Sleep Divorce: বিছানায় আর সুখ নেই! ঘরে ঘরে বাড়ছে স্লিপ-ডিভোর্স...

বহু দম্পতি প্রতিরাতে ঠিক মতো ঘুমতে পারে না। আর তার জন্যই দম্পতিরা একটি দুর্দান্ত এবং অনন্য পন্থা খুঁজে বের করেছেন। তা হল ‘স্লিপ ডিভোর্স’। প্রতিদিন ঝগড়ার হাত থেকে বাঁচতে আপনিও এই পন্থা অবলম্বন করতে পারেন। এতে ভয় পাওয়ার কোনও কারণ নেই। 

Updated By: Apr 27, 2024, 09:16 PM IST
Sleep Divorce: বিছানায় আর সুখ নেই! ঘরে ঘরে বাড়ছে স্লিপ-ডিভোর্স...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক বিছানায় শুতে গিয়ে ঠিকঠাক ঘুমানোই যাচ্ছে না। নিত্য ঝগড়ার কারণে পাশ ফিরে ঘুমানোই অভ্যাস। ঝগড়া হলে ভালো মত ঘুমের সর্বনাশ। তাই বহু দম্পতি প্রতিরাতে ঠিক মতো ঘুমতে পারে না। আর তার জন্যই দম্পতিরা একটি দুর্দান্ত এবং অনন্য পন্থা খুঁজে বের করেছেন। তা হল ‘স্লিপ ডিভোর্স’। প্রতিদিন ঝগড়ার হাত থেকে বাঁচতে আপনিও এই পন্থা অবলম্বন করতে পারেন। এতে ভয় পাওয়ার কোনও কারণ নেই। 

আরও পড়ুন, Vampire facial at Spa: ভ্যাম্পায়ার ফেসিয়াল! নয়া ট্রেন্ডে মুখে রক্ত মেখে AIDS আক্রান্ত মহিলা...

অনেকের মনেই এই স্লিপ ডিভোর্স নিয়ে প্রশ্ন এবং সংশয় দুটোই দেখা গিয়েছে। আসলে স্লিপ ডিভোর্স মানে সঙ্গীকে পুরোপুরি ডিভোর্স দিয়ে দেওয়া নয়। তাহলে এই বিষয়টি আসলে কী রকম। কেন জরুরি? প্রত্যেক মানুষের ঘুমোনোর ধরন আলাদা। দম্পতিদের মধ্যে একজনের কারণে অন্যজনের ঘুমের দফারফা হলেই বিপদ। দিনের পর দিন ভালোভাবে ঘুম না হলে শরীর মনে নেমে আসে ক্লান্তি। মেজাজ হয়ে যায় খিটখিটে। 

যখন কোনও দম্পতি একই ছাদের তলায় থেকেও একসঙ্গে শুতে যান না। বরং আলাদা ঘরের আলাদা বিছানায় ঘুমোন, তখন তাকে ‘স্লিপ ডিভোর্স’ বলা হয়। এই ধরুন, আপনার সঙ্গীর ভয়ংকর নাক ডাকার অভ্যেস। কিংবা গায়ে পা তুলে দেওয়া বা বেশি জায়গা নিয়ে ঘুমোয়। এতে আপনার সমস্যা হৃয়, আবার তাকে ছেড়েও থাকতে পারবেন না। তখনই হয় স্লিপ ডিভোর্স। 

এই ডিভোর্স কিন্তু সব সময়ের জন্য নাও হতে পারে। কখনও কখনও কয়েকটা দিনের জন্যও হয়। আমেরিকার ম্যাকলিন হাসপাতালের মানসিক রোগ বিশেষজ্ঞ স্টেফানি কলিয়ার জানান, স্লিপ ডিভোর্স হলো এমন একটা বিষয়, যেটি প্রাথমিকভাবে সাময়িক সময়ের জন্য করা হয়। কিন্তু যখন দম্পতিরা বুঝতে পারেন একা ঘুমালে তাদের ভালো ঘুম হয় তখন বিষয়টি আর সাময়িক থাকে না। তাই নিজের স্বাস্থ্যের কথা ভেবে স্লিপ ডিভোর্সের পথে হাঁটছেন অনেকে।

আরও পড়ুন, Summer: এই দাবদাহে ঘরে এসি নেই তো কী? রয়েছে এসি ছাড়াই ঘর ঠান্ডা করার দারুণ সহজ সব উপায়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.