''১৩ বছর বয়সেই আমার শরীর ছুঁয়ে দেখতে চেয়েছিল দাদা'', বিস্ফোরক Munmun

Apr 04, 2021, 20:05 PM IST
1/8

সালটা ২০১৮, বলিউডে #MeToo নিয়ে সরব হয়েছিলেন তনুশ্রী দত্ত। নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন তিনি। তারপর একের পর এক অনেকেই মুখ খোলেন। এবার যৌন হেনস্থা নিয়ে সরব হলেন আরও এক বাঙালি অভিনেত্রী, নাম মুনমুন দত্ত। আবেগঘন চিঠিতে অনেক কথাই প্রকাশ্যে এনেছেন মুনমুন। 

2/8

মুনমুন দত্ত লিখেছেন, কাছের মানুষদের কাছেই বারবার যৌন হেনস্থার শিকার হতে হয়েছে তাঁকে। অভিযোগ, এক টিউশন শিক্ষক তাঁর অন্তর্বাসের ভিতর দিয়ে যৌনাঙ্গ স্পর্শ করেছিলেন।  মুনমুনের আরও অভিযোগ, স্কুলে যে শিক্ষককে তিনি রাখি পরিয়েছিলেন, তিনিই তাঁর ব্রা-স্ট্র্যাপ টেনে স্তনে থাপ্পড় মেড়েছিলেন। 

3/8

মুনমুন লিখেছেন, যৌন হেনস্থার ঘটনা এভাবে লিখতে লিখতে তাঁর চোখে জল আসছে। লিখেছেন, যে পাশের বাড়ির কাকার দৃষ্টিতে তিনি ভয় পেতেন, সেই কাকাই তাঁর শরীরে একাধিকবার স্পর্শ করেছে। একথা যাতে কাউকে না জানানো হয়, সেই হুমকিও তাঁকে দেওয়া হয়েছে।

4/8

তিনি আরও লিখেছেন, বয়সে অনেক বড় ভাই, যিনি তাঁকে জন্মের সময় দেখতে এসেছিলেন, তিনিই পরবর্তীকালে শরীর ছোঁয়াটা নিজের অধিকার বলে মনে করেছিলেন। 

5/8

মুনমুন লিখেছেন, তিনি বুঝতে পারতেন না এই কথাগুলো কীভাবে বাবা-মাকে জানাবেন। কথাগুলো বলতে গিয়ে অস্বস্তিতে পড়তেন তিনি।

6/8

মুনমুন দত্তের কথায়, এই ভয়ঙ্কর স্মৃতিগুলি কাটিয়ে উঠতে তাঁর বহু বছর সময় লেগেছে। এই ঘটনাগুলি তাঁর মনে পুরুষদের প্রতি ঘৃণা তৈরি করেছিল।

7/8

তবে মুনমুন সাফ জানিয়েছেন, এখন আর তিনি কাউকে ভয় পান না।  এখন যদি তাঁর সঙ্গে কেউ অশালীন আচরণ করেন, তাহলে তিনি কিন্তু তাঁকে ছেড়ে দেবেন না।

8/8

মুনমুনের কথায়, তাঁর, মতো বহু মহিলাই রয়েছেন, যাঁদের ব্যক্তিগত পরিসরেই যৌনহেনস্থার শিকার হতে হয়। তাঁর কথায়, কিছু ভালো মানসিকতার পুরুষও রয়েছে, যাঁরা হয়ত, তাঁদের কাছের মানুষের এভাবে যৌন হেনস্থার ঘটনা শুনলে বিস্মিত হবেন।