Bengal Weather Update: ঠিক কবে থেকে কলকাতায় নামবে আষাঢ়ের অঝোর বৃষ্টিধারা? কবে এই দাবদাহের শেষ?

Bengal Weather Update: উত্তরবঙ্গের নীচের জেলাগুলিতে মাঝারি বৃষ্টি এবং বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গ-সহ কলকাতায় আবহাওয়ার কোনও পরিবর্তন নেই। তবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে।

Updated By: Jul 4, 2023, 06:16 PM IST
Bengal Weather Update: ঠিক কবে থেকে কলকাতায় নামবে আষাঢ়ের অঝোর বৃষ্টিধারা? কবে এই দাবদাহের শেষ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরবঙ্গে এখনও আবহাওয়ার কোনও পরিবর্তন নেই। আরও দুদিন একই রকম পরিস্থিতি থাকবে। উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জানিয়ে দিল আবহাওয়া দফতর। পাশাপাশি, উত্তরবঙ্গের নীচের জেলাগুলিতে মাঝারি বৃষ্টি এবং বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গ-সহ কলকাতায় আবহাওয়ার কোনও পরিবর্তন নেই। তবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। লাগাতার বৃষ্টি থেকে অবশ্য এখনও বঞ্চিতই থাকবে কলকাতাবাসী।

আরও পড়ুন: 'তৃণমূল পার্টি থেকে বলেছে তাই ভোট দিতে এসেছি', কারচুপি পোস্টাল ব্যালটে!

উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টি বেশি হওয়ার আশঙ্কা। তবে বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যেয় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে।

ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনি-রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। অন্য দিকে, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি, অন্য দিকে বিক্ষিপ্ত ভাবে হালকা-মাঝারি বৃষ্টি।

বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। জেলাগুলিতে আংশিক মেঘলা থাকবে আকাশ। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। শুক্রবার থেকে বৃষ্টি বাড়তে পারে। উত্তরবঙ্গ এবং সিকিম থেকে ছত্তীসগঢ় পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। উত্তর প্রদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। বিকেল বা সন্ধ্যেয় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে দু-এক পশলা হালকা বৃষ্টি। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। আংশিক মেঘলা আকাশ।

কলকাতায় মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৮৯ শতাংশ। 

অসম, মেঘালয়, অরুণাচলপ্রদেশে এবং নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুরে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সতর্কতা। সিকিম বিহার, ঝাড়খন্ড ও ওড়িশায় এই সপ্তাহে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

আরও পড়ুন: Madan Mitra: 'রাজ্যপাল হরিদাস পালের চেয়েও অধম, ১১ তারিখ টিকিট কাটুন'

আগামী কয়েকদিন উত্তরাখন্ড, রাজস্থান, উত্তরপ্রদেশেও প্রবল বৃষ্টির আশঙ্কা। গুজরাত, রাজস্থান, পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, হিমাচল প্রদেশে। দক্ষিণ ভারতের কেরালা, অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে কোঙ্কন, গোয়াঘাট এবং মধ্য মহারাষ্ট্র এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.