Blended Oil Benefits: স্বাস্থ্য়কর তেল কোনটা জানেন? জেনে নিন ব্লেন্ডড ওয়েলের গুণাগুন...

Top Benefits of Blended Oil: অনেকে মনে করেন, খাদ্যতালিকা থেকে ফ্য়াট সম্পূর্ণ ভাবে বাদ দিলে বহু সমস্যার সমাধান করা যেতে পারে। তবে শুধুমাত্র নিজেদের ডায়েট থেকে ফ্য়াটকে একেবারে বাদ দেওয়ার কথা না ভেবে, যদি শরীরের প্রয়োজনীয় ফ্য়াট শরীরকে সঠিক পরিমাণে দেওয়ার কথা ভাবেন তাহলে স্বাস্থের উন্নতি অনিবার্য। জেনে নিন মিশ্র তেল ব্যবহার করার ৫ সুবিধা..

Updated By: Mar 25, 2023, 06:02 PM IST
Blended Oil Benefits: স্বাস্থ্য়কর তেল কোনটা জানেন? জেনে নিন ব্লেন্ডড ওয়েলের গুণাগুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রান্নায় একেক জন এক এক রকমের তেল ব্য়বহার করেন। অনেকে রান্নাতে সাদা তেল ব্যবহার করেন। অন্য়দিকে অনেকেই সর্ষের তেল কিংবা নারকেল তেলে রান্না খান। কেউ অলিভ অয়েলে রান্না করেন। অর্থাৎ নিজেদের পছন্দ মতো তেলের ব্যবহার করা হয় রান্নাতে। কেউ কেউ আবার রান্নায় ঘি-ও ব্যবহার করে থাকেন।

আরও পড়ুন- Basanti Puja: বাসন্তীপুজোয় ১০০ বছর পরে বিরল তিথি-যোগ এবার! জেনে নিন সৌভাগ্যের কথা...

স্বাস্থ্য ভালো রাখতে সঠিক উপাদান ব্য়বহার করা খুবই প্রয়োজনীয়। যে উপাদান রান্নায় ব্য়বহার করা হচ্ছে তা স্বাস্থ্য়কর কিনা, সেটার খেয়াল রাখা দরকার। কিন্তু সবার আগে জানতে হবে যে, কোন তেল স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ তাঁদের জীবনধারা এবং খাদ্য়াভ্য়াস সম্মন্ধে সচেতন হয়ে উঠেছেন। সম্প্রতি মাল্টি-সোর্স বা মিশ্রিত রান্নার তেল নিয়ে প্রচুর আলোচনা ও বিতর্ক হচ্ছে। শরীরের সঠিক পুষ্টির জন্য ক্যালসিয়াম, আয়রন, প্রোটিনের পাশাপাশি ফ্যাটের মতো উপাদানের প্রয়োজন। ফ্যাটি অ্যাসিড, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, রক্ত ​​জমাট বাঁধতে সাহায্য করে এবং অন্য়ান্য় শারীরিক ব্য়াধিও দূর করতে সাহায্য় করে।

পুষ্টিবিদরা মনে করেন, ব্লেন্ডড ওয়েল দিয়ে রান্না করলে শরীরে বিভিন্ন ইতিবাচক বদল আনে। অতএব রোজকার খাবারে কিছু পরিমাণ ফ্য়াট থাকলেও, আপনার ডায়েটে একটা নির্দিষ্ট মানে ফ্য়াটি অ্য়াসিড যোগ করুন। ব্লেন্ড করা তেল হল দুটি বা ততোধিক ধরনের তেলের মিশ্রণ। তা হলে আর দেরি না করে জেনে নিন মিশ্রিত তেল ব্যবহার করার ৫ সুবিধা...

আরও পড়ুন- Summer Skincare: গরমে কীভাবে নেবেন ত্বকের যত্ন? আপনার ঘরেই রয়েছে উপকরণ..

হার্টের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য় করে 

বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে জানা গিয়েছে যে হৃদরোগের এক প্রধান কারণ হল শরীরে অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট। যার জেরে, কোলেস্টেরল সমস্য়া বাড়তে পারে এবং রক্তচাপ সৃষ্টি করতে পারে। মিশ্রিত তেলে, পোলি এবং মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের থাকায় তা হার্টের স্বাস্থ্যকে উন্নত করে। 

বিভিন্ন রান্নার জন্য উচ্চতর স্মোক পয়েন্ট রয়েছে এই তেলে

খাবারের উপর নির্ভর করে ভারতীয় রান্নার ক্ষেত্রে বিভিন্ন সময় উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়। মিশ্রিত তেলগুলিতে এই তাপমাত্রা বজায় রাখে এবং রান্নার সময় নিরাপত্তাও নিশ্চিত করে।.

স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা

 মিশ্রিত তেলে ফ্যাটি অ্যাসিডের খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য় করে। তা আপনাকে এবং আপনার হার্টকে সুস্থ রাখে। 

উন্নত অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য

মিশ্রিত তেল শরীরে সামগ্রিক শক্তি যোগ করে। এমনকী এই তেলে রয়েছে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে মিশ্রিত তেল।

স্বাস্থ্যকর

এই তেলে পেয়ে যাওয়া যাবে এক সঙ্গে অনেক তেলের গুণাগুন। এতে রয়েছে  বেশ কয়েকটি স্বাস্থ্য-উন্নয়নকারিতা। এটি কার্ডিওভাসকুলার সমস্য়ার মতো দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা রাখে। তাছাড়া ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো রোগ প্রতিরোধে সহায়তা করে।

অতএব, আমাদের সকলকেই এমন একটি তেল বাছাই করতে হবে যা আমাদের স্বাস্থ্যের প্রয়োজনীয়তা মেটাবে। পাশাপাশি স্বাদের দিক থেকেও হবে উপযুক্ত। সৌভাগ্যবশত, এখন আমাদের কাছে বেছে নেওয়ার জন্য মিশ্রিত তেলের একটি বৃহত্তর বিকল্প রয়েছে। তাই এখন থেকে নিজের পছন্দ মতো স্বাস্থ্য়কর তেল বেছে নিন এবং পরিবার-সহ ভালো থাকুন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.