মার্লন স্যামুয়েলসকে কোনও সেলাম নয়, আপনাকে শুধু ধিক্কার! ছিঃ

Updated By: Apr 4, 2016, 09:46 PM IST
মার্লন স্যামুয়েলসকে কোনও সেলাম নয়, আপনাকে শুধু ধিক্কার! ছিঃ

স্বরূপ দত্ত

 

মার্লন স্যামুয়েলস আপনি কী! এ কি ঔদ্ধত্য আপনার! আপনি টি২০ বিশ্বকাপ ফাইনালে দুর্দান্ত একটা ইনিংস খেলেছেন। প্রায় একা হাতে ম্যাচ জিতিয়ে দিয়েছেন। ব্রেথওয়েট যেভাবে ফিনিশ করেছে, ওভাবে আপনি না পারলেও হয়তো, ৬ বলে জেতার জন্য দরকারি ১৯ রানটা করেই ফেলতেন। ব্রেথওয়েটের 'অকল্পনীয় বাস্তব' চার ছক্কার পরও আপনিই তো ম্যান অফ দ্য ম্যাচ। সেটাই তো স্বাভাবিক! কীভাবে ১১ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পরও আপনি জয়ের লক্ষ্যে অবিচল ছিলেন। ঠিক আস্তে আস্তে ওয়েস্ট ইন্ডিজকে ম্যাচ জিতিয়ে দিয়ে চলে গেলেন। বিশ্বকাপ ফাইনালে আপনি যে ইনিংস খেললেন, তা দেখিয়ে আগামী দিনে কোচরা তাঁদের খুদে শিক্ষার্থীকে শেখাবেন, 'দ্যাখো, চাপের মুখে কীভাবে খেলতে হয় বড় মঞ্চে।' আপনার ওই ইনিংস সম্পর্কে যত বলা হবে, ততটাই কম।

শুধু এই ইনিংসটাই নয়, কত কত ভালো ইনিংস খেলেছেন। এই ইডেনেই তো, ২০০২-এ এসে ১০৪ করে গিয়েছিলেন টেস্টে। সবাই প্রশংসা করেছিল আপনার। এই কলকাতাতেই তো সারা রাত পার্টি করেছিলেন বলে কত সমালোচনাও হয়েছিল আপনার। অর্থাত্‍ আপনি ভালো ক্রিকেটার আবার শৃঙ্খলতার ধারে কাছেও আপনি নেই, এটা প্রমাণিত। কিন্তু রবিবার ইডেনে ফাইনালটা জেতার পর আপনি কী করলেন! যে দুর্দান্ত খেলার জন্য আপনাকে সেলাম জানাচ্ছিলাম, সেটা আবার ফিরিয়েও নিলাম। আপনি প্রেস কনফারেন্স করলেন এভাবে বসে! একঝাঁক সাংবাদিকদের সামনে! আপনি কোনও ভদ্র সভ্য মানুষ! আপনার এটা করতে একবারও বাঁধলো না? সাংবাদিক সম্মলনে আপনার থেকে অনেক বেশি বয়সের মানুষরা ছিলন। আপনি তাঁদের সামনে টেবিলের উপর পা তুলে কী বোঝাতে চাইলেন! বয়সে ছোট হলেও তাঁকে সম্মান করতে নেই? অনেকে হয়তো বলবেন, যে এটা আপনাদের দেশের সংস্কৃতি। মানে কী! আপনি জানেন না, পৃথিবীর সব জায়গায় গিয়ে নিজের মতো করে চলা যায় না। কিছুটা মানিয়ে নিতে হয়। আপনি ক্রিকেটার। শুধুই তাই নাকি! আপনি ওই দেশটার প্রতিনিধিত্ব করেন। কেউ বলবেন, আমি নাক উঁচু বাঙালি। যা বলছেন তাই। আমি সম্মান আর অসম্মান এই দুটোর ফারাক বুঝি। আপনিও বুঝবেন, সেটাই স্বাভাবিক। কিন্তু যে ছবি দেখালেন, তাতে আপনার বোঝা নিয়েই যে প্রশ্ন থেকে গেল।

আপনার দেশটাকে ভারতীয়রা বরাবর ভালোবেসে এসেছে। তার মূল কারণ দুটো। এক আপনাদের দেশের ক্রিকেটারদের খেলা ভালোলাগাটাই স্বাভাবিক। আর আপনার দেশের ক্রিকেটারদের ভদ্রতা। আপনারা তো জেন্টলম্যান হিসেবেই সম্মানিত হয়ে এসেছেন চিরকাল। সেই ঐতিহ্য তো আপনি একা ধুলোয় মিশিয়ে দিলেন। আপনি বড় ক্রিকেটার হতে পারেন। কিন্তু বলতেই হচ্ছে, আপনি ভদ্র নন। এর মানে যদি হয়, আপনি অভদ্র, তাহলে তাই। হ্যাঁ, যে মানুষটা একঝাঁক সাংবাদিকের সামনে টেবলের উপর পা তুলে দিব্যি বসে থাকতে পারে, তাঁকে অভদ্র বলতে কোনও দ্বিধা রাখলাম না।

আপনি অভদ্র এতে কিছু এলো-গেলো না। কিন্তু আপনার দেশের অনেক ক্রিকেটার বহু বছর ধরে একটা সম্মান আদায় করে নিয়েছে দীর্ঘদিন। আপনি সেটাতেও কালি লাগিয়ে দিলেন যেন। অবশ্য আপনি এসবের কী বুঝবেন? সেই বোধ থাকলে তো আর আপনি এটা করতেন না। আপনার ওই দুর্দান্ত ইনিংসের জন্য থাকলো, সেলাম। কিন্তু আপনার এই জঘন্য ব্যবহারের পর বললাম, ছিঃ। আবারও ছিঃ। যতদিন মনে থাকবে, ততদিন ধিক্কার আপনাকে। এর কোনও যুক্তির দরকারই নেই।

.