Covishield Side Effect: ফের কালপ্রিট কোভিশিল্ড? এবার ওয়ার্ক-আউট করতে-করতে বিশ্বনাথধামেই মৃত্যু...

Covishield Side Effect: ফের আতঙ্কের আবহ দেশ জুড়ে। ফের দেশ জুড়ে তৈরি হল সন্দেহের আবহ। বেনারসে এক ব্যক্তি জিম করতে-করতে ঢলে পড়লেন মৃত্যুর কোলে। কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে দেশ জুড়ে তৈরি হওয়া বিতর্কের মধ্যেই এবার নয়া সংযোজন।

Updated By: May 3, 2024, 05:10 PM IST
Covishield Side Effect: ফের কালপ্রিট কোভিশিল্ড? এবার ওয়ার্ক-আউট করতে-করতে বিশ্বনাথধামেই মৃত্যু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের শকিং ইনসিডেন্ট! ফের আতঙ্কের আবহ দেশজুড়ে। কোভিশিল্ড টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে ফের দেশ জুড়ে তৈরি হল সন্দেহের আবহ। বেনারসে এক ব্যক্তি জিম করতে-করতে ঢলে পড়লেন মৃত্যুর কোলে। কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে দেশ জুড়ে তৈরি হওয়া বিতর্কের মধ্যেই এবার নয়া সংযোজন।

আরও পড়ুন: Thailand: মায়ের সঙ্গে বিছানায় উদ্দাম যৌনতায় মাতলেন সন্ন্যাসী! ৫ ঘণ্টা জার্নি করে ঘরে ঢুকলেন বাবা…

ঠিক কী হয়েছিল? ঘটনার একটি ভিডিয়ো পাওয়া গিয়েছে। সেটিতে দেখা গিয়েছে, ওই ভদ্রলোক জিমে একটি বেঞ্চে বসে আছেন। আর সেই সময়ে তাঁর মাথার যন্ত্রণা শুরু হয়। তিনি মাথা চেপে বসে যান। তারপর তিনি মাটিতে পড়ে যান। সকলে নিজেদের ওয়ার্ক-আউট ছেড়ে ভদ্রলোকের দিকে ছুটে যান। তাঁকে কাছাকাছির এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তারেরা তাঁকে মৃত ঘোষণা করেন। পরে জানা যায়, এই ব্যক্তি কোভিশিল্ড নিয়েছিলেন।

প্রসঙ্গত, অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকার ট্রায়াল নিয়েছিলেন এক মহিলা। ভ্যাকসিন নেওয়ার পরেই ওই মহিলার অজানা রোগ দেখা দেয় বলে অভিযোগ। যদিও কোন রোগে আক্রান্ত হয়েছিলেন সেটা প্রথমে জানায়নি ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি। এরপর ২০২৩ সালে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করেন জেমি স্কট নামে এক ব্যক্তি। তিনি অভিযোগ করেন, ২০২১ সালের এপ্রিলে ভ্যাকসিন নেওয়ার পরে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয় ও রক্ত জমাট বেঁধে যায়। এর ফলে তাঁর মস্তিষ্কে স্থায়ী ক্ষত তৈরি হয়। তাঁর স্বাভাবিক কার্যক্ষমতাও কমে গিয়েছে বলে জানান জেমি। প্রথমে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারক সংস্থা এই পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার না করলেও, পরে তা স্বীকার করে। 

তবে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রাক্তন আইসিএমআর প্রধান জানিয়েছেন, ১০ লাখের মধ্যে মাত্র ৭ জনের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি থাকতে পারে। সেক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়ায় রক্ত জমাট বাঁধার ঝুঁকি থাকতে পারে। যাকে ডাক্তারি পরিভাষায় বলা হয় থ্রম্বোসিস থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম, সংক্ষেপে TTS। তিনি এ-ও জানান, ভ্যাকসিন চালু হওয়ার ৬ মাসের মধ্যেই অ্যাডিনোভাইরাস ভেক্টর ভ্যাকসিন কোভিশিল্ডে বিরল পার্শ্বপ্রতিক্রিয়ায় TTS চিহ্নিত হয়। তবে, তা 'ভীষণই বিরল'। এই নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার বা আতঙ্ক ছড়ানোর কোনও প্রয়োজনীয়তা নেই বলেও উল্লেখ করেন তিনি। তাঁর কথায়, বহু মানুষ এই ভ্যাকসিন নিয়ে দিব্য বেঁচে আছেন। এবং তাঁরা ভালোই আছেন।

আরও পড়ুন: Kenyan Floods: এল নিনোর জেরে হওয়া প্রবল বৃষ্টি ডেকে এনেছে ভয়াবহ এক প্লাবন! প্রায় ২০০ মৃত্যু, নিখোঁজ ২ লক্ষ...

কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিতর্কের মধ্যেই বিবৃতি দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। বহুজাতিক এই ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার এই কোভিড ভ্যাকসিন কোভিশিল্ডের বিরল পার্শ্বপ্রতিক্রিয়ায় কথা কার্যত স্বীকার করে নেয় তারা। বলে, এত রক্ত জমাট বেঁধে যাচ্ছে! তবে, যা স্বীকার করে নিলেও কোম্পানির তরফে দাবি করা হয়, রোগীদের সুরক্ষা-ই তাদের অগ্রাধিকার। কোভিশিল্ডের জন্য কারও যদি কোনও শারীরিক সমস্যা হয়, সেজন্য তারা দুঃখিত। যাঁরা তাঁদের পরিবারকে হারিয়েছেন, তাঁদের জন্য সমবেদনা রইল। এর পাশাপাশি, কোভিশিল্ডের ব্যবহার যে নিরাপদ, তাও নিশ্চিত করছে কর্তৃপক্ষ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.