Blue Salt: বিশ্ব জুড়ে আচমকাই চাহিদা ব্লু সল্টের! কোন গুণে দামী এই নুন?

Persian salt: নুন ছাড়া রান্না ভাবাই যায় না। সাধারণত আমরা সাদা রঙের নুন দেখে থাকি এবং খেতেও অভ্যস্ত। অনেকে হয়তো অবাকও হতে পারেন এটা শুনে যে লবণ নীল রঙেরও হয়।

Updated By: May 18, 2024, 11:11 AM IST
Blue Salt: বিশ্ব জুড়ে আচমকাই চাহিদা ব্লু সল্টের! কোন গুণে দামী এই নুন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমাদের জীবনের সঙ্গে নুন অতঃপ্রত ভাবে জড়িয়ে। নুন ছাড়া রান্না ভাবাই যায় না। আাদের শরীরের জন্যও খুবই উপকারী নুন, তবে অতিরিক্ত নয়। নুন ছাড়া খাবার প্রায় স্বাদহীন। সাধারণত আমরা সাদা রঙের নুন দেখে থাকি এবং খেতেও অভ্যস্ত। সাদা নুনই বাড়িতে আনা হয়। আয়োডাইজড নুন বেশিরভাগ রান্নায় ব্যবহৃত হয়। কিন্তু এর বাইরেও নুন আছে। তবে আপনি কখনও নীল নুন 
যেমন অনেক বাড়িতে সৈন্ধব লবণ এবং বিটনুন খাওয়া হয়। এগুলো গোলাপি লবণ বা নুন হিসাবেও পরিচিত। কিন্তু যেটা খুব কম মানুষই জানেন, সেটা হলো নীল লবণ। অনেকে হয়তো অবাকও হতে পারেন এটা শুনে যে লবণ নীল রঙেরও হয়।

আরও পড়ুন: Dental Care: দাঁত থেকে হঠাৎই রক্তক্ষরণ? সারবে কয়েকটি সহজ উপকরণেই...
নীল রঙের লবণ খেলে শরীরে কেমন প্রভাব পড়বে জেনে নিন-
নীল রঙের লবণ আসলে রয়েছে। আর তার কদরও সীমাহীন। নামকরা রাঁধুনিদের কাছে নীল লবণ মানে শুধুই লবণ নয়, একটা আভিজাত্য। এবং সমাজের এক শ্রেণীর মানুষের কাছেও তাই। কিন্তু জানেন কি এই লবণ কোথায় পাওয়া যায় এবং এই লবণের বিশেষত্ব?
নীল লবণ ভারতে পাওয়া যায় না। তবে এশিয়ারই একটি দেশে পাওয়া যায়। এটি হলো ইরান। এই দেশে এই বিশেষ লবণ পাওয়া যায়। নীল লবণের পোশাকি নাম পারসিয়ান সল্ট। প্রায় ২ হাজার বছর আগে ইরানে এই লবণ আবিষ্কার হয়। তার ব্যবহারও শুরু হয়।
তারপর থেকে এই লবণ খনি থেকে তোলা চলছে। খনিতে জমাট বাঁধা এই লবণ তুলে এনে রোদে শুকিয়ে নিয়ে তার পরে এই নীল লবণ তৈরি হয়। এই লবণ নীল রঙের দেখতে হয়, তার কারণ এতে থাকে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ।

আরও পড়ুন:Ajker Rashifal | Horoscope Today: রাগ এড়িয়ে চলুন মিথুন, অপরিচিতদের থেকে সাবধান তুলা; জেনে নিন আজ কেমন কাটবে আপনার দিন...
এই লবণে ভরা থাকে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং পটাশিয়াম। এ লবণ দেখতেও খুব সুন্দর বলে মনে করেন অনেকে। ফলে তা খাবার টেবিলে অন্য একটা মাত্রা যোগ করতে পারে।
সেই সঙ্গে এর খাদ্যগুণও অনেক। খেতে অবশ্য সাধারণ লবণের মত নয়, একটু অন্যরকম। খেলে খনিজের স্বাদ স্পষ্ট। তবে খেতে ভালো বলেই মত সকলের। জিভে গেলে একটা তাজা অনুভূতি দেয় এই লবণ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.