Hiran Chatterjee: 'পেন্টহাউসে থেকে বোঝা যায় না ধান থেকে চাল তৈরি হতে কত রক্ত-ঘাম ঝরে'

Dev: দেবকে কটাক্ষ করে হিরণ বলেন, 'আমরা যারা কলকাতায় থাকি, যারা পেন্ট হাউসে থেকে যে ভাত খাই সেই চাল তৈরি করার জন্য কৃষকের যে রক্ত ঝরা ঘাম সেটা আজকে অনুভব করতে পারলাম।'

Updated By: Apr 30, 2024, 10:32 AM IST
Hiran Chatterjee: 'পেন্টহাউসে থেকে বোঝা যায় না ধান থেকে চাল তৈরি হতে কত রক্ত-ঘাম ঝরে'
ফাইল ছবি

চম্পক দত্ত: দিন কয়েক আগে কেশপুরে গিয়ে মাঠে ধান কেটেছিলেন ঘাটাল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়। সোমবার সেই ধান কেটে যারা বয়ে নিয়ে যাচ্ছিল সেই বাঁক কাঁধে নিয়েছিলেন তিনি। বুঝেছেন কতটা ভারী। তিনি মানছেন, একটুখানি রাস্তা কাঁধে নিয়েই ওনার কাঁধ ব্যথা হয়ে গিয়েছে। তিনি ভাবতেও পারছেন না যে কতটা শক্তি লাগলে এরকমভাবে কাটা ধান নিয়ে যেতে পারা যায়।

আরও পড়ুন, Canning: স্ত্রীকে সৎকারেরও অর্থ নেই, মৃতদেহ নিয়ে হুতাশ স্বামীর! সাহায্যের হাত বাড়ালেন পুলিস-স্থানীয় মানুষ

তিনি তার প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী দেবকে কটাক্ষ করে হিরণ বলেন, 'আমরা যারা কলকাতায় থাকি, যারা পেন্ট হাউসে থেকে যে ভাত খাই সেই চাল তৈরি করার জন্য কৃষকের যে রক্ত ঝরা ঘাম সেটা আজকে অনুভব করতে পারলাম।' এর আগে এই প্রচন্ড রৌদ্রের মধ্যে ধান কেটে খানিক অনুভব করেছিলাম। সেই সঙ্গে হিরন্ময় চট্টোপাধ্যায় বলেন, রাজ্যে ১২২ জন কৃষক আত্মহত্যা করেছে। কারণ তারা এত কষ্ট করে ধান উৎপাদন করে। তারা ন্যায্য দাম পায় না, ন্যায্য মূল্য পায় না।

তাঁর আরও দাবি, আমাদের রাজ্য সরকার তাদের সম্মান তো দেওয়া দূরের কথা তাদের ন্যায্য দামটুকুও দেয় না। তারা ধার করে, লোন করে, ধান চাষ করে যা উৎপাদন করে সেটা যখন শোধ করতে পারেন না তখন তারা আত্মহত্যা করেন। পশ্চিমবঙ্গে ২০১১ থেকে ২০২১ পর্যন্ত যে আরটিআই রিপোর্ট রয়েছে সেখানে দেখা গেছে ১২২ জন কৃষক আত্মহত্যা করেছে শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর জেলাতে। এটা নিয়ে আমি বিধানসভাতে সরব হয়েছিলাম। কিন্তু আমাকে কৃষি মন্ত্রী এসে থামিয়ে দিয়ে বললেন আপনাকে যে ১৪টি থানা থেকে আরটিআই দিয়েছে সেগুলো ভুল আরটিআই দিয়েছে।

এদিন ঘাটাল লোকসভার বিজেপি প্রার্থী হিরন্ময় চট্টোপাধ্যায় কেশপুরের তেঘরি অঞ্চল সহ বেশ কয়েকটি জায়গায় সোমবার বিকেল থেকে রাত পর্যন্ত প্রচার করেন।

আরও পড়ুন, Dilip Ghosh: 'শাহজাহানদের টাকা কালীঘাট পর্যন্ত গিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এরপর ভিখারির দশা হবে'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.