Transsexuality As 'Mental Disorder': সমপ্রেম মানসিক রোগ! সরকারি ঘোষণায় দেশজুড়ে তুলকালাম...

Insurance Law Classifying Transsexuality As 'Mental Disorder': প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্ট ট্রান্সসেক্সুয়ালিজম, ডুয়াল রোল ট্রান্সভেস্টিজম, শৈশবে লিঙ্গ পরিচয়ের ব্যাধি, অন্যান্য লিঙ্গ পরিচয়ের ব্যাধি এবং ফেটিসিস্টিক ট্রান্সভেস্টিজকে মানসিক অসুস্থতা বলে উল্লেখ করেন। নির্দেশে স্বাস্থ্য মন্ত্রক ট্রান্সসেক্সুয়ালিজমকে মানসিক রোগ হিসাবে বর্ণনা করে। 

Updated By: May 18, 2024, 03:01 PM IST
Transsexuality As 'Mental Disorder': সমপ্রেম মানসিক রোগ! সরকারি ঘোষণায় দেশজুড়ে তুলকালাম...
ফোটো- এএফপি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানসিকভাবে অসুস্থ ট্রান্সজেন্ডার মানুষেরা। এমনকী সমপ্রেম মানসিক অসুস্থতা তাই বিনামূল্যে চিকিৎসার ঘোষণাও করেছে পেরু সরকার। এরপরই উত্তাল পেরু। এলজিবিটিকিউ গ্রুপগুলির আন্দোলনের মুখে পড়েছে পেরু সরকার। ট্রান্সসেক্সুয়ালিজমকে 'মানসিক রোগ' হিসাবে তালিকাভুক্ত করে  সরকার ১০ মে তার বীমাযোগ্য স্বাস্থ্য ব্যবস্থার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন, United States: এক কামড়েই নেমে এল মৃত্যু! প্রিয় চিপস্'ই প্রাণ কাড়ল নাবালকের...

প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্ট ট্রান্সসেক্সুয়ালিজম, ডুয়াল রোল ট্রান্সভেস্টিজম, শৈশবে লিঙ্গ পরিচয়ের ব্যাধি, অন্যান্য লিঙ্গ পরিচয়ের ব্যাধি এবং ফেটিসিস্টিক ট্রান্সভেস্টিজকে মানসিক অসুস্থতা বলে উল্লেখ করেন। নির্দেশে স্বাস্থ্য মন্ত্রক ট্রান্সসেক্সুয়ালিজমকে মানসিক রোগ হিসাবে বর্ণনা করে। এমনকী বলা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক আনুষ্ঠানিকভাবে পরিত্যক্ত এই শব্দ। আন্তর্জাতিক শ্রেণিবিভাগ রোগের তালিকা থেকে বিশ্বস্বাস্থ্য সংস্থার সমকামিতাকে বাদ দেওয়ার ৩৪ বছর পূর্তি হওয়ার কয়েকদিন আগে পেরুভিয়ান সরকারের এই সিদ্ধান্ত সামনে এসেছে।

আন্তর্জাতিক হোমোফোবিয়া, বিফোবিয়া এবং ট্রান্সফোবিয়া দিবসে শুক্রবার লিমার জন্য একটি বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও সরকার বলেছে যে তারা ডিক্রি বাতিল করবে না। স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তা কার্লোস আলভাদ্রাডো এএফপিকে বলেছেন যে এটি করা "যত্নের অধিকারকে মুছে ফেলবে।" মন্ত্রক এর আগে জোর দিয়েছিল যে লিঙ্গ বৈচিত্র্যকে একটি অসুস্থতা হিসাবে বিবেচনা করে না এবং "লিঙ্গ পরিচয়ের প্রতি আমাদের শ্রদ্ধা এবং যৌন বৈচিত্র্যের কলঙ্ককে প্রত্যাখ্যান" প্রকাশ করে।

আরও পড়ুন, Bangladesh: ভয়ংকর! 'এই তাপপ্রবাহ অচিরেই আরও প্রাণঘাতী হয়ে উঠতে পারে' নির্দ্বিধায় জানিয়ে দিল রাষ্ট্রসংঘ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.