WB Weather Update: শুক্রবার থেকে শুরু শীতের দ্বিতীয় ইনিংস, একলাফে পারদ নামতে পারে অনেকটাই

WB Weather Update: বৃহস্পতিবার থেকে উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। সপ্তাহের শেষে আরো একবার শীতের স্পেল শুরু হবে। সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে পরিস্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই

Updated By: Jan 10, 2024, 08:14 AM IST
WB Weather Update: শুক্রবার থেকে শুরু শীতের দ্বিতীয় ইনিংস, একলাফে পারদ নামতে পারে অনেকটাই
ছবি-প্রদ্যুত্ দাস

অয়ন ঘোষাল: বাধাবিপত্তি কেটে মঙ্গলবার রাতের পর রাজ্যে ফের অবাধে বিচরণ শুরু হয়েছে উত্তর পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়ার। ধাপে ধাপে সামান্য করে রাতের তাপমাত্রা কমা শুরু হবে। যার জেরে শুক্রবার থেকে শীতের দ্বিতীয় স্পেল শুরু হবে রাজ্যে। কলকাতায় পারদ নামতে পারে ১৪ ডিগ্রি বা তার নিচে। পশ্চিমের জেলায় ৯-১০ ডিগ্রির ঘরে পৌঁছাতে পারে পারদ।

আরও পড়ুন-শেষ পৌষে শ্রাবণের ধারার মতো ভিজিয়ে বিদায় রশিদের...

আবহাওয়া দফতরের পূর্বাভাস হল, শীতের দ্বিতীয় ইনিংস ৫-৬ দিন স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি। বাকি বঙ্গে কোথাও বৃষ্টি নেই। জলীয় বাষ্পের প্রভাব কেটে আজ বিকেলের পর থেকে শুষ্ক হতে শুরু করবে আবহাওয়া। আগামী ৩-৪ দিনের মধ্যে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ ও পশ্চিমাঞ্চলের জেলায় এখন যেখানে যা তাপমাত্রা, তার থেকে গড়ে সর্বাধিক ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত পারদ পতনের সম্ভবনা।

শুক্রবার থেকেই পারদ পতন শুরু হবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের সর্বত্র এই মুহূর্তে রাতের তাপমাত্রা কোথাও ৩ কোথাও ২ ডিগ্রি বেশি। ৪৮ ঘন্টার মধ্যে এই তাপমাত্রা স্বাভাবিক বা তারও সামান্য নিচে নামার সম্ভাবনা রয়েছে। পশ্চিমাঞ্চল এবং নদিয়া, মুর্শিদাবাদ জেলায় সকালে ঘন কুয়াশার সতর্কতা বৃহস্পতিবার পর্যন্ত। বাকি দক্ষিণবঙ্গে সকালে হালকা বা মাঝারি কুয়াশা। বৃষ্টির কোনো সম্ভবনা নেই। প্রধানত শুষ্ক আবহাওয়া।

বুধ ও বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝা পার্বত্য উত্তরবঙ্গের ওপর দিয়ে পাস করবে। ফলে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং কার্শিয়ং, কালিম্পং এলাকায়। এই ঝঞ্ঝা পুরোপুরি পাস করে গেলে বৃহস্পতিবার বিকেলের পর থেকে উত্তরবঙ্গের পার্বত্য ও সমতলের জেলার তাপমাত্রা গড়ে ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। বিহার সংলগ্ন উত্তরবঙ্গের মালদা জেলায় ঘন কুয়াশার সতর্কতা আছে।

কলকাতায় আবহাওয়া বদল হবে বৃহস্পতিবার থেকে। উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। সপ্তাহের শেষে আরো একবার শীতের স্পেল শুরু হবে। সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে পরিস্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই। কলকাতায় রাতের তাপমাত্রা সামান্য কমে ১৬.১ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা সামান্য কমে ২৩.৮ ডিগ্রি। যদিও দুটি তাপমাত্রাই এখনও স্বাভাবিকের কিছুটা ওপরে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৪ শতাংশ এবং রাতে ৫৮ শতাংশ।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজস্থান সহ-সংলগ্ন এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা। আগামী দু-তিন দিনে হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতল এলাকায়। ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা, পাঞ্জাব হরিয়ানা এবং চন্ডিগড় ও বিহারে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা ঝাড়খন্ডেও। ঘন কুয়াশার দাপট থাকবে হিমাচল প্রদেশ উত্তরাখন্ড উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের কিছু অংশে। আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা উত্তর -পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে। ‌কোল্ড ডে পরিস্থিতি উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। রাজধানী দিল্লিতেও কোল্ড ডে পরিস্থিতি। পাঞ্জাব এবং হরিয়ানাতেও শীতল দিনের সম্ভাবনা। শীতল দিনের পরিস্থিতি চন্ডিগড় দিল্লি রাজস্থান এবং উত্তরপ্রদেশে কোল্ড ডে পরিস্থিতি।
 বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ুতে। আগামী ২৪ থেকে আটচল্লিশ ঘন্টায়। দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ লাক্ষাদ্বীপ তামিলনাডু কেরল মাহে পন্ডিচেরি সহ করাইকালে ভারী বৃষ্টির পূর্বাভাস। কর্ণাটক উপকূলের কিছু অংশ হালকা বৃষ্টির সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.