Agra: আগ্রায় বড় খবর, তাজ মহলেরও প্রতিযোগী এসে গেল! এবার...

Soami Bagh: নতুন সাদা মার্বেল প্যালেস দর্শনার্থীদের টানছে সেই জায়গার সৌন্দর্য্যের জন্য। দর্শনার্থীরা তাজমহল থেকে প্রায় ১২ কিমি দূরে অবস্থিত সোমি বাগে রাধাসোয়ামি সম্প্রদায়ের প্রতিষ্ঠা এবং সদ্য নির্মিত এই সমাধিকে প্রসিদ্ধ তাজমহলের সঙ্গে তুলনা করেছে।  

Updated By: May 18, 2024, 05:21 PM IST
Agra: আগ্রায় বড় খবর, তাজ মহলেরও প্রতিযোগী এসে গেল! এবার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক নতুন সাদা মার্বেল প্যালেস দর্শনার্থীদের টানছে সেই জায়গার সৌন্দর্য্যের জন্য। দর্শনার্থীরা তাজমহল থেকে প্রায় ১২ কিমি দূরে অবস্থিত সোমি বাগে রাধাসোয়ামি সম্প্রদায়ের প্রতিষ্ঠা এবং সদ্য নির্মিত এই সমাধিকে প্রসিদ্ধ তাজমহলের সঙ্গে তুলনা করেছে।

আরও পড়ুন:  Bihar Police Station Fire: নাবালিকা বিয়ে করায় দম্পতিতে আটক করে পুলিস, হেফাজতে মৃত্যু হতেই.....

সমাধিটি রাধা সোমি বিশ্বাসের প্রতিষ্ঠাতা পরম পুরুষ পূর্ণ ধনি স্বামীজি মহারাজকে উৎসর্গ করা হয়েছে। আগ্রার দয়ালবাগ এলাকার সোমিবাগ কলোনীতে বিশাল সমাধিটি অবস্থিত। প্রতিদিন বাসে করে এসে প্রচুর পর্যটক সমাধি পরিদর্শন করে এবং প্রদর্শনে থাকা চমৎকার কারুকার্যের প্রতি তাঁদের প্রশংসা ও বিস্ময় প্রকাশ করে। প্রবেশদ্বার বিনামূল্যে খোলা কিন্তু ফটোগ্রাফির  কোনও অনুমতি নেই।
সাদা মার্বেলের এই কাঠামো আগ্রায় ঘুরতে আসা পর্যটকদের জন্য একটি জনপ্রিয় আকর্ষণ হয়ে উঠেছে। অনেকেই সমাধির মহিমা দেখে বিস্মিত এবং এটিকে তাজমহলের একটি যোগ্য প্রতিদ্বন্দ্বী বলে মনে করছেন।
তাজমহলের মতো না, সোমি বাগ সমাধির নির্মাণ এক শতাব্দীরও বেশি সময় ধরে চলেছিল। যেখানে তাজমহল বানাতে লেগেছিল মাত্র ২২ বছর।
একজন নিবেদিতপ্রাণ অনুসারী প্রমোদ কুমার, উল্লেখ করেছেন যে সমাধি নির্মাণটি তাঁদের ধর্মীয় বিশ্বাস দ্বারা তৈরি। এর নির্মাতাদের অটল বিশ্বাস, উত্সাহ এবং উত্সর্গের প্রমাণ ছিল এই সৌধ।
৫২ টি কূপের উপর ভিত্তি করে তৈরি, ১৯৩-ফুট লম্বা কাঠামো নিঃসন্দেহে ভারতের সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্পগুলির মধ্যে একটি।

আরও পড়ুন: Weather Update: মৌসম ভবন জারি করল তাপপ্রবাহের 'রেড অ্যালার্ট'! এদিকে বিপুল বৃষ্টিরও পূর্বাভাস! কোথায়, কোথায়?
যদিও এখনও কিছু ছোটখাটো সংযোজন করা বাকি আছে। কর্মশালায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশাল মেশিনে সজ্জিত অসংখ্য কারিগরকে কাজ করতে দেখতে পাবেন। 
প্রকল্পের সাথে যুক্ত একজন কর্মকর্তা বলেছেন, "এখন অবশ্যই আমাদের কাছে বিশাল গ্রাইন্ডার, কাটার, ফিনিশার, লরি, লিফটার এবং সমস্ত ধরণের মেশিন এবং কম্পিউটার প্রযুক্তি রয়েছে, যেগুলি এখানে সুবিধার জন্য নিযুক্ত করা হয়েছিল এবং ফলাফলগুলি দেখাই যাচ্ছে"।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.