Aditya-L1: সূর্যের দিকে দৌড়চ্ছে 'আদিত্য'! তুলল 'সেলফি', ছবি পাঠাল চাঁদ ও পৃথিবীর...

Aditya-L1: মরিশাস, বেঙ্গালুরু এবং পোর্ট ব্লেয়ারে অবস্থিত ইসরোর দফতরগুলি থেকে আদিত্য-এল ১ স্যাটেলাইটকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভারত এই প্রথম সূর্য সংক্রান্ত কোনও মিশন করতে চলেছে।

Updated By: Sep 7, 2023, 02:08 PM IST
Aditya-L1: সূর্যের দিকে দৌড়চ্ছে 'আদিত্য'! তুলল 'সেলফি', ছবি পাঠাল চাঁদ ও পৃথিবীর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের প্রথম সূর্যমিশন পৃথিবীকে ইতিমধ্যেই দুবার প্রদক্ষিণ করে ফেলেছে। চারমাসের যাত্রা-কালের মধ্যে এই শুরুর পর্বেই আদিত্য-এল ১ কয়েকটি ছবি পাঠিয়ে দিয়েছে। পাঠিয়েছে সেলফিও। তার পাঠানো ছবির মধ্যে রয়েছে পৃথিবী ও চাঁদের ছবি।

আরও পড়ুন: Sun Mission: ভারত এবার সূর্য-মুখী! আর কয়েকদিন পরেই সূর্যতোরণে 'ইসরো', জেনে নিন দিনক্ষণ...

গত ২ সেপ্টেম্বর সকাল ১১টা বেজে ৫০ মিনিটে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য-এল ১ মহাকাশযান উৎক্ষেপণ করা হয়েছিল। 'ইসরো'র চেয়ারম্যান এস সোমনাথ এবং তাঁর টিম আদিত্য-এল ১ উৎক্ষেপণের যাবতীয় প্রস্তুতি চন্দ্রযান-৩-এর পরেই সেরে ফেলেছিলেন। 
এর পর আসে সূর্যযানকে দ্বিতীয় ধাক্কা দেওয়ার পালা। এবং এই দ্বিতীয় ধাক্কাতেও সফল সূর্যমুখী মহাকাশযান। গত ৩ সেপ্টেম্বর সোমবার মধ্যরাতে সূর্যযানটিকে সফলভাবে আরও একটি কক্ষপথে এগিয়ে দিতে পেরেছে ইসরো। সূর্যের দিকে পাড়ি দেওয়ার পরে প্রথমবার এই যানের কক্ষপথ পরিবর্তন হয় এদিন। এরপর আদিত্য-এল ১-কে ১০ সেপ্টেম্বর তৃতীয়বারের মতো ধাক্কা দেবে ইসরো। এজন্য রাত ২টো ৩০ মিনিট সময়টিকে বেছে নেওয়া হয়েছে। জানা গিয়েছে, সুস্থ এবং স্বাভাবিক রয়েছে আদিত্য-এল ১।

মরিশাস, বেঙ্গালুরু এবং পোর্ট ব্লেয়ারে অবস্থিত ইসরোর দফতরগুলি থেকে আদিত্য-এল ১ স্যাটেলাইটকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভারত এই প্রথম সূর্য সংক্রান্ত কোনও মিশন করতে চলেছে। অতি বিশিষ্ট এই উৎক্ষেপণ-প্রক্রিয়াকে স্মরণীয় করে রাখতে লঞ্চ ভিউ গ্যালারির ব্যবস্থাও রাখা হয়েছিল।

চন্দ্রযান মিশনে ভারতকে যতটা দূরত্ব অতিক্রম করতে হয়েছে সূর্য মিশনে অতিক্রম করতে হবে তার চারগুণ। প্রায় ১৫ লক্ষ কিলোমিটার। স্পেসক্র্যাফ্টটি প্রথমে লো আর্থ অরবিটে স্থাপন করা হবে। এর পরে সেখান থেকে এটিকে অনবোর্ড প্রোপালসনের সাহায্যে ল্যাগব়্যাঞ্জ পয়েন্টে (এল১) পাঠানো হবে। ইতালীয়-ফরাসি গণিতবিদ জোসেফি-লুই ল্যাগব়্যাঞ্জের নামে রাখা হয়েছে এই পয়েন্টের নাম। ধরা হয়, কাল্পনিক এই বিন্দু থেকেই পৃথিবীর উপর সূর্যের মহাকর্ষটানের শুরু।

আরও পড়ুন: Chandrayaan-3 Update: চাঁদের কোন গোপন রহস্য উন্মোচনের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে 'প্রজ্ঞান'?

'আদিত্য-এল ১ মিশনে'র মাধ্যমে অনেক কিছুই জানার চেষ্টা করবে ভারত। মূল বিষয় থাকবে, ভারতের জলবায়ুর উপর ঠিক কীরকম প্রভাব সূর্য ফেলে, এ বিষয়ে আরও বিস্তারিত তথ্যসংগ্রহ। আদিত্য এল-১ নির্ধারিত জায়গায় প্রতিস্থাপিত করা সম্ভব হলে ভারতের তরফে সৌরমণ্ডলের উপর নজরদারি চালানো সহজ ও নিপুণ হবে বলেই মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা। এর ফলে খুলে যাবে সূর্য-গবেষণার নতুন দিগন্ত। সেই দিগন্তের দিকেই একটু-একটু করে এগিয়ে যাচ্ছে ভারতের মহাকাশগবেষণা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.