Saraswati Puja 2024:দেখতে আপেলের মতো হলেও, গন্ধ কমলালেবুর! বাজারে এল চমৎকারি কুল...

New fruit: এবার সবাইকে চমকেছে এক নতুন ধরনের কুল। আপেল এবং কমলালেবু মিশিয়ে তৈরি হয়েছে এই নতুন ধরনের কুল।

Updated By: Feb 8, 2024, 07:50 PM IST
Saraswati Puja 2024:দেখতে আপেলের মতো হলেও, গন্ধ কমলালেবুর! বাজারে এল চমৎকারি কুল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বসন্ত পঞ্চমীর আগে কুল খাওয়া নিয়ে আমাদের সকলেরই একটা অজানা সম্পর্ক আছে। তবে এবার সবাইকে চমকেছে এক নতুন ধরনের কুল। আপেল এবং কমলালেবু মিশিয়ে তৈরি হয়েছে এই নতুন ধরনের কুল। বসন্তপঞ্চমীর সময় বিভিন্ন স্বাদের কুলে বাজার ছেয়ে যায়। চলতি বছরে এই কুলও দেখতে পাওয়া যাবে বাজারে।

আরও পড়ুন: অ্যান্ড্রোমেডার সঙ্গে ধাক্কা মিল্কি ওয়ের! কী হবে এ পৃথিবীর? ছিন্নভিন্ন হয়ে ছড়িয়ে পড়বে?

অবাক করা এই ফল দেখতে আপেলের মতো হলেও, এই ফলের গন্ধ কমলা লেবুর মতো। এই বিশেষ ধরনের সংকর আপেল-কমলা কুলচাষ করে তাক লাগালেন রঘুনাথগঞ্জের বাগপাড়ার কৃষক জিতেন মণ্ডল। মূলত কাশ্মীরি আপেল কুল, নারকেল কুল চাষ করেন মির্জাপুর গ্রাম পঞ্চায়েতের জিতেন। সরস্বতী পুজো এলেই কুলের তাহিদা বাড়ে। আর সেই চাহিদাই মেটায় জিতেন। জিতেনের অনেকদিনের ইচ্ছা ছিল কুল নিয়ে নতুন কিছু তৈরি করার। সেই থেকেই জন্ম নেয় এই ফল। কয়েক বছর আগে প্রথাগত চাষ থেকে সরে এসে নিজের ১০ কাঠা জমিতে কুলচাষ শুরু করেন তিনি। বেশ কয়েক বছরের প্রচেষ্টায় ক্রসব্রিড আপেল-কমলা কুলের ফলন পেয়েছেন তিনি। নিজস্ব আপেল-কমলা ক্রসবিড-সহ এবার ১৮ কাঠা জমিতে ৪ প্রজাতির কুলচাষ করেছেন জিতেন।

আরও পড়ুন: Foldable Home: নতুন প্রযুক্তির চমৎকার! জামাকাপড়ের মতো এবার ভাঁজ করা যাবে বাড়ি...

তাঁর এই নতুন ফলন সম্পর্কে জিতেন জানিয়েছেন, ‘যাঁদের স্বল্প জমি বা চাষের অযোগ্য জমি আছে তাঁরা নার্সারি থেকে চারা সংগ্রহ করে কুলচাষ করলে নিশ্চিতভাবে লাভবান হবেন‘। ১০০ টাকা কেজি দরে নারকেল কুল বিক্রি করছেন জিতেন। এবার সময় বাজারে অন্যান্য কুল ছাড়ার। এই সম্পর্কে জিতেন জানিয়েছেন, ‘জৈব ও রাসায়নিক সার প্রয়োগ ও সঠিক পরিচর্যা করলে একটি গাছ থেকে ২০-২৫ কেজি কুল পাওয়া যায়। তাতে বাড়তি লাভ হয়।’

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.