SSC Recruitment Scam: ৮ অ্যাকাউন্টে কোটি কোটির লেনদেন! আজ ফের আদালতে জীবনকৃষ্ণ

Jiban Krishna Saha: এদিনও আদালতে পেশ করে নিজেদের হেফাজতের আবেদন করবে সিবিআই। কারণ ৮ ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোটি কোটি টাকার লেনদেনের উৎস সম্পর্কে এখনও সেইভাবে মুখ খোলেননি তৃণমূল বিধায়ক। সূত্রের খবর, তদন্তে সহযোগিতা করছেন না বিধায়ক। বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন। 

Updated By: Apr 25, 2023, 10:15 AM IST
SSC Recruitment Scam: ৮ অ্যাকাউন্টে কোটি কোটির লেনদেন! আজ ফের আদালতে জীবনকৃষ্ণ
ফাইল ছবি

অয়ন ঘোষাল: নিয়োগ দুর্নীতি মামলায় (SSC Recruitment Scam) সিবিআই-এর জালে তৃণমূল বিধায়ক জীবন কৃষ্ণ সাহা (Jiban Krishna Saha)। ২১ এপ্রিল তাঁকে আদালতে তোলা হলে ২৫ এপ্রিল পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দেয় আদালত। সেই মেয়াদ শেষ হওয়ায় আজ মঙ্গলবার ফের আদালতে পেশ করা হবে জীবনকৃষ্ণ সাহাকে। তার আগে এসএসকেএমে রুটিন মেডিক্যাল করা হবে তৃণমূল বিধায়কের। সিবিআই সূত্রে জানা যাচ্ছে, এদিনও আদালতে পেশ করে নিজেদের হেফাজতের আবেদন করবে সিবিআই। কারণ ৮ ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোটি কোটি টাকার লেনদেনের উৎস সম্পর্কে এখনও সেইভাবে মুখ খোলেননি তৃণমূল বিধায়ক। অন্যদিকে, তার জলে ফেলে দেওয়া মোবাইলের ডেটা উদ্ধারে ইতিমধ্যেই বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে। 

আরও পড়ুন, Weather Today: আজও স্বস্তির আবহাওয়া বাংলায়, বুধবার থেকে বদলে যাবে পরিস্থিতি

ইতিমধ্যে দুটি মোবাইলই চালু করতে সক্ষম হয়েছেন বিশেষজ্ঞরা। বড়ঞার বিধায়কের আন্দির বাড়িতে তল্লাশির সময় জীবনকৃষ্ণ সাহা দুটি মোবাইল বাড়ি লাগোয়া পুকুরে ফেলে দিয়েছিলেন। পুকুরের জল তুলে সেই মোবাইল পাঁক থেকে উদ্ধার করে সিবিআই। তদন্তে অসহযোগিতা ও তথ্যপ্রমাণ লোপাটের চেষ্টার অভিযোগে সিবিআই তাকে গ্রেফতার করে। তবে রবিবার নিজাম প্যালেস থেকে মেডিক্যাল পরীক্ষা করাতে যাওয়ার পথে চাকরি বিক্রির প্রশ্নে হাত নেড়ে 'না' বলেছিলেন জীবনকৃষ্ণ। 

নবম-দশমে নিয়োগ মামলায় জীবনকে গ্রেপ্তার করেছে সিবিআই। তাঁর বাড়ি সংলগ্ন আম বাগান থেকে ছ'টি ব্যাগে প্রচুর নথি উদ্ধার হয়েছে বলে তদন্তকারীরা জানিয়েছেন। তার মধ্যে নিয়োগ সংক্রান্ত নথিও ছিল বলে জানা যাচ্ছে। গত ১৪ এপ্রিল জীবনকৃষ্ণের আন্দির বাড়িতে সিবিআই আচমকা হানা দেওয়ার প্রায় ৬৬ ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করার পর ১৭ এপ্রিল ভোরে জীবনকৃষ্ণকে গ্রেফতার করে সিবিআই। 

২০১৬ সালের নবম দশম শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার করা হয়েছে জীবনকে। কিন্তু তার বাড়ি থেকে যে বিপুল পরিমাণ নথি মিলেছে তা থেকে স্পষ্ট শুধু নবম দশম নয়, প্রাইমারি থেকে একাদশ দ্বাদশ সব ক্ষেত্রেই টাকা তুলেছেন জীবন। আর জীবনের এই চাকরির জন্য নির্দিষ্ট ছিল রেট। সূত্রের খবর একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য মাথা পিছু দর ধার্য ছিল ২০-২২ লক্ষ টাকা। নবম ও দশম শ্রেণির জন্য মাথা পিছু নেওয়া হয়েছে ১৫-১৭ লক্ষ টাকা। 

গ্রুপ সি ও গ্রুপ ডি এর ক্ষেত্রে দর ছিল ১০ ও ৮ লক্ষ টাকা। প্রাথমিক শিক্ষক পদে দর ছিল ১০-১২ লক্ষ টাকা। সিবিআইয়ের হাতে ধৃত কৌশিক ঘোষের মতো এজেন্টদের মাধ্যমে প্রার্থী তালিকা পৌঁছত জীবনের হাতে। সিবিআই সূত্রে দাবি, ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত টাকার বিনিময়ে চাকরি বিক্রিতে জড়িত এই বিধায়ক।

আরও পড়ুন, Abhishek Banerjee in Cooch Behar: তৃণমূলে 'নবজোয়ার',কোচবিহারে জনতার ভিড়ে মিশে গেলেন অভিষেক....

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.