Malbazar: ভয়ংকর গরমে জ্বলেপুড়ে যাচ্ছে গাছের পর গাছ, তীব্র সংকট পানীয় জলের...

Malbazar: গত কয়েকদিন যাবত একটানা গরম ডুয়ার্স জুড়ে। আর তাতেই সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ, সমস্যায় গাছপালাও। একদিকে প্রচন্ড গরম, অন্য দিকে, এই গরমেই শুকিয়ে যাচ্ছে নদী-নালা, খাল-বিল, বাড়ির কুয়োর জলও। সবেমাত্র গরম শুরু হয়েছে, তাতেই জ্বলে-পুড়ে যাচ্ছে সব কিছু। রেহাই পাচ্ছে না গাছপালাও।

Updated By: Apr 24, 2024, 05:47 PM IST
Malbazar: ভয়ংকর গরমে জ্বলেপুড়ে যাচ্ছে গাছের পর গাছ, তীব্র সংকট পানীয় জলের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কয়েকদিন যাবত একটানা গরম ডুয়ার্স জুড়ে। আর তাতেই সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ,  সমস্যায় গাছপালাও। একদিকে প্রচন্ড গরম, অন্য দিকে, এই গরমেই শুকিয়ে যাচ্ছে নদী-নালা, খাল-বিল, বাড়ির কুয়োর জলও। সবেমাত্র গরম শুরু হয়েছে, তাতেই জ্বলে-পুড়ে যাচ্ছে সব কিছু। রেহাই পাচ্ছে না গাছপালাও।

আরও পড়ুন: South 24 Pargana: কলকাতার কাছেই! কলে জল নেই, মাটি খুঁড়ে গর্ত করে সেখান থেকে জল খেতে হচ্ছে এঁদের...

এরকমই ছবি দেখা গেল মাল ব্লকে। কয়েকদিনের প্রচন্ড গরমে একের পর এক গাছ পুড়ে যাচ্ছে। সুপুরি গাছ থেকে শুরু করে নারকেল গাছ, বাঁশ গাছ, কাঁঠাল গাছ-সহ বিভিন্ন গাছ। মাল ব্লকের ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের রেলগেট এলাকায় গেলেই এই ছবি দেখা যাচ্ছে। 

এই এলাকায় প্রতিটি বাড়ির সুপুরি গাছ থেকে শুরু করে সমস্ত গাছই প্রচন্ড গরমে পুড়ে গিয়েছে। চারিদিকে শুধু শুকনো গাছ দাঁড়িয়ে রয়েছে। কয়েক দিনের গরমে এলাকার বেশিরভাগ কুয়োর জলই শুকিয়ে গিয়েছে। যার ফলে প্রায় ৪০ ফুট পাইপ মাটির নীচে ঢুকিয়ে পাম্পের সাহায্যে জল বের করা হচ্ছে। এককথায়, তীব্র পানীয় জলের সমস্যা দেখা দিয়েছে এই এলাকায়।

স্থানীয় বাসিন্দা আলতাব হোসেন মহম্মদ আলাউদ্দিন জানিয়েছেন, সুপুরি গাছের ফল বিক্রি করে তাঁদের সংসার চলত। কিন্তু গরমে সমস্ত সুপুরি গাছ মরে গিয়েছে। মাটির নীচের জল শুকিয়ে যাওয়ার কারণেই এ ভাবে গাছগুলি মরে যাচ্ছে। পাশাপাশি কুয়োর জলও শুকিয়ে গিয়েছে। ফলে পাম্প চালিয়ে মাটির নীচ থেকে  জল তুলতে হচ্ছে। এর ফলে বিদ্যুতের বিলও বেশি আসছে। প্রচন্ড গরমের কারণেই এই অবস্থা। তবে সরকারিভাবে কোনও ক্ষতিপূরণ তাঁরা পাননি বলেই দাবি তাঁদের। এমনকি সরকারি পানীয় জলের গাড়িও এই এলাকায় আসেনি বলে গ্রামের মানুষজন জানিয়েছেন।

আরও পড়ুন: Swami Gautamananda: কে এই স্বামী গৌতমানন্দ? জেনে নিন তাঁর বিপুল কর্মকাণ্ডের ইতিহাস...

এলাকার মহিলাদের বক্তব্য, প্রচন্ড গরমে এই গ্রামের জলই শুধুমাত্র শুকিয়ে যায়নি, শুকিয়ে গিয়েছে আশেপাশের চেল ঘিস-সহ বিভিন্ন নদীর জল। সেই কারণে চাষবাসেরও সমস্যা দেখা দিয়েছে। গরমের কারণে ঘর থেকে বের হওয়াই দায় হয়ে পড়েছে। এখনো সেইভাবে গরম পড়েনি, তাতেই গাছপালা মরে যাচ্ছে, নদীর জল শুকিয়ে যাচ্ছে। আগামী দিনে আরও কী ভয়ংকর  পরিস্থিতি অপেক্ষা করছে কে জানে?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.