OMG: ছোবল নয়, এক আপেলেই হয়ে যাবেন ছবি! সাবধান হন...

Apple Seed: দিনে একটা করে আপেলে নাকি পারে আপনার শরীর ঠিক রাখতে। তবে এই আপেলই আবার নাকি প্রাণ কাড়ে। আপেলের বীজে রয়েছে সামান্য মাত্রায় প্রাণঘাতী সায়ানাইড।

Updated By: Apr 24, 2024, 06:29 PM IST
OMG: ছোবল নয়, এক আপেলেই হয়ে যাবেন ছবি! সাবধান হন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জয় বাবা ফেলুনাথ-এ, মগনলালের দেওয়া শরবতে বিষ না থাকলেও এই শরবতে কিন্তু থাকতে পারে বিষ। জানেন কোন ফলের বীজ আপনার প্রাণ পর্যন্ত কেড়ে নিতে পারে?
শরীরের খেয়াল রাখার মধ্যে একটা বড়ো জায়গা নিয়ে আছে আপেলের ভূমিকা। দিনে একটা করে আপেলে নাকি পারে আপনার শরীর ঠিক রাখতে। তবে এই আপেলই আবার নাকি প্রাণ কাড়ে।

আরও পড়ুন: Summer: একসঙ্গেই চালাচ্ছেন সিলিং ফ্যান আর এসি, বিপদ ডেকে আনছেন না তো?

গবেষণায় দেখা গেছে, আপেলের বীজে রয়েছে সামান্য মাত্রায় প্রাণঘাতী সায়ানাইড। আপেলের সঙ্গে বীজ গিলে ফেললে এই বীজ পরিপাকনালী হয়ে মলদ্বার দিয়ে আস্তই বেরিয়ে যায়। ফলে ভয়ের কোনো কারণ সেই ক্ষেত্রে নেই। এই বীজের কঠিন আবরণ ভেদ করে সায়ানাইড বাইরে বেরিয়ে আসতে না পারায় বিষক্রিয়া ঘটে না। তবে না বুঝে যদি আপেলের বীজে কামড় দেন তাহলেই হবে হিতে বিপরীত।
তবে একটি মাত্র দানা ভুল করে চিবিয়ে খেয়ে ফেললেও বড়দের জন্য তেমন ভয়ের কিছু নেই। বড়দের শরীর তা বিষমুক্ত করে বের করে দেবে। তবে জেনে শুনে এই কাজ করা ঠিক নয় একদমই।
গবেষনায় আরও জানা গেছে, প্রতি কিলোগ্রাম শরীরের ওজনে এক মিলিগ্রাম সায়ানাইড ক্ষতিকারক। প্রতিটি আপেল দানায় থাকে গড়ে .৪৯ মিলিগ্রাম সায়ানোজেনিক যৌগ। একটি আপেলে আট থেকে দশটির মতো বীজ থাকে। অর্থাৎ গোটা আপেলে মোট সায়ানাইডের পরিমাণ দাঁড়ায় ৩.৯২ মিলিগ্রাম। সেই হিসেবে ৬৫ কেজি ওজনের কোনো ব্যক্তি কমপক্ষে ১৩২টি বীজ চিবিয়ে খেলে, সেটা হবে তার জন্য নিশ্চিত মৃত্যুর কারণ।

আরও পড়ুন: Gold Price Today: সাতদিনে ৫ বার উঠছে-নামছে, এবার নেমেই গেল সোনার দাম...
এ জন্য লাগবে ১৮ থেকে ২০টি আপেল। তবে শিশুরা একসাথে চার-পাঁচটি আপেলের দানা চিবিয়ে খেয়ে ফেললে তার পরিণতি হবে ভয়াবহ। শিশুদের ওজন কম থাকায় সায়ানাইডের বিষে তৎক্ষণাৎ মৃত্যু পর্যন্ত হতে পারে শিশুটির। তাই অবশ্যই বীজ বা দানা ফেলে দিয়ে শিশুদের আপেল খেতে দেয়া উচিত।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.