West Bengal Lok Sabha Election 2024: প্রথম দফার ভোটে হাতির সঙ্গেও লড়তে হচ্ছে প্রশাসনকে, তৎপর বন দফতর...

West Bengal Lok Sabha Election 2024 | Malbazar: উত্তরবঙ্গের বহু জায়গায় হাতির আশঙ্কা আছে। কী পরীক্ষার সময়ে, কী ভোটের সময়ে হাতির হাত থেকে নিস্তার নেই। এবারের নির্বাচনী ব্যবস্থার কাজের তালিকায় তাই হাতি ঠেকোনার কথাটাও মাথায় রাখা হয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 19, 2024, 04:26 PM IST
West Bengal Lok Sabha Election 2024: প্রথম দফার ভোটে হাতির সঙ্গেও লড়তে হচ্ছে প্রশাসনকে, তৎপর বন দফতর...

অরূপ বসাক: প্রথম দফার ভোট হচ্ছে রাজ্যের তিন জেলায়। সব জায়গায় ভোট যাতে শান্তিপূর্ণভাবে হয়, সে ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। বিভিন্ন বুথে যেমন মোতায়েন করা হয়েছে কেন্দ্র বাহিনী, তেমনই রয়েছে পুলিসও। সেই কাজেরই অংশ হিসেবে এবার হাতির উপদ্রবপ্রবণ এলাকায় বাড়তি নজরদারি করছে প্রশাসন।

আরও পড়ুন: Digha: দিঘায় বিরল প্রজাতির নীল ডলফিন! দেখতে পর্যটকদের ভিড়, কৌতূহলী বিশেষজ্ঞেরাও...

উত্তরবঙ্গের বহু জায়গায় হাতির আশঙ্কা আছে। কী পরীক্ষার সময়ে, কী ভোটের সময়ে হাতির হাত থেকে নিস্তার নেই। এবারের নির্বাচনী ব্যবস্থার কাজের তালিকায় তাই হাতি ঠেকোনার কথাটাও মাথায় রাখা হয়েছে। সেই হিসেবে যেসব বুথ-অঞ্চলে হাতির আনাগোনা বেশি, সেই সব বুথে বন দফতরের পক্ষ থেকে কর্মীরা মোতায়েন রয়েছেন। এরকম ছবিই দেখা গেল মালবাজার মহকুমার ক্রান্তি ব্লকের মেচ বস্তি এলাকায়। মেচ বস্তির যে প্রাথমিক স্কুলে ভোট হচ্ছে, তার আশেপাশে রয়েছে তারঘেরা জঙ্গল। এই জঙ্গল থেকে হামেশাই হাতির দল চলে আসে মেচ বস্তি এলাকায় এবং স্থানীয় স্কুলপ্রাঙ্গণ এলাকায়। 

ভোটাররা যাতে এই সব এলাকায় নির্বিঘ্নে ভোট দিতে পারেন সেজন্য বন দফতরের পক্ষ থেকে এই সব বুথের চারপাশে মোতায়েন করা হয়েছে বনকর্মীদের। জানা গিয়েছে, ভোর ছটা থেকে সন্ধ্যা ছটা পর্যন্ত এলাকায় পাহারা দেবেন বন দফতরের কর্মীরা। হাতির দল যাতে কোনও মতেই ভোটকেন্দ্রে চলে আসতে না পারে, সেদিকে সারাদিন ধরে সতর্ক নজর রেখে চলেছে বন দফতর। বন দফতরের এই উদ্যোগে খুশি এলাকার মানুষ থেকে ভোটাররা। তাই সকাল থেকেই নিরুদ্বেগে ভোট দিচ্ছেন মেচ বস্তির মানুষজন। 

এদিকে, আজ, শুক্রবার সকাল থেকেই মালবাজার শহরের বিভিন্ন ভোটগ্রহণ কেন্দ্রে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া। সকাল থেকেই সাধারণ মানুষ ভোটার লাইনে দাঁড়িয়ে তাঁদের মতদান প্রক্রিয়া শুরু করেছেন। মালবাজার শহরে মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা মোট ২৩। এর মধ্যে দশটি মহিলা-পরিচালিত মডেল বুথ। মাল আদর্শ বিদ্যাভবনে ৪টি, সুভাষিনী উচ্চ বালিকা বিদ্যালয়ে ২টি, উদীচি কমিউনিটি হলে ২টি, মালবাজার আর আর প্রাথমিক বিদ্যালয়ে ২টি মহিলা পরিচালিত মডেল বুথও রয়েছে। তার মধ্যে উদীচি কমিউনিটি হলের ১২২ নাম্বার বুথ মাল ব্লকের 'মডেল থিম বুথ'।

আরও পড়ুন: US President Joe Biden: 'বিমান দুর্ঘটনার পর আমার কাকাকে খেয়েছিল নরখাদকরা!' জো বাইডেন...

এদিকে, গত ছ'সাত মাস যাবত বন্ধ মাল ব্লকের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের সোনালি চা-বাগান। এই চা-বাগানের শ্রমিকেরা খুব কষ্টে দিনযাপন করছেন। বাগান খোলার দাবিতে বিভিন্ন জায়গায় জানিয়েও কোনও লাভ হয়নি বলে শ্রমিকদের দাবি। ইতিমধ্যে বহু শ্রমিক কাজের সন্ধানে অন্যত্র চলেও গিয়েছেন। এদিকে আজ, শুক্রবার লোকসভা ভোটের প্রথম দফা। সোনালি প্রাইমারি স্কুলে সকাল থেকেই তাই চলছে ভোটদান-পর্ব। এদিন সোনালি চা-বাগানের এক স্কুলে গিয়ে দেখা গেল ভোটারদের লম্বা লাইন। জানা গিয়েছে, মনে দুঃখ নিয়েই ভোট দিচ্ছেন শ্রমিকেরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.