SpaceX | Starship Launch: লঞ্চ হচ্ছে ইতিহাসের সবথেকে বড় স্টারশিপ, মাস্কের বিস্ময় কীর্তি!

সুপার হেভি ৬৯ মিটার লম্বা, নয় মিটার ব্যাস এবং এর প্রপেলান্ট ক্ষমতা ৩,৪০০ টন। স্টারশিপ লঞ্চ সিস্টেমের প্রথম ধাপটিকে বলা হয় সুপার হেভি। স্পেসএক্সের মতে, স্টারশিপ সিস্টেম হল সবচেয়ে শক্তিশালী লঞ্চ সিস্টেম এবং দীর্ঘমেয়াদী।

Updated By: Apr 17, 2023, 03:47 PM IST
SpaceX | Starship Launch: লঞ্চ হচ্ছে ইতিহাসের সবথেকে বড় স্টারশিপ, মাস্কের বিস্ময় কীর্তি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ সোমবার ১৭ এপ্রিল ২০২৩ তারিখে অনুষ্ঠিত হতে চলা SpaceX লঞ্চ সম্পর্কে মানুষ উত্তেজিত হয় রয়েছে। SpaceX-এর Starship লঞ্চের জন্য একটি ১৫০-মিনিটের পরীক্ষা উইন্ডো থাকবে। টেক্সাসের স্টারবেস থেকে সকাল ৮টা সেন্ট্রাল টাইম (ভারতীয় সময় সন্ধ্যা ৬.৩০ মিনিট) লঞ্চটি হবে।

এটি স্পেসএক্সের প্রথম অরবিটাল ফ্লাইট পরীক্ষা। একটি সম্পূর্ণ সমন্বিত স্টারশিপ মহাকাশযান এবং সুপার হেভি রকেট, এগুলিকে একসঙ্গে স্টারশিপ বলা হয়। স্টারশিপকে স্টারবেসে স্ট্যাক করা হয়েছে, যা অরবিটাল মিশনের জন্য ডিজাইন করা বিশ্বের প্রথম বাণিজ্যিক স্পেসপোর্টগুলির মধ্যে একটি।

স্পেসএক্স স্টারশিপের প্রথম পর্যায় বা সুপার হেভি রকেটের বেশ কয়েকটি পরীক্ষা পরিচালনা করেছে। এই পরীক্ষাগুলির মধ্যে রয়েছে জটিল স্ট্যাটিক ফায়ার যা ২০২৩ সালের ফেব্রুয়ারিতে পূর্ণ-সময়ের ৩১-র‌্যাপ্টর ইঞ্জিন পরীক্ষায় পরিণত হয়েছিল। স্পেসএক্স ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক একযোগে রকেট ইঞ্জিন ইগনিশনের রেকর্ড স্থাপন করেছে।

লঞ্চ এবং ক্যাচ টাওয়ারটি ১৪৬ মিটার লম্বা এবং এটি সুপার হেভি রকেটের যান উৎক্ষেপণ করতে সক্ষম। স্পেসএক্স প্রথম অরবিটাল ফ্লাইট পরীক্ষার জন্য স্টারশিপের উল্লম্ব অবতরণ বা সুপার হেভি বুস্টার ধরার চেষ্টা করবে না।

আরও পড়ুন: Smartphones Under 20,000: স্মার্টফোন কিনবেন? ২০,০০০ এর নিচে এগুলোই সেরা...

স্টারশিপ সিস্টেমটি সম্পূর্ণরূপে পুনরায় ব্যবহারযোগ্য। এটি ক্রু এবং কার্গো উভয়কেই পৃথিবীর কক্ষপথ, চাঁদ, মঙ্গল এবং তার বাইরে নিয়ে যেতে পারে, যা এটিকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী লঞ্চ ভেহিকেল করে তুলেছে।

স্টারশিপ সিস্টেমটি ১২০ মিটার লম্বা, ৯ মিটার ব্যাস। এর পেলোড ক্ষমতা ১০০ থেকে ১৫০ মেট্রিক টন। এটি সম্পূর্ণরূপে পুনর্ব্যবহারযোগ্য ১৫০ মেট্রিক টন পর্যন্ত বহন করতে পারে এবং ২৫০ মেট্রিক টন এক্সপ্যান্ডেবল। অর্থাৎ এটি ২৫০ টন অতিরিক্ত ওজন বহন করতে পারে।

স্টারশিপ লঞ্চ সিস্টেমের প্রথম ধাপটিকে বলা হয় সুপার হেভি যা সম্পূর্ণরূপে পুনঃব্যবহারযোগ্য, সাব-কুলড লিকুইড মিথেন এবং তরল অক্সিজেন ব্যবহার করে ৩৩টি র‍্যাপ্টর ইঞ্জিন দ্বারা চালিত। এটি লঞ্চ সাইটে ফিরে অবতরণ করার জন্য পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করবে।

আরও পড়ুন: App Installing Mistakes: অ্যাপ ইনস্টল করার সময় এগুলি এড়িয়ে চলুন, নইলে ক্ষতি মারাত্মক!

সুপার হেভি ৬৯ মিটার লম্বা, নয় মিটার ব্যাস এবং এর প্রপেলান্ট ক্ষমতা ৩,৪০০ টন।

স্পেসএক্সের মতে, স্টারশিপ সিস্টেম হল সবচেয়ে শক্তিশালী লঞ্চ সিস্টেম এবং দীর্ঘমেয়াদী। এটি ফ্লাইটে ১০০ জন লোককে বহন করতে পারে।

স্পেসএক্সের স্টারশিপ স্পেস লঞ্চ: কখন এবং কীভাবে অনলাইনে লাইভ দেখতে হবে?

স্পেসএক্সের স্টারশিপ স্পেস লঞ্চটি লিফটঅফের প্রায় ৪৫ মিনিট আগে থেকে স্পেসএক্সে লাইভ স্ট্রিম করা হবে।

লোকেরা স্পেসএক্সের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে বা স্পেসএক্স ওয়েবসাইটে অনলাইনে লঞ্চটি দেখতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.