Aditya-L1 Sun Mission Update: লক্ষ লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে গেল আদিত্য-এল১! এবার?

Aditya-L1 Sun Mission Update: প্রায় ১০ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছে ভারতের সূর্যযান আদিত্য-এল১। 'ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন' (ইসরো) তাদের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে এই খবর জানিয়েছে।

Updated By: Oct 2, 2023, 12:06 PM IST
Aditya-L1 Sun Mission Update: লক্ষ লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে গেল আদিত্য-এল১! এবার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ১০ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছে ভারতের সূর্যযান আদিত্য-এল১। 'ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন' (ইসরো) সদ্য তাদের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে এই খবর জানিয়েছে।

আরও পড়ুন: মাত্র কয়েক বছর পরেই পৃথিবী থেকে পাকাপাকি বিদায় নেবে সমস্ত রোগ! কী আশ্চর্য জিনিস আনছেন জাকারবার্গ?

পোস্টটিতে তারা লিখেছে, আদিত্য-এল১ স্পেসক্র্যাফ্ট ৯.২ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছে। আর এর মধ্যে দিয়ে সে সফল ভাবে পৃথিবীর আকর্ষণ-বলয়ের হাত ছাড়িয়ে বেরিয়ে যেতে পেরেছে। এবার এটি সূর্য-পৃথিবী ল্যাগার্ঞ্জ পয়েন্টের দিকে ছুটছে। 

ভারতের পক্ষে এবং ইসরোর পক্ষেও এই আদিত্য-এল১ মিশন এক দারুণ সাফল্য। একটা মাইলস্টোন, একটা ইতিহাস সৃষ্টিকারী মিশন। ইসরো এই নিয়ে দ্বিতীয়বার পৃথিবীর আকর্ষণ-বলয়ের আওতা পেরিয়ে সুদূর মহাশূন্যে সফল ভাবে মহাকাশযান পাঠাতে সক্ষম হল। এর আগে মঙ্গল-অভিযানে তা করে দেখিয়েছিল ইসরো।

আরও পড়ুন: হে বন্ধু বিদায়! পৃথিবীর মায়া কাটিয়ে এবার চিরতরে সূর্যের পথে আদিত্য-এল১...

চন্দ্রযানের পরে আবার সাফল্য ভারতের। এবার সৌরযান। এর সাফল্যের প্রথম দুটি ধাপ পেরনো গিয়েছে। এবার ল্যাগার্ঞ্জ পয়েন্ট। পৃথিবীর মাধ্যাকর্ষণের মায়া পুরোপুরি কাটিয়ে সূর্যের পথ ধরেছে আদিত্য এল-১ সূর্যযান। চার মাসের মাথায় পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে এল-১ পয়েন্টে পৌঁছবে আদিত্য এল-১। ইসরো জানিয়েছে, ইসরোর অন্যান্য স্টেশন থেকেও সৌরযান আদিত্য-এল ১-কে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.