'শিক্ষকতা এখন শুধুই পেশা, সেই কারণেই চাকরি কেনাবেচা', শিক্ষকদের ঘুরিয়ে তোপ সৌগতর

নিয়োগ কেলেঙ্কারির ঘোলা জলে অফেন্স ইজ দ্য বেস্ট ডিফেন্স? সৌগতর মন্তব্যে শোরগোল বিরোধীদের। শিক্ষকতা এখন শুধুই পেশা। সেই কারণেই চাকরি কেনাবেচা। শিক্ষকদের ঘুরিয়ে তোপ দেগে দুর্নীতির বিরুদ্ধেও সোচ্চার সাংসদ। 

Updated By: Sep 10, 2023, 10:36 AM IST
'শিক্ষকতা এখন শুধুই পেশা, সেই কারণেই চাকরি কেনাবেচা', শিক্ষকদের ঘুরিয়ে তোপ সৌগতর
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিয়োগ কেলেঙ্কারির ঘোলা জলে ‘অফেন্স ইজ দ্য বেস্ট ডিফেন্স’? সৌগত রায়ের মন্তব্যে শোরগোল বিরোধীদের। শিক্ষা দুর্নীতিতে শিক্ষকদেরই ঘুরিয়ে দায়ী করলেন প্রবীণ সাংসদ? ‘শিক্ষাকে কেউ আর মিশন হিসেবে নেন না। জীবনের লক্ষ্য হিসেবে নয়, পেশা হিসেবে নেন। কোনও চাকরি পাচ্ছি না তাই শিক্ষকতা। সে জন্য প্রাথমিকে চাকরি পেতে এত দুর্নীতি। টাকা পয়সা দিয়ে একবার ঢুকে পড়তে পারলে কম কাজ, মাইনে বেশি। দুর্নীতি কোনও অংশেই সমর্থনযোগ্য নয়। মন্তব্য তৃণমূল সাংসদ সৌগত রায়ের।

আরও পড়ুন, WB Governor: মধ্যরাতের সাসপেন্স ভাঙলেন রাজ্যপাল, ২টি কনফিডেন্সিয়াল চিঠিতে সই রাজ্যপালের

পাশাপাশি শিক্ষকদেরও তোপ দাগেন তৃণমূল সাংসদ। মাইনে বাড়লেও কতটা সময় শিক্ষকরা দিচ্ছেন। প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ সৌগত রায়। উত্তর দমদমে শিক্ষক দিবস অনুষ্ঠানে এসে বিস্ফোরক অধ্যাপক সাংসদ সৌগত রায়। শিক্ষক দুর্নীতি নিয়োগ নিয়ে এমনই বিস্ফোরক মন্তব্য করলেন সৌগত রায়। তার সেই বক্তব্যই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। 

শনিবার দুপুরে উত্তর দমদম পৌরসভার তরুণ সেনগুপ্ত স্মৃতিভবনে এক শিক্ষক দিবস অনুষ্ঠানে যোগ দেন বর্ষীয়ান সাংসদ সৌগত রায়। সেখানে তিনি বক্তব্য রাখতে গিয়ে বলেন, 'শিক্ষাকে কেউ আর মিশন হিসেবে নেয় না, জীবনের লক্ষ্য হিসেবে নেয় না। প্রফেশন হিসেবে নেয়। কোন চাকরি পাচ্ছি না তাই শিক্ষকতা করব। যে কোনও মূল্যে। সেই জন্য প্রাথমিক চাকরি পাওয়ার জন্য এত দুর্নীতি হচ্ছে, যে টাকা পয়সা দিয়ে একবার ঢুকে পড়তে পারলে সারা জীবনের জন্য মাইনে বেশি কম কাজ। এই চাকরিটা পেয়ে যাচ্ছে তাই দুর্নীতি হয়। কিন্তু দুর্নীতি কোন অংশেই সমর্থন যোগ্য নয় সেটার ব্যাপারে যা ব্যবস্থা হচ্ছে আইনত হোক।' 

এখানেই থেমে না থেকে শিক্ষকদের ভূমিকা নিয়েও মন্তব্য করেন সাংসদ। তিনি বলেন, 'কমিউনিস্টদের জিজ্ঞাসা করেছিলাম দাদা আপনারা বাস জ্বালান কেন? বলল না শিক্ষকদের মাইনে না বাড়লে শিক্ষা ভালো হবে না। আজকে প্রশ্নটা হল শিক্ষকদের মাইনে তো বেড়েছে ..... ছেঁড়া জামা থেকে এখন টেরিলিনের শার্ট হয়েছে। শিক্ষা কি অতো ভালো হয়েছে? এই প্রশ্নটা আমাদের নিজেদের করতে হবে। কতটা সময় শিক্ষকরা দিচ্ছে।'

আরও পড়ুন, WB Governor: মধ্যরাতে কী পদক্ষেপ রাজ্যপালের! সাসপেন্সের মধ্যেই সন্ধেয় রাজভবনে মুখ্যসচিব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.