Google Layoff: প্যালেস্টানের জন্য গলা ফাটিয়ে চাকরি গেল গুগল কর্মীদের!

Google Fires 28 Employees: চাকরি থেকে সরানো হয়েছে ২৮ কর্মীকে। সম্প্রতি ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কে তাদের দফতরে ১০ ঘণ্টা কাজ বন্ধ রেখে প্রতিবাদ করেন ওই কর্মীরা। 

Updated By: Apr 19, 2024, 12:46 PM IST
Google Layoff: প্যালেস্টানের জন্য গলা ফাটিয়ে চাকরি গেল গুগল কর্মীদের!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের নতুন বিতর্কের জন্ম দিল টেক জায়ান্ট গুগল। ইসরায়েল সরকারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির বিরোধিতা করায় প্রতিষ্ঠানটির কিছুসংখ্যক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। কারণ স্বাক্ষরিত সেই চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছিলেন তারা। এর জেরে চাকরি থেকে সরানো হয়েছে ২৮ কর্মীকে। সম্প্রতি ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কে তাদের দফতরে ১০ ঘণ্টা কাজ বন্ধ রেখে প্রতিবাদ করেন ওই কর্মীরা। 

আরও পড়ুন, Google Layoff: ফের কর্মী-সংকোচন! খরচ কমাতে ছাঁটাইয়ের পথে গুগল!

২০২১ সালে ইসরায়েলের সঙ্গে গুগলের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। প্রজেক্ট নিমবাস নামে ওই চুক্তির শর্ত অনুযায়ীই গাজার যুদ্ধে ইসরায়েল এআই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে বলে খবর। এই প্রকল্পের তীব্র বিরোধিতা করেছেন গুগল কর্মীদের একাংশ। তাঁদের দাবি, গুগলের প্রযুক্তি ব্যবহার করে গাজায় গণহত্যা একেবারেই মেনে নেওয়া যায় না। ইসরায়েলকে AI এবং ক্লাউড সার্ভিস পরিষেবার জন্য অ্যামাজনের সঙ্গে যৌথভাবে ১.২ বিলিয়ন ডলারের চুক্তি করে গুগল। গাজায় নির্বিচার হামলা চালানোয় ইসরায়েলের সঙ্গে করা ওই চুক্তির বিরোধিতা করেছিলেন ছাঁটাই হওয়া কর্মীরা।

এই ঘটনার পরেই বিক্ষোভের সঙ্গে জড়িত কর্মীদের গুগলের পক্ষ থেকে নোটিস পাঠানো হয়। এমনকি যারা আন্দোলনের সমর্থক, কিন্তু সরাসরি অবস্থান বিক্ষোভে অংশ নেননি তাদের কাছেও নোটিশ যায় সংস্থার এমপ্লয়ি রিলেশনস গ্রুপের পক্ষ থেকে। 

আরও পড়ুন, Largest Black Hole In Milky Way: পৃথিবী থেকে ২০০০ আলোকবর্ষ দূরে কোথায় লুকিয়ে ছিল বৃহত্তম এই কৃষ্ণগহ্বর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.