ইঁদুর-সমস্যায় জর্জরিত অস্ট্রেলিয়া ভারত থেকে আমদানি করবে 'নিষিদ্ধ' বিষ

ভিডিয়োতে দেখা যাচ্ছে, অসংখ্য ইঁদুর ঘরের দেওয়ালে, সিলিং ফ্যানের উপর ঘুরে বেড়াচ্ছে।

Updated By: May 31, 2021, 09:17 PM IST
 ইঁদুর-সমস্যায় জর্জরিত অস্ট্রেলিয়া ভারত থেকে আমদানি করবে 'নিষিদ্ধ' বিষ

নিজস্ব প্রতিবেদন: হ্যামেলিনের সেই বাঁশিওয়ালা কোথায়? নিশ্চয়ই তাঁকে এখন হন্যে হয়েছে খুঁজবে অস্ট্রেলিয়া। তবে আপাতত তারা বিষ খুঁজছে। 

হাজার হাজার ইঁদুরের (rodents) উপদ্রবে অতিষ্ঠ অস্ট্রেলিয়ার (australia) জনজীবন। ব্যতিব্যস্ত কৃষক থেকে সাধারণ মানুষ। ইঁদুর ক্ষেতের ফসল নষ্ট করছে। ঘরবাড়িতেও ঘুরে বেড়াচ্ছে। নিউ সাউথ ওয়েলস-সহ (New South Wales) অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে ইঁদুরের জেরে কার্যত সঙ্কটে জনজীবন। সঙ্কট এতই গভীর যে, একে 'নজিরবিহীন' আখ্যা দিয়েছে সে দেশের সরকার। 

আরও পড়ুন: চিনা জননী এবার সর্বোচ্চ ৩ সন্তানের জন্ম দিতে পারবেন

তবে ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে ভারত থেকে নিষিদ্ধ বিষ আমদানির সিদ্ধান্তও নিয়েছে অস্ট্রেলিয়া। ইঁদুর মারতে নিউ সাউথ ওয়েলস প্রশাসন ভারত (India) থেকে ৫ হাজার লিটার ব্রোমাডিয়োলোন (Bromadiolone)আমদানি করবে বলে ঘোষণা করেছে। এটি এক ধরনের বিষ। অস্ট্রেলিয়ায় এই বিষ নিষিদ্ধ হলেও নিরুপায় হয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসনের দাবি। 

নিউ সাউথ ওয়েলসের কৃষিমন্ত্রী অ্যাডাম মার্শাল (New South Wales Agriculture Minister Adam Marshall) বলেন-- ইঁদুরের উপদ্রবে রাজ্যের কৃষিপ্রধান অঞ্চলে অর্থনৈতিক ও সামাজিক সঙ্কট দেখা দিয়েছে। আপাতত স্থানীয় প্রস্তুতকারকদের জিঙ্ক ফসফাইডের (zinc phosphide) মতো বিষের উৎপাদন দ্বিগুণ করার নির্দেশ দিয়েছে প্রশাসন। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্তদের জন্য ৫ হাজার কোটি ডলারের প্যাকেজও ঘোষণা করেছে নিউ সাউথ ওয়েলস।

অস্ট্রেলিয়ার (Australia) পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে গত মার্চ থেকেই হাসপাতাল, হোটেলে ইঁদুরের প্রভাবে হওয়া টাইফাস জ্বরের মতো রোগের বৃদ্ধি হয়েছে। অতিষ্ঠ স্থানীয়রা প্রায়শই নিজেদের দুর্দশার কথা নেটমাধ্যমে জানাচ্ছেন। তাঁদের পোস্ট করা ভিডিয়োতে দেখা যাচ্ছে, অসংখ্য ইঁদুর ঘরের দেওয়ালে, ফ্যানের উপর ঘুরে বেড়াচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: রেকর্ড: মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টের চূড়ায় হংকংয়ের মহিলা

.