আফগানদের হারিয়ে শেষ ম্যাচে জয়, ভাংরা নেচে বিদায় নিলেন ট্র্যাজিক নায়ক গেইল

পাকিস্তানকে চূর্ণ করে বিশ্বকাপের বোধন করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

Updated By: Jul 4, 2019, 11:20 PM IST
আফগানদের হারিয়ে শেষ ম্যাচে জয়, ভাংরা নেচে বিদায় নিলেন ট্র্যাজিক নায়ক গেইল

নিজস্ব প্রতিবেদন: জয় দিয়ে শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ অভিযান। জয়ে দিয়েই শেষ হল এবারের মতো ক্রিস গেইলদের বিশ্বকাপ। আফগানিস্তানকে ২৩ রানে হারালেন জেসন হোল্ডাররা। আর শেষ ম্যাচে জ্বলে উঠলেন আফগান ব্যাটসম্যানরাও। 

পাকিস্তানকে চূর্ণ করে বিশ্বকাপের বোধন করেছিল ওয়েস্ট ইন্ডিজ। আশা জেগেছিল, ক্রিস গেইল, ব্রেথওয়েট, আন্দ্রে রাসেলদের মতো ক্রিকেটার সমৃদ্ধ উইন্ডিজ বাঘা বাঘাদের টক্কর দিতে চলেছে। কিন্তু কোথায় কি! পাকিস্তানের পর আর জয়ের মুখ দেখতে পারেননি জেসন হোল্ডাররা। নিয়মরক্ষার শেষ ম্যাচে আফগানিস্তানকে হারাল ওয়েস্ট ইন্ডিজ। এদিন প্রথমে ব্যাট করে ৩১১ রান তোলেন হোল্ডাররা। সাই হোপ ৭৭ ও এলভিন লুইস করেন ৫৮। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের আবিস্কার নিকোলাস পুরান। এদিন তরুণ প্রতিভাধর ব্যাটসম্যান  করেছেন ৫৮ রান। শেষ দিকে কার্লোস ব্রেথওয়েটের ঝোড়ো ১৪।       

গ্রুপ পর্বের শেষ ম্যাচে সাহসী ব্যাটিংয়ের নির্দশন রেখেছে আফগানিস্তান। রহমত আলি করেছেন ৬২ রান। ৯৩ বলে ৮৬ রানের ইনিংস খেলেছেন ইকরাম আলি। আসগার আফগান করেছেন ৪০। তবে শেষের দিকে নিয়মিত উইকেট পরায় আর লক্ষ্যে পৌঁছতে পারেননি আফগানরা। ২৮৮ রানে অলআউট হন গুলাবদিন নইবরা। 

চলতি বিশ্বকাপে আফগানিস্তান অঘটন ঘটাতে পারে বলে মনে করেছিলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞ। তবে ভারতের বিরুদ্ধে ম্যাচ ছাড়া তাদের পারফরম্যান্স তেমন উল্লেখযোগ্য নয়। বড় মঞ্চে আফগানিস্তানকে যে অনেক দূর যেতে হবে, সেই শিক্ষাও পেলেন রশিদ খানরা। 

বিশ্ব ক্রিকেটের ভয়ঙ্কর হিটাররা রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ দলে। তা সত্ত্বেও তাদের এমন ফল নিয়ে বিস্মিত ক্রিকেটমহল। অনেকের মতে, ওয়েস্ট ইন্ডিজ দলে ধারাবাহিকতার বড্ড অভাব। তাছাড়া ধরে খেলার ক্রিকেটারও নেই। নিউজিল্যান্ড ম্যাচেও শুধুমাত্র খুচরো রান নিলেই ম্যাচ করে দিতে পারতেন কার্লোস ব্রেথওয়েট। কিন্তু তিনি ছক্কা হাঁকাতে গিয়ে ক্যাচ দিয়ে ফেললেন। এমন ছোটখাট ভুলই ডোবাল ওয়েস্ট ইন্ডিয়ানদের। তবে একটা আক্ষেপ বোধহয় থেকে যাবে, শেষ বিশ্বকাপে ক্রিস গেইলের ব্যাটে ঝড় দেখা গেল না। ব্রায়ান লারার মতো তিনিও থেকে গেলেন ট্র্যাজিক নায়ক।         

আরও পড়ুন- বিশ্বকাপের সেমিফাইনালে আরও একবার কমলা জার্সিতে বিরাটবাহিনী!

.