৪৪ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছতে পারে পারদ? কতদিন চলবে অসহ্য এই তাপপ্রবাহ?

West Bengal Weather Forecast: সকালের আবহাওয়ার খবরে আগামী রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। পরিস্থিতি যে প্রায় তেমনই থাকছে, স্পষ্ট করে দিল আজকের বিকেলের পূর্বাভাসও।

| Apr 19, 2024, 17:23 PM IST

অয়ন ঘোষাল: সকালের আবহাওয়ার খবরে আগামী রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। বলা হয়েছিল পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে চলবে তাপপ্রবাহ, সঙ্গে গরম হাওয়া বইতে থাকবে। থাকবে শুষ্ক অস্বস্তিকর আবহাওয়া। পরিস্থিতি যে প্রায় তেমনই থাকছে, স্পষ্ট করে দিল আজকের বিকেলের পূর্বাভাসও। কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের তরফে সোমনাথ দত্ত (ডিডিজিএম, পূর্বাঞ্চল) জানিয়ে দিলেন আবহাওয়ার লেটেস্ট আপডেট।

1/7

৪২ ডিগ্রি সেলসিয়াস

কলকাতায় চল্লিশ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তা আরও বাড়তে পারে আগামীকাল। কলকাতা ও সংলগ্ন-এলাকায় রবিবারের মধ্যে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হতে পারে বলে অনুমান  আবহাওয়া বিজ্ঞানীদের।  (তথ্য: অয়ন ঘোষাল) 

2/7

সর্বোচ্চ ৪৪ ডিগ্রি

দক্ষিণবঙ্গে বাঁকুড়া জেলায় সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে পারদ। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/7

চরম তাপপ্রবাহ

পশ্চিম ও উত্তর-পশ্চিমের গরম হাওয়ায় চরম তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গ জুড়ে। আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান জুড়ে চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/7

সোমবার পর্যন্ত তাপপ্রবাহ

 শনি ও রবিবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ চলবে সোমবার পর্যন্ত। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/7

বৃষ্টির সম্ভাবনা

সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় আবহাওয়ার পরিবর্তন ঘটবে। হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে মঙ্গলবার থেকে! (তথ্য: অয়ন ঘোষাল) 

6/7

দমকা ঝোড়ো হাওয়া

একদিকে তাপপ্রবাহ থাকলেও অন্য দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর পূর্ব পশ্চিম বর্ধমান ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া এবং বীরভূম-- এই ১০ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে! (তথ্য: অয়ন ঘোষাল) 

7/7

গরম ও অস্বস্তিকর আবহাওয়া

উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় হালকা বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও হালকা দমকা ঝড় হবে আগামী ২৪ ঘণ্টায়। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর উত্তরবঙ্গের নীচের দিকে তিন জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে মালদা-সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা। (তথ্য: অয়ন ঘোষাল)