Bird flu-র সময় চিকেন ডিম খাওয়া কতটা নিরাপদ? স্পষ্টভাবে জানিয়ে দিল WHO

মুরগির মাংস আর ডিম খাওয়া কতটা নিরাপদ?‌ আতঙ্কে রাজ্যে বিভিন্ন জায়গায় মুরগির মাংস, ডিমের দাম কমেছে।

Updated By: Jan 8, 2021, 02:48 PM IST
Bird flu-র সময় চিকেন ডিম খাওয়া কতটা নিরাপদ? স্পষ্টভাবে জানিয়ে দিল WHO

নিজস্ব প্রতিবেদন: করোনা রূপ বদলে চোখ রাঙাচ্ছে এখনও। এর ওপর চাপ বাড়িয়েছে বার্ড ফ্লু (Bird flu)। হঠাৎ কাকের মৃত্যুতে নজরে আসে গোটা বিষয়টি। কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, হিমাচল প্রদেশে হাঁস, মুরগি, পাখির মৃত্যুতে নড়ে চড়ে বসেছে কেন্দ্র। জানা গিয়েছে, মৃত পাখিদের শরীরে এইচ৫এন১ ভাইরাস মিলেছে। এই ভাইরাসের মারণ কোপে পাখিদের হচ্ছে শ্বাসকষ্ট, হু হু করে সংক্রমিত হচ্ছে একের পর এক পাখি। যার পর মৃত্যু হচ্ছে।

দেশের একাধিক রাজ্যে মুরগী, পায়রা ও পরিযায়ী পাখিদের মৃত্যুতে আতঙ্ক ছড়াতে সতর্কতা জারি করেছে কেন্দ্র। করোনার সঙ্গে এবার তাই সেইসব রাজ্যের প্রশাসন বার্ড ফ্লু-র (Bird flu) সঙ্গে লড়াই করার জন্যও প্রস্তুতি নিতে শুরু করেছে। চিকিত্সকরা বলছেন, Bird Flu-তে মানুষের আক্রান্ত হওয়ারও সম্ভাবনা রয়েছে। আর এই ভাইরাস মানুষের জন্যও প্রাণঘাতী হতে পারে। Human transmission হলে ভয়ঙ্কর অসুস্থ হতে পারেন যে কোনও ব্যক্তি।

এই পরিস্থিতিতে বারবার একটাই প্রশ্ন উঠছে। মুরগির মাংস আর ডিম খাওয়া কতটা নিরাপদ?‌ আতঙ্কে রাজ্যে বিভিন্ন জায়গায় মুরগির মাংস, ডিমের দাম কমেছে। কারণ, মনে করা হচ্ছে ভাইরাসে আক্রান্ত হওয়ার আগেই যদি বিক্রি হয়ে যায় তাহলে লাভ হবে। পাশাপাশি কেউ ভয়ে কিনছেন না, সেক্ষেত্রেও ব্যবসায় সমস্যা হতে পারে।
 
এই নিয়ে স্পষ্ট বার্তা দিয়েছে WHO

• মুরগির মাংস বা ডিম ঠিকমতো রান্না করে খেলে কোনও সমস্যা নেই। রান্না করার সময় তাপমাত্রা হয় সাধারণত ৭০ ডিগ্রি সেলসিয়াস। মাংসের সমস্ত অংশের তাপমাত্রা যদি ৭০ ডিগ্রিতে পৌঁছয়, তাহলে ভাইরাস আর বেঁচে থাকতে পারে না। 
• মাংস রান্নার আগে ভালো করে ধুয়ে নেওয়ারও পরামর্শ দিল হু।
• কাটা মরগি না কেনাই যথাযথ বলে জানিয়েছে WHO। 
• পোলট্রিজাত পাখি হাতে নেওয়ার পর অন্তত ২০ সেকেন্ড গরম জলে হাত ধুয়েই রান্না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা৷

Tags:
.