Economic Meltdown: শুধু শ্রীলঙ্কা নয়, অর্থনৈতিক ভাবে ধুঁকছে বিশ্বের এই দেশগুলিও...

বিশ্ব জুড়ে দেশগুলিকে অর্থনৈতিক সংকটে ফেলে দিয়েছে মূলত দুটি জিনিস-- প্রথমটি করোনা অতিমারী, দ্বিতীয়টি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ ছাড়াও রয়েছে আরও নানা পারিপার্শ্বিক ও অভ্যন্তরীণ কারণ।

Updated By: Jul 16, 2022, 02:09 PM IST
Economic Meltdown: শুধু শ্রীলঙ্কা নয়, অর্থনৈতিক ভাবে ধুঁকছে বিশ্বের এই দেশগুলিও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কায় সংকট বহুদিনই। সেখানে রাজনৈতিক সংকট তীব্র। তবে রাজনৈতিক সংকট তৈরি হয়েছে অর্থনৈতিক সংকটের হাত ধরেই। ফলে এখন সে দেশের অর্থনৈতিক সংকট নিয়েও আলোচনা চলছে। আর সেসব বিশ্লেষণ করতে গিয়ে উঠে আসছে আরও নানা দেশের অর্থনৈতিক অবনমনের হতশ্রী ছবিটি। জানা যাচ্ছে, বিশ্ব জুড়ে দেশগুলিকে অর্থনৈতিক সংকটে ফেলে দিয়েছে মূলত দুটি জিনিস-- প্রথমটি করোনা অতিমারী, দ্বিতীয়টি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। আর এই জোড়া ফলার আক্রমণে ধ্বস্ত দেশগুলি। এ ছাড়াও রয়েছে অবশ্য আরও নানা পারিপার্শ্বিক ও অভ্যন্তরীণ কারণ।  

কোন কোন দেশ ধুঁকছে?

শ্রীলঙ্কার পাশাপাশি এই তালিকায় রয়েছে, পাকিস্তান, নেপাল, ইউক্রেন, আর্জেন্টিনা, কেনিয়া, বেলারুশ, নাইজেরিয়া, ইকুয়েডর, ইথিওপিয়া, মিশর, ঘানা, পেরু'র মতো বেশ কয়েকটি দেশ। অতিমারী ও যুদ্ধের প্রত্যক্ষ ও পরোক্ষ কারণে এই সব দেশগুলিই ক্রমবর্ধমান ঋণের জালে জড়িয়ে পড়েছে, ব্যাহত হয়েছে এদের বাণিজ্য, তলানিতে এদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ।    

পাকিস্তানে কিছু দিন আগেই ইমরান সরকারের পতন ঘটেছে এবং তার জেরে বেরিয়ে এসেছে সে দেশের দাঁত-নখ বের করা অর্থনীতির হতশ্রী ছবিটা। অর্থনীতির অবস্থা বেশ খারাপ নেপালেও। আর ইউক্রেনের কথা যত কম বলা যায়, ততই ভালো। কেননা, দীর্ঘ রুশ-হামলায় সব দিক থেকেই বিধ্বস্ত সেই দেশ। ধুঁকছে অর্থনীতিও।

আফ্রিকার দেশগুলি অবশ্য বহু কাল ধরেই বিভিন্ন কারণে দারিদ্র্যে ধুঁকছে। সেখানে বহু দিন ধরেই অর্থনৈতিক অবস্থা ঝুঁকে পড়েছে। শিক্ষা-স্বাস্থ্য ও খাদ্য-নিরাপত্তার অবস্থা খুবই সঙ্গিন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sri Lanka Crisis: প্রজাদের বিক্ষোভে দেশান্তরি গোটাবায়া, পরবর্তী রাষ্ট্রপতি কী সাজিথ প্রেমাদাসা

.