চার বছরের শিশুর আজীবন কারাবাসের শাস্তি!

মানুষ মাত্রই ভুল হয়। আবার সে ভুলের শাস্তিও হয়। কিন্তু শাস্তিটাই যদি হয় একটা মারাত্মক ভুল? তাহলে কী হবে? শাস্তি ভুল হলে, তার শাস্তি কে দেবে! কী শাস্তিই বা দেওয়া হবে। যত অবাকই লাগুক, এমনটাই ঘটেছে মিশরে। চার বছরের এক শিশুকে আজীবন কারাবাসের শাস্তি দিল মিশরের এক আদালত। তার বিরুদ্ধে অভিযোগও মারাত্মক। খুন, খুনের চেষ্টা, লুঠ, দাঙ্গা। আদালতের নথি অনুযায়ী এইসব অপারাধ সে করেছে দু'বছর আগে অর্থাৎ যখন তার বয়স ছিল মাত্র দু'বছর। কিন্তু একটা দু'বছরের শিশু কি করে এরকম মারাত্মক অপরাধ করতে পারে?

Updated By: Feb 24, 2016, 05:59 PM IST
চার বছরের শিশুর আজীবন কারাবাসের শাস্তি!

ওয়েব ডেস্ক: মানুষ মাত্রই ভুল হয়। আবার সে ভুলের শাস্তিও হয়। কিন্তু শাস্তিটাই যদি হয় একটা মারাত্মক ভুল? তাহলে কী হবে? শাস্তি ভুল হলে, তার শাস্তি কে দেবে! কী শাস্তিই বা দেওয়া হবে। যত অবাকই লাগুক, এমনটাই ঘটেছে মিশরে। চার বছরের এক শিশুকে আজীবন কারাবাসের শাস্তি দিল মিশরের এক আদালত। তার বিরুদ্ধে অভিযোগও মারাত্মক। খুন, খুনের চেষ্টা, লুঠ, দাঙ্গা। আদালতের নথি অনুযায়ী এইসব অপারাধ সে করেছে দু'বছর আগে অর্থাৎ যখন তার বয়স ছিল মাত্র দু'বছর। কিন্তু একটা দু'বছরের শিশু কি করে এরকম মারাত্মক অপরাধ করতে পারে?

অপরাধের অর্থ বোঝার আগেই চার বছরের আহমেদ মনসুর কুরানি আলির আজীবন কারাবাসের শাস্তি হয়ে গিয়েছে। তবে এসবই ভুলের খেসারত। আদালত কোনও কিছু না দেখে এই শাস্তি ঘোষণা করে দিলেও আইনজীবিদের দাবি আসল অপরাধী একজন ১৬ বছরের যুবক। সম্ভবত একই নাম হওয়ার জন্যই এই ভুল। 

.