Summer: একসঙ্গেই চালাচ্ছেন সিলিং ফ্যান আর এসি, বিপদ ডেকে আনছেন না তো?

AC or Celling Fan: গরম থেকে বাঁচতে প্রায়ই আমরা বেছেনি ফ্যনের হাওয়া বা এসি। কেউ কেউ আবার একসঙ্গে চালান দুটোই। এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালানো কী ঠিক? এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন তা জেনে নিন।

Updated By: Apr 24, 2024, 05:36 PM IST
Summer: একসঙ্গেই চালাচ্ছেন সিলিং ফ্যান আর এসি, বিপদ ডেকে আনছেন না তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যে অসহ্য গরম, তারমধ্যেই বাড়ছে আমাদের কাজের চাপ। গরম থেকে বাঁচতে প্রায়ই আমরা বেছেনি ফ্যনের হাওয়া বা এসি। কেউ কেউ আবার একসঙ্গে চালান দুটোই। তবে জানেন দুটো একসঙ্গে চালিয়ে ঠিক করছেন নাকি ভুল। তাই আগেই ঠিক করুন কোনটা চালাবেন আর কোনটা নয়। 

আরও পড়ুন: Panta Bhaat: পান্তা খেলেই কমবে ওজন! জেনে নিন গরমে কেন খাবেন এই সুস্বাদু খাবার...
অতিরিক্ত গরমে এসি চালানোর পরেও মনে হয় যে, ঘর ঠান্ডা হচ্ছে না।  সাধারণত এসি চালালে ঘরের একটি অংশ বেশি ঠান্ডা হয়ে যায়। এসি থেকে যত দূরে যাবেন তাপমাত্রা তত বেশি মনে হবে। কারণ এসির হাওয়া সব জায়গায় ঠিক মতো ছড়ায় না। বিশেষ করে বড় ঘরগুলোতে এই সমস্যা হয়। সেই কারণে আমরা অনেকেই এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালিয়ে রাখি। প্রশ্ন হচ্ছে, এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালানো কী ঠিক? হ্যাঁ, ঠিক। এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালালে অনেক উপকার পাবেন। এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন তা জেনে নিন।
শুধুমাত্র এসি চালালে পুরোপুরি ঠান্ডা হাওয়া পাওয়া যায় না বা একই জায়গায় অনেক বেশি ঠান্ডা থাকায়, সহজেই আপনার ঠান্ডা লাগতে পারে। কিন্তু এসির সঙ্গে সিলিং ফ্যান চালিয়ে দিলে এসির ঠান্ডা বাতাস ঘরের কোনায় কোনায় ছড়িয়ে যায়। সুতরাং এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালিয়ে দিতে পারেন। 
পরিপূর্ণ ঠান্ডা বাতাস পেতে সিলিং ফ্যান এবং এয়ার কন্ডিশনার একসঙ্গে চালিয়ে দিলে বিদ্যুৎ বিল সাশ্রয় হবে। কারণ, সিলিং ফ্যান ঘরের হাওয়া ঠান্ডা করতে পারে না। কিন্তু এই যন্ত্রটি এসির ঠান্ডা বাতাস পুরো ঘরে ছড়িয়ে দিতে পারে। ফলে ঘর দ্রুত ঠান্ডা হয়। এতে এসির ওপর চাপ কম পড়ে।

আরও পড়ুন: Diabetes: আপনার সুগার আছে, গরমে রক্ষা পেতে আপনি কি ORS খেতে পারেন?
এসি ২৬ ডিগ্রিতে দিয়ে সিলিং ফ্যান চালিয়ে দিন। এতে পুরো ঘরে ২২ ডিগ্রি তাপমাত্রা অনুভব হবে।
এসি ও সিলিং ফ্যান একসঙ্গে চালালে ১২ থেকে ২০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হয়।
কিছুক্ষণ ফ্যান এবং এসি একসঙ্গে চালিয়ে ঘর ঠান্ডা হলে কিছু সময়ের জন্য এসি বন্ধ করে দিতে পারেন। এরপরেও ঘর অনেক সময় পর্যন্ত ঠান্ডা থাকবে। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.