+84, +62, +60 দিয়ে শুরু নম্বর থেকে হোয়াটসঅ্যাপে ভয়েস কল পাচ্ছেন? জেনে নিন এর পিছনে আসল গল্প!

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মালয়েশিয়া, কেনিয়া, ভিয়েতনাম এবং  ইথিওপিয়ার মতো দেশ থেকে ভয়েস কল রিসিভ করছেন! কেউ কেউ এক-একদিনে ২ বার থেকে ৪ বারও ফোন পেয়েছেন।

Updated By: May 10, 2023, 07:18 PM IST
+84, +62, +60 দিয়ে শুরু নম্বর থেকে হোয়াটসঅ্যাপে ভয়েস কল পাচ্ছেন? জেনে নিন এর পিছনে আসল গল্প!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: +84, +62, +60 এরকম ডিজিট দিয়ে শুরু হওয়া ফোন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল আসছে? তাহলে সাবধান! এখনই সতর্ক হোন। ভুলেও ফাঁদে পা দেবেন না। কারণ, এটা একটা স্ক্যাম। আবার স্ক্যামারদের টার্গেটে পরিণত হয়েছে হোয়াটসঅ্যাপে। 

টুইটারে অনেকেই অভিযোগ করেছেন +84, +62, +60 দিয়ে শুরু হওয়া অজানা নম্বর থেকে ফোন আসছে। সবই হোয়াটসঅ্যাপে ভয়েস কল। এমনকি এগুলো সবই আন্তর্জাতিক নম্বর। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মাঝে মাঝেই এধরনের আন্তর্জাতিক নম্বর থেকে কল রিসিভ করছেন। আর তাতেই ফাঁদে পা দিয়ে ফেলছেন। ওঁৎ পেতে থাকা স্ক্যামারদের ফাঁদে পা দিয়ে বিপদ ডেকে আনছেন। এই পরিস্থিতিতে ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কী ভাবে নিরাপদ থাকতে হবে? সেই উপায়ও বাতলে দিয়েছে সংস্থা। 

সংস্থার তরফে যে হোয়াটসঅ্যাপ ইউজার এধরনের অজানা অচেনা আন্তর্জাতিক নম্বর থেকে ভয়েস কল পাচ্ছেন, তাঁকে সেই নম্বরটি রিপোর্ট করতে বলা হয়েছে। তারপর সেই অচেনা নম্বরের কলটি ব্লক করতে বলেছে সংস্থা। প্রসঙ্গত, এর আগেও অনেক স্ক্যামার এই মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করে মানুষকে ঠকিয়ে তাদের টাকা হাতিয়ে নিয়েছে। কারণ, হোয়াটসঅ্যাপের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় দুই বিলিয়ন। ফলে স্ক্যামারদের কাছে লোভনীয় টার্গেট হোয়াটসঅ্যাপ।

অভিযোগ, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মালয়েশিয়া, কেনিয়া, ভিয়েতনাম এবং  ইথিওপিয়ার মতো দেশ থেকে ভয়েস কল রিসিভ করছেন! যা করতে গেলে আইএসডি কোড লাগে! কেন এই কলগুলি আসছে, কারা করছে, কোন গ্যাং? তা এখনও স্পষ্ট নয়। তবে খুব ঘন ঘন-ই আসছে কলগুলি। কেউ কেউ এক-একদিনে ২ বার থেকে ৪ বারও ফোন পেয়েছেন। বিশেষ করে যারা নতুন সিম কিনছেন, তাদের এধরনের ভুয়ো আন্তর্জাতিক নম্বর থেকে ফোন পাওয়ার প্রবণতা বেশি। যদিও সংস্থার তরফে আশ্বস্ত করা হয়েছে, অযথা ভয় পাওয়ার দরকার নেই। এক্ষেত্রে শুধু রিপোর্ট করতে হবে ও নম্বরটি ব্লক করতে হবে। 

সংস্থার তরফে সাবধান করে বলা হয়েছে, অচেনা কলারের কাছ থেকে পাওয়া কোনও মেসেজ বা লিংকে ক্লিক করবেন না। কারণ, এতে আপনি ম্যালওয়্যারের খপ্পরে পড়তে পারেন। তথ্য বা টাকা চুরি যেতে পারে। এখন কীভাবে হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক করে নম্বরটি রিপোর্ট করবেন?
ধাপ ১: আপনাকে প্রথমে হোয়াটসঅ্যাপে সেটিংস অপশনটি  খুলতে হবে। 

ধাপ ২: সেটিংসে এবার প্রাইভেসি ক্যাটেগরিতে ব্লকড কন্টাক্টসে ঢুকতে হবে।

ধাপ ৩: সবশেষে অ্যাড বাটনটি ক্লিক করে অজানা নম্বরটি ব্লক করতে হবে।

আরও পড়ুন, বোনের জামায় লেগে প্রথম পিরিয়ডের রক্তের দাগ! দাদার হাতে নির্মম পরিণতি ১২ বছরের কিশোরীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.