Weather Update: মৌসম ভবন জারি করল তাপপ্রবাহের 'রেড অ্যালার্ট'! এদিকে বিপুল বৃষ্টিরও পূর্বাভাস! কোথায়, কোথায়?

Weather Forecast: ভারতীয় মৌসম ভবন তাপপ্রবাহ নিয়ে জারি করল লাল সতর্কতা। পাশাপাশি ভারতের পাঁচ রাজ্যে হবে প্রবল বর্ষণ, তা-ও জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

Updated By: May 18, 2024, 04:29 PM IST
Weather Update: মৌসম ভবন জারি করল তাপপ্রবাহের 'রেড অ্যালার্ট'! এদিকে বিপুল বৃষ্টিরও পূর্বাভাস! কোথায়, কোথায়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবহাওয়ায় মিশ্রফল! ভারতীয় মৌসম ভবন তাপপ্রবাহ নিয়ে জারি করল লাল সতর্কতা। পাশাপাশি ২৩ মে'র মধ্যে ভারতের কোন কোন রাজ্যে হবে প্রবল বর্ষণ, তা-ও জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর (India Meteorological Department)। 

আরও পড়ুন: Bulldozer Over Ram Temple: বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হবে রামমন্দির? কেন এ কথা বললেন মোদী?

একই সঙ্গে হিটওয়েভ ও 'এক্সট্রিম রেইনফলে'র পূর্বাভাস দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর (IMD)! তারা জানিয়ে দিল, স্থানবিশেষে বইবে হিট ওয়েভ থেকে সিভিয়ার হিট ওয়েভ। আগামী পাঁচদিন ধরে উত্তরপশ্চিমের রাজ্যগুলিতে বইবে ঘোর তাপপ্রবাহ। আর পূর্ব ও মধ্য ভারতে আগামী তিন দিন ধরে থাকবে তাপপ্রবাহ। এর মধ্য়ে থাকছে হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান, গুজরাট, উত্তর প্রদেশ, বিহার। 

এদিকে, আবার আগামী ২৩ মের মধ্যে অন্তত পাঁচটি রাজ্যে হবে প্রবল বর্ষণ। আবার অতিরিক্ত বর্ষণ নিয়েও জারি করেছে রেড অ্যালার্ট। 'এক্সট্রিম হেভি' রেইনফল ঘটবে কেরালা ও তামিল নাডুতে। সেখানে আগামীকাল ১৯ মে থেকে বৃষ্টি হতে পারে ২১ মে। 

দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে ৩০ থেকে সর্বাধিক ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ২২ মে নিম্নচাপ বলয় তৈরি হবে। প্রথমে উত্তরপূর্বমুখী গতি থাকবে এর। এটি মধ্য-বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করবে। এটির শক্তি বাড়বে। ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা ৬০ শতাংশ।

আরও পড়ুন: Climate Crisis: কেন জীবন বিপন্ন-করা এই দাবদাহ, কেন এ দুঃসহ তাপপ্রবাহ? রহস্য এবার ভাঙলেন বিজ্ঞানীরা...

সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, আজ, শনিবার উত্তরের প্রায় সব জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে দক্ষিণবঙ্গে হাওয়াবদল। আগামী সোমবার রাজ্য জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়াও বইবে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.