Israel-Hamas war: ইসলাম-ভীতিতে ক্ষতির মুখে আরব-প্যালেস্তানীয় Googlers! উদ্বেগে গুগল প্রধান

 গত সপ্তাহে ইজরায়েলে সন্ত্রাসী হামলার পরপরই গুগল ও অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই কর্মীদের কাছে একটি ইমেল পাঠিয়ে সংস্থাটির ত্রাণ নিয়ে তত্পরতার বিষয়ে জানান। এই অঞ্চলে সংস্থাটির ২ হাজারেরও বেশি কর্মী রয়েছে। তিনি বলেন, তাদের সিকিউরিটি টিম হুমকি ও অপপ্রচার মোকাবেলায় কাজ করছে। পিচাই কর্মচারীদের আরেকটি নোটও পাঠান। যেখানে তিনি ঘোষণা করেছেন যে, ইজরায়েল ও গাজায় ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের সাহায্যের জন্য স্থানীয় এনজিওগুলিকে ৮০ লাখ ডলার সাহায্য করা হবে।

Updated By: Oct 18, 2023, 05:45 PM IST
Israel-Hamas war: ইসলাম-ভীতিতে ক্ষতির মুখে আরব-প্যালেস্তানীয় Googlers! উদ্বেগে গুগল প্রধান
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত সপ্তাহে ইজরায়েলে সন্ত্রাসী হামলার পরপরই গুগল ও অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই কর্মীদের কাছে একটি ইমেল পাঠিয়ে সংস্থাটির ত্রাণ নিয়ে তত্পরতার বিষয়ে জানান। এই অঞ্চলে সংস্থাটির ২ হাজারেরও বেশি কর্মী রয়েছে। তিনি বলেন, তাদের সিকিউরিটি টিম হুমকি ও অপপ্রচার মোকাবেলায় কাজ করছে। পিচাই কর্মচারীদের আরেকটি নোটও পাঠান। যেখানে তিনি ঘোষণা করেছেন যে, ইজরায়েল ও গাজায় ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের সাহায্যের জন্য স্থানীয় এনজিওগুলিকে ৮০ লাখ ডলার সাহায্য করা হবে।

আরও পড়ুন, Parker Solar Probe: সূর্যের হাঁ-য়ের দিকে ভয়ংকর গতিতে ছুটছে বিশ্বের সর্বোচ্চ গতির যান! কেন?

এমনকী তিনি ইহুদি, ফিলিস্তিনি, আরব এবং মুসলিম কর্মচারীদের প্রতি সহানুভূতি প্রকাশ করেন এবং এই হামলার ফলে সৃষ্ট যন্ত্রণার কথা স্বীকার করেন। তিনি লেখেন, তাদের যন্ত্রণা ভাষার প্রকাশ করা যায় না। ইসলাম-ভীতিতে ক্ষতির মুখে আরব-প্যালেস্তানীয় Googlers-রা। ইমেল পাঠিয়ে সুন্দর পিচাই লেখেন, হাই গুগলার্স, গত শনিবার ইজরায়েলে হামাসের ভয়াবহ সন্ত্রাসী হামলার বিষয়ে আমার ই-মেইলের পর, আপনাদের জানাচ্ছি যে সেখানকার এনজিওদের ৮০ লাখ ডলার অনুদান ঘোষণা করছি, যারা ইজরায়েল এবং গাজায় ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের ত্রাণ প্রদান করছে।

প্রথমত, আমি সেই দলগুলোকে স্বীকৃতি দিতে চাই যারা আমাদের কর্মীদের হিসাব-নিকাশ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করেছে এবং গুগলারদের দেখতে যাওয়া এবং সরেজমিনে সহায়তা করা সবটাই করেছে। ইজরায়েলে আমাদের ২,০০০+ সহকর্মীরা যা ভোগ করছেন তা হৃদয়বিদারক, কারণ তাদের পরিবার এবং বন্ধুরা গাজায় ইজরায়েল এবং বিশ্বজুড়ে ক্ষতি এবং আতঙ্কের অভিজ্ঞতা অব্যাহত রেখেছে। ইসরায়েলের গুগলাররা এখন নিরাপদ জায়গায় আশ্রয় নিচ্ছেন। আমাদের তেল আভিভ এবং হাইফা অফিসে আশ্রয়কেন্দ্র রয়েছে এবং যে সকল গুগলারদের প্রয়োজন তাদের জন্য এটি খোলা রয়েছে। আশা করুন এই অফিসগুলিতে আপনার সহকর্মীরা এই মুহূর্তে তাদের পরিবার এবং নিজেদের সুরক্ষার উপর মনোযোগী হবেন।

দ্বিতীয়ত, গুগল লিডারদের পক্ষ থেকে আমি আমার সমবেদনা ও সমর্থন জানাতে চাই। সারা বিশ্বে আমাদের ইহুদি গুগলাররা এই আক্রমণ থেকে রেহাই পাচ্ছে - যা ইতিহাসের সবচেয়ে খারাপ মুহূর্তগুলির বেদনাদায়ক অনুস্মারক নিয়ে আসে - এবং ইহুদি বিদ্বেষী ঘটনাগুলি বৃদ্ধি পাচ্ছে যা সিনাগগ এবং স্কুলে নিরাপত্তা বাড়ানোর আহ্বান জানাচ্ছে। আমাদের ফিলিস্তিনি, আরব এবং মুসলিম গুগলাররা ইসলামোফোবিয়ায় উদ্বেগজনক উত্থানের দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছে এবং গাজায় ক্রমবর্ধমান যুদ্ধ এবং মানবিক সংকটের মধ্যে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকরা তাদের জীবনের জন্য উল্লেখযোগ্য ক্ষতি এবং ভীতির শিকার হওয়ায় আতঙ্কিত হয়ে তাকিয়ে আছে।

কোনও শব্দই এই যন্ত্রণাকে মুছে দিতে পারে না। তবুও, আগামী সপ্তাহ এবং মাসগুলোতে আমরা গুগলারদের সমর্থন করার জন্য সহমর্মিতার সংস্কৃতি তৈরি করতে পারি। আমি সবসময় গর্বিত যে কিভাবে গুগলাররা বিপদের মুহূর্তে একত্রিত হয়। আমি বিশেষ ধন্যবাদ জানাতে চাই আমাদের ইআরজি সম্প্রদায়কে, বিশেষ করে আরব, ইহুদি ও মুসলিম গুগলারদের, যারা গত এক সপ্তাহে তাদের দিকনির্দেশনা ও সমর্থন দিয়েছে।

আরও পড়ুন, Gaganyaan: ২০২৪-এই মহাকাশে মানুষ পাঠাবে ভারত! গগনযানের ছবি প্রকাশ করল ISRO

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.