Potato Price Hike: একমাসে ২৩%! চড়চড়িয়ে বাড়ছে আলুর দাম, আরও বাড়ার আশঙ্কা?

ব্যবসায়ীদের মতে, আলুর পাইকারি দাম আগের মাসের তুলনায় ২৩% বেড়েছে এবং গত বছরের তুলনায় ৩৩.২% বেড়েছে। খুচরো বাজারে এর প্রভাব স্পষ্ট। গড়িয়াহাট এবং মানিকতলার মতো বাজারে এপ্রিল মাসে ২৬ টাকা থেকে ৩৪-৩৫ টাকা প্রতি কেজি মূল্য বৃদ্ধি হয়েছে জ্যোতি আলুর দাম।

Updated By: May 18, 2024, 05:57 PM IST
Potato Price Hike: একমাসে ২৩%! চড়চড়িয়ে বাড়ছে আলুর দাম, আরও বাড়ার আশঙ্কা?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আলুর দাম ঊর্ধ্বমুখী। দাম আরও বাড়বে এমনটাই আশঙ্কা সকলের। সাধারণ মানুষের চিন্তা বাড়াচ্ছে আলু। ইতিমধ্যেই দেশের স্থানীয় বাজারগুলিতে তুলনামূলকভাবে অনেক বেশি মূল্যে আলু কিনতে হচ্ছে ক্রেতাদের। আগামীদিনে আলুর দাম আরও ৫ থেকে ১০ শতাংশ বাড়তে পারে বলে মনে করছেন ব্যবসায়ীদের একটা বড় অংশ। রিপোর্ট অনুযায়ী, বাংলা এবং উত্তরপ্রদেশের মতো প্রধান আলু উৎপাদনকারী রাজ্যগুলিতে উৎপাদন হ্রাস পেয়েছে।

আরও পড়ুন, Weather Update: মৌসম ভবন জারি করল তাপপ্রবাহের 'রেড অ্যালার্ট'! এদিকে বিপুল বৃষ্টিরও পূর্বাভাস! কোথায়, কোথায়?

ব্যবসায়ীদের মতে, আলুর পাইকারি দাম আগের মাসের তুলনায় ২৩% বেড়েছে এবং গত বছরের তুলনায় ৩৩.২% বেড়েছে। খুচরো বাজারে এর প্রভাব স্পষ্ট। গড়িয়াহাট এবং মানিকতলার মতো বাজারে এপ্রিল মাসে ২৬ টাকা থেকে ৩৪-৩৫ টাকা প্রতি কেজি মূল্য বৃদ্ধি হয়েছে জ্যোতি আলুর দাম। এমনকি শহরের অন্যান্য প্রান্তে দাম প্রতি কেজি ৩৩-৩৪ টাকার কাছাকাছি রয়েছে। যেখানে চন্দ্রমুখী জাতের দাম প্রতি কেজি ৪০টাকা।

কৃষি বিভাগের অগ্রিম অনুমান ২০২২-২৩ সালে১.২ কোটি টনের তুলনায় ২০২৩-২৪ সালে ৯০ লক্ষ টন কম ফলন হবে, ব্যবসায়ীরা আশা করছেন যে অদূর ভবিষ্যতে আলুর দাম বেশি থাকবে। বাংলার ৪৬২ টি কোল্ড স্টোরেজ ৭৫ লাখ টন আলু সংরক্ষণ করতে পারে। ইতিমধ্যেই দেশের স্থানীয় বাজারগুলিতে তুলনামূলকভাবে অনেক বেশি মূল্যে আলু কিনতে হচ্ছে ক্রেতাদের। কিন্তু, আগামী দিনে একাধিক আনাজের দাম কমার প্রত্যাশা থাকলেও এই বছরের একেবারে শেষ সময়ের আগে আলুর দাম কমার সেইভাবে কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

আরও পড়ুন, Bihar Police Station Fire: নাবালিকা বিয়ে করায় দম্পতিতে আটক করে পুলিস, হেফাজতে মৃত্যু হতেই.....

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.