Supreme Court In Dowry Case: সহ্য করুন একটু! আপস করাই বিয়ের ভিত্তি: সুপ্রিম কোর্ট

আদালত বলেন, একটি সুস্থ বিবাহের ভিত্তি হল সহনশীলতা, সমন্বয় এবং একে অপরকে সম্মান করা। একে অপরের দোষের প্রতি একটি নির্দিষ্ট মাত্রায় সহনশীলতা প্রতিটি বিবাহে অন্তর্নিহিত হওয়া উচিত। তুচ্ছ বচসা, তুচ্ছ পার্থক্য জাগতিক বিষয় এবং যা ধ্বংস করার জন্য অতিরঞ্জিত করা এবং সমস্যায় জর্জরিত হয়ে তা এড়িয়ে যাওয়া উচিত। 

Updated By: May 4, 2024, 01:43 PM IST
Supreme Court In Dowry Case: সহ্য করুন একটু! আপস করাই বিয়ের ভিত্তি: সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুদিন আগেই হিন্দু বিয়ে কেবল সামাজিক অনুষ্ঠান নয়, সংস্কার এবং একটি ধর্মীয় অনুষ্ঠান বলে উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট। এবার জানাল, আপস এবং সহ্যই বিয়ের ভিত্তি। শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে যে সহনশীলতা এবং সম্মান হল একটি সুষ্ঠু বিয়ের ভিত্তি এবং তুচ্ছ বিবাদকে সমস্যার বাইরে রাখাই প্রয়োজন। স্বামীর বিরুদ্ধে এক মহিলার দায়ের করা পণ-হয়রানির মামলা বাতিল করার সময় আদালতের এই পর্যবেক্ষণ সামনে এসেছে।

আরও পড়ুন, Chennai Incident: ৫ বছরের একরত্তি টপ করে গিলে ফেলেছিল, ফুসফুস থেকে বেরোল LED বাল্ব...

আদালত বলেন, একটি সুস্থ বিবাহের ভিত্তি হল সহনশীলতা, সমন্বয় এবং একে অপরকে সম্মান করা। একে অপরের দোষের প্রতি একটি নির্দিষ্ট মাত্রায় সহনশীলতা প্রতিটি বিবাহে অন্তর্নিহিত হওয়া উচিত। তুচ্ছ বচসা, তুচ্ছ পার্থক্য জাগতিক বিষয় এবং যা ধ্বংস করার জন্য অতিরঞ্জিত করা এবং সমস্যায় জর্জরিত হয়ে তা এড়িয়ে যাওয়া উচিত। আদালতের পর্যবেক্ষণ এই রায় পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টের এক স্বামীর তার বিরুদ্ধে দায়ের করা একটি ফৌজদারি মামলা বাতিল করার আবেদনের ভিত্তিতে হয়।

আদালত বলেন, অনেক সময় বিবাহিত নারীর বাবা-মা ও নিকটাত্মীয়রা তিলকে তালড তৈরি করে এবং পরিস্থিতি সামাল দিয়ে বিয়ে বাঁচানোর পরিবর্তে তুচ্ছ বিষয় নিয়ে দাম্পত্য বন্ধনকে শেষ করে দেয়। বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ বলেছে যে মহিলা, তার বাবা-মা এবং আত্মীয়দের মনে প্রথম যে জিনিসটি আসে তা হল পুলিস। যেন এটি সমস্ত খারাপের সমাধান।

যত তাড়াতাড়ি বিষয়টি পুলিসের কাছে পৌঁছয়, এমনকী তাতে যদি স্বামী-স্ত্রীর মধ্যে মিলনের ন্যায্য সম্ভাবনা থাকে তবে সেটা শেষ হয়ে যাবে। বিশেষ করে এই মামলায়, তার স্ত্রীর দায়ের করা এফআইআর অনুসারে, বর এবং তার পরিবারের সদস্যরা পণ দাবি করেছিল, যা তাকে মানসিক ও শারীরিক আঘাত করেছিল বলে অভিযোগ।এফআইআরে আরও বলা হয়েছে যে মহিলার পরিবার তার বিয়ের সময় একটি বড় অর্থ ব্যয় করেছিল এবং স্বামী ও তার পরিবারের কাছে তার "স্ত্রীধন"-ও দিয়ে দিয়েছিল।

আরও পড়ুন, Madhya Pradesh: স্ত্রীর সঙ্গে যৌনাচারী স্বাভাবিক, বিকৃতকাম হলেও! সম্মতি নেওয়ার প্রশ্নই নেই: হাইকোর্ট

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.