঁর পরিবার, তাঁর আত্মীয়বন্ধুস্বজন।

আরও পড়ুন: Ebrahim Raisi Dead: রাইসির আকস্মিক মৃত্যুর পরে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

৩৩ বছরের বাবর আলি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেছেন। এরপর শুরু করেছিলেন ডাক্তারিও। তবে সেই পেশায় থিতু হননি। চাকরি ছেড়েও দেন তিনি। ক্রমান্বয়ে দেশ-বিদেশ ঘোরেন। এর আগেও একাধিকবার বিভিন্ন পর্বত শৃঙ্গ জয় করেছেন বাবর। বাংলাদেশের পাঁচ কীর্তিমান পর্বতারোহী এভারেস্ট জয় করেছেন। প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট চূড়ায় ওঠেন মুসা ইব্রাহিম। এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশি মহিলা নিশাত মজুমদার। এরপর একে একে এভারেস্ট জয় করেন এমএ মুহিত, ওয়াসফিয়া নাজরিন ও খালেদ হোসেইন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.