পার্লামেন্টে পাশ ব্যয়সংকোচ বিল, উত্তপ্ত গ্রিস

বহু বিতর্কিত ব্যয়সংকোচ বিল পাশ হয়ে গেল গ্রিস পার্লামেন্টে। এই বিল পার্লামেন্টে পেশ করাকে ঘিরে সোমবার গ্রিস পার্লামেন্ট চত্ত্বরে সকাল থেকেই বিক্ষোভ দেখাতে থাকে জনতা। বিল পাশ হওয়ার পর জনতা-পুলিস সংঘর্ষে কার্যত রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী অ্যাথেন্স।

Updated By: Feb 13, 2012, 01:44 PM IST

বহু বিতর্কিত ব্যয়সংকোচ বিল পাশ হয়ে গেল গ্রিস পার্লামেন্টে। এই বিল পার্লামেন্টে পেশ করাকে ঘিরে সোমবার গ্রিস পার্লামেন্ট চত্ত্বরে সকাল থেকেই বিক্ষোভ দেখাতে থাকে জনতা। বিল পাশ হওয়ার পর জনতা-পুলিস সংঘর্ষে কার্যত রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী অ্যাথেন্স। মধ্য অ্যাথেন্সে বেশ কিছু বাড়িতে আগুন লাগায় বিক্ষুব্ধ জনতা। আগুন লাগানো হয় সিনেমা হল, ক্যাফে, দোকান ও বেশ কয়েকটি ব্যাঙ্কে।
গ্রিসের একটি টেলিভিশন চ্যানেল সূত্রে খবর, হিংসা ছড়াচ্ছে গ্রিসের অন্যান্য শহরেও। ১৫০টি দোকান লুঠ হয়েছে এবং ৩৪টি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। গোটা গ্রিস জ্বলছে।
ঋণের ভারে জর্জরিত গ্রিসকে দেউলিয়া হওয়া থেকে উদ্ধার করতে ১৩০ বিলিয়ন ইউরো অর্থ সাহায্য দেবে বলে জানায় ইউরোজোন। কিন্তু এই আর্থিক প্যাকেজের পরিবর্তে গ্রিসকে ব্যয়সংকোচন করতে হবে বলে শর্ত দেয় ইউরোজোনের দেশগুলি। দেশকে দেউলিয়া হওয়া থেকে বাঁচাতে ইউরোজোনের শর্তে রাজি হয়ে যান গ্রিসের প্রধানমন্ত্রী লুকাস পাপাদেমোস।
এদিন সে দেশের পার্লামেন্টে ৩০০ জন সদস্যের মধ্যে ১৯৯ জন বিলের পক্ষেই ভোট দেন। ব্যয়সংকোচ বিল পাশ হওয়ার পর দেশজুড়ে হিংসার বিষয়ে পার্লামেন্টে পাপাদেমোস জানান, কোনও গণতান্ত্রিক দেশে হিংসা, লুঠপাট, খুন চলতে পারে না। এই হিংসা সহ্য করা হবে না।

.